আমার বিশ্বাস ‘খালেদা জিয়া বিদেশে যেতে পারবেন না’ শর্ত বহাল থাকবে

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা স্থগিতে পূর্বের ২ শর্ত বহাল থাকবে বলে মনে করছেন আইনমন্ত্রী আনিসুল হক।
আনিসুল হক
কথা বলছেন আইনমন্ত্রী আনিসুল হক | ছবি: টেলিভিশন থেকে নেওয়া

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা স্থগিতে পূর্বের ২ শর্ত বহাল থাকবে বলে মনে করছেন আইনমন্ত্রী আনিসুল হক।

আজ বৃহস্পতিবার দুপুরে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

খালেদা জিয়ার পরিবার বিদেশে যাওয়ার অনুমতি এবং পূর্ণ জামিন চেয়েছেন, এই বিষয়ে আইনমন্ত্রী বলেন, 'জামিন দেওয়ার এখতিয়ার কিন্তু আদালতের, সরকারের না। প্রথমবার যখন এই আবেদন করা হয়েছিল প্রধানমন্ত্রীর মহানুভবতার কারণে সেই দরখাস্তের নিষ্পত্তি করে ফৌজদারি কর্যবিধির ৪০১(১) এর ক্ষমতা বলে বেগম খালেদা জিয়ার দণ্ডাদেশ স্থগিত করে শর্তযুক্তভাবে তাকে ৬ মাসের জন্য মুক্ত করা হয়েছিল। সেখানে দুটি শর্ত আছে; তিনি ঢাকায় থেকে চিকিৎসা নেবেন এবং তিনি বিদেশে যেতে পারবেন না।'

'সর্বশেষ তার সাজা স্থগিতের মেয়াদ যখন বাড়ানো হয়েছে, এই শর্তগুলো ছিল। এখন যে আবেদন এসেছে, আপনারা কিছু দিনের মধ্যে জানতে পারবেন...আমি যেটা মনে করি, যে শর্ত আছে, সেই শর্তই থাকবে। এটাই আমার বিশ্বাস,' বলেন আনিসুল হক।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়ানোর জন্য গতকাল সপ্তমবারের মতো আবেদন করেছে তার পরিবার। আবেদনে খালেদা জিয়ার মুক্তির শর্ত শিথিল করে চিকিৎসার জন্য বিদেশে নেওয়ার অনুমতি চাওয়া হয়েছে। খালেদা জিয়ার ছোট ভাই শামীম ইস্কান্দার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এই আবেদন জমা দেন।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া রাজনীতি করতে পারবেন কি না প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, 'আমার কাছে এটি ডেড ইস্যু'।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ২০১৭ সালের ৮ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত খালেদা জিয়াকে ৫ বছরের কারাদণ্ড দেন। ওই বছরের ৩০ অক্টোবর এই মামলায় খালেদা জিয়ার আপিল খারিজ করে হাইকোর্ট বিভাগ সাজা বাড়িয়ে ১০ বছর করেন।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় ২০১৮ সালের ২৯ অক্টোবর ঢাকার আরেকটি বিশেষ জজ আদালত খালেদা জিয়াকে দোষী সাব্যস্ত করেন। আদালত তাকে ৭ বছরের সশ্রম কারাদণ্ড দেন।

খালেদা জিয়া বর্তমানে গুলশানের বাসায় রয়েছেন।

Comments