রাজনীতি

‘টিপাইমুখ বাঁধের বিরুদ্ধে আন্দোলনের জন্য সম্ভবত ইলিয়াস আলীকে গুম করা হয়েছে’

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনে বিরূপ প্রভাব থেকে বাংলাদেশের পরিবেশ রক্ষায় সরকারের কোনো পরিকল্পনা নেই বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
বিএনপির উদ্যোগে ‘জলবায়ু পরিবর্তন: বাংলাদেশ ও নদী’ শীর্ষক সেমিনারে বক্তব্য রাখেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: সংগৃহীত

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনে বিরূপ প্রভাব থেকে বাংলাদেশের পরিবেশ রক্ষায় সরকারের কোনো পরিকল্পনা নেই বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ শুক্রবার ঢাকার রমনায় ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনের সেমিনার কক্ষে বিএনপির উদ্যোগে 'জলবায়ু পরিবর্তন: বাংলাদেশ ও নদী' শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

এসময় বিএনপির শাসনামলে পলিথিন ব্যাগ নিষিদ্ধ, খাল খনন কর্মসূচি চালু, বেবি-ট্যাক্সি চলাচল নিষিদ্ধসহ পরিবেশ রক্ষায় বিভিন্ন ব্যবস্থার কথা তুলে ধরেন তিনি।

মির্জা ফখরুল বলেন, 'এগুলোর (পরিবেশ দূষণ রোধ) ওপর কোনো গুরুত্ব না দেওয়ার ফলে ঢাকা দেশের সবচেয়ে দূষিত নগরীতে পরিণত হয়েছে। এ ছাড়া, সরকারের কোনো লক্ষ্য নেই।'

'কারণ তাদের জনগণের কাছে জবাবদিহি করতে হয় না, তারা নির্বাচিত নয়, জোর করে ক্ষমতা দখল করে বসে আছে। এ কারণে পরিবেশ রক্ষায় তাদের কোনো পরিকল্পনা নেই', বলেন তিনি।

দেশের নদ-নদীগুলোর বর্তমান অবস্থা তুলে ধরে বিএনপি মহাসচিব বলেন, 'এখন দেশের যেখানেই যাই, নদী আর বেশি দেখতে পাই না। দূরে যাওয়ার দরকার নেই… ঢাকার পাশেই বুড়িগঙ্গা… আগে কেমন ছিল, আজকে সেই বুড়িগঙ্গায় কী দেখছি, শীতলক্ষ্যায় কী দেখছি।'

'সরকার উন্নয়নের ঢাক-ঢোল বাজায় সারাক্ষণ। নদী রক্ষায়, নদীকে সঠিকভাবে পরিশুদ্ধ রাখার জন্য তাদের (সরকার) কোনো পরিকল্পনা এখন পর্যন্ত চোখে পড়ে না। বুড়িগঙ্গা নদীর পাশ দিয়ে যান, এত দুর্গন্ধ', বলেন তিনি।

বিএনপি মহাসচিব বলেন, 'সাভার-ধামরাইতে ছোট ছোট যে নদীগুলো ছিল, সেগুলো প্রায় মরে গেছে। তুরাগ নদীর পাশে সরকারের অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সহযোগিতায় ও তাদের সমর্থনে বিভিন্ন ক্লাব গড়ে উঠেছে। সেই ক্লাবগুলো একেবারেই নদীর ওপর নদী ভরাট করে গড়ে উঠেছে।'

'পানি কমে যাচ্ছে, নদী দখল করা হচ্ছে- এ বিষয়ে যা খবর নেবেন- এই সরকারের সঙ্গে যারা জড়িত তারাই এই কাজগুলো করছে। অথচ তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থাই নেওয়া হচ্ছে না', বলেন তিনি।

মির্জা ফখরুল বলেন, 'জলবায়ু পরিবর্তন এখন বৈশ্বিক চ্যালেঞ্জ, এই প্ল্যানেট বড় রকমের হুমকির মুখে পড়েছে। আমরা বাংলাদেশের মানুষ বেঁচে থাকব কি না, সুস্থ-সুন্দরভাবে এখানে বাঁচতে পারব কি না, সেটা আমাদের কাছে বেশি গুরুত্বপূর্ণ।' 

'সাবেক পানিসম্পদ মন্ত্রী হাফিজ উদ্দিন আহমেদ বলেছেন, তিনি দিল্লিতে গিয়ে নদী কমিশনে নেগোসিয়েশন করেছিলেন- এই শক্তি তার ছিল। হি প্রেজেন্টেড এ ইলেক্টেড গভর্নমেন্ট। ফারাক্কা বাঁধে আমাদের কত বড় ক্ষতি হয়েছে সেটা আমরা জানি, তিস্তার পানি যা দিচ্ছে, এর ফলে ওই অঞ্চল (উত্তরাঞ্চল) পুরোপুরি মরুভূমিতে পরিণত হয়ে যাচ্ছে। অথচ এখনো এই সরকার সেভাবে কথা বলে না', বলেন তিনি।

টিপাইমুখ বাঁধ নির্মাণের বিরুদ্ধে বিএনপির ভূমিকা তুলে ধরে মির্জা ফখরুল বলেন, 'টিপাইমুখ বাঁধ যখন নির্মাণ করতে যায় তখনই আপত্তি করেছিল বিএনপি সরকার, একইসঙ্গে বিএনপি আন্দোলনও গড়ে তুলেছিল। অনেক মনে করেন, আমাদের ইলিয়াস আলীকে সম্ভবত সেই কারণে গুম করা হয়েছে।'

'এটা বড় লড়াই, বড় সংগ্রাম। এই সংগ্রামে আমাদের জিততে হবে, আমাদের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য, আমাদের স্বাধীনতা-সার্বভৌমত্বকে টিকিয়ে রাখার জন্য, আমাদের গণতন্ত্রকে টিকিয়ে রাখার জন্য, আমাদের গণতান্ত্রিক ব্যবস্থায় ফিরে আসতেই হবে', যোগ করেন তিনি।

সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন হাসনা জসীমউদ্দিন মওদুদ। ৪ পৃষ্ঠার প্রবন্ধে তিনি বাংলাদেশের নদ-নদীর পানি প্রবাহ, ভারতের উজানে বাঁধ নির্মাণে এর ক্ষতিকারক দিক, প্রকৃতি ও জীববৈচিত্র্য হুমকির বিষয়গুলো তুলে ধরেন।

বিএনপি মহাসচিবের সভাপতিত্বে ও দলের বন ও পরিবেশ বিষয়ক সহ-সম্পাদক মোস্তাফিজুর রহমান বাবুল ও কাজী রওনাকুল ইসলাম টিপুর সঞ্চালনায় সেমিনারে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের সাবেক অধ্যাপক খন্দকার মোশাররফ হোসেন, সাবেক পানিসম্পদ মন্ত্রী হাফিজ উদ্দিন আহমেদ, চেঞ্জ ইনিশিয়েটিভ ইন্টারন্যাশনাল ফাইন্যান্সের নির্বাহী প্রধান জলবায়ু বিশেষজ্ঞ এম জাকির হোসেন খান, বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপন এবং সেভ দ্য সুন্দর ফাউন্ডেশনের চেয়ারম্যান শেখ ফরিদুল ইসলাম বক্তব্য রাখেন।
 

Comments