সুষ্ঠু-গ্রহণযোগ্য নির্বাচনের স্বার্থে সরকারকেই সংলাপের উদ্যোগ নিতে হবে: চুন্নু

ইউরোপীয় ইউনিয়ন প্রতিনিধি দলের সদস্যদের সঙ্গে জাপার শীর্ষ নেতাদের বৈঠক হয় আজ।
জাপা, ইউরোপীয় ইউনিয়ন
গুলশানে ইউরোপীয় ইউনিয়ন প্রতিনিধি দলের সদস্যদের সঙ্গে জাতীয় পার্টির শীর্ষ নেতাদের বৈঠক অনুষ্ঠিত হয়। ছবি

জাতীয় পার্টি মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু বলেছেন, অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের স্বার্থে সরকারকেই সংলাপের উদ্যোগ নিতে হবে।

আজ শনিবার গুলশানের এর একটি বাড়িতে বাংলাদেশে সফররত ইউরোপীয় ইউনিয়ন প্রতিনিধি দলের সদস্যদের সঙ্গে জাপার শীর্ষ নেতাদের বৈঠকের পর গণমাধ্যম কর্মীদের তিনি এ কথা বলেন।

মুজিবুল হক বলেন, রাজনৈতিক সমস্যা আলোচনার মাধ্যমেই সমাধান করতে হবে। আলোচনার মূল উদ্যোগ সরকারের পক্ষ থেকেই নিতে হবে। সংলাপ ছাড়া সমাধান হবে না। আওয়ামী লীগ ও বিএনপি এক দফা নিয়ে আছে। বিএনপি সরকারের পদত্যাগ চায়। আর, আওয়ামী লীগ শেখ হাসিনার অধীনে নির্বাচন চায়। জাতীয় পার্টির এক দফা হচ্ছে আমরা সুষ্ঠু নির্বাচন চাই।

মুজিবুল হক আরও বলেন, ইউরোপীয় ইউনয়নের প্রতিনিধি দলের সাথে আমাদের বৈঠক হয়েছে। তাদের আরও একটি প্রতিনিধি দল আগামী ২৩ জুলাই বাংলাদেশে আসবে। তারাও বিভিন্ন দলের সাথে অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচনের স্বার্থে আলোচনা করবেন।

জাতীয় পার্টি চেয়ারম্যান জিএম কাদেরের নেতৃত্বে ইউরোপীয় ইউনয়নের প্রতিনিধি দলের সাথে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

এদিকে বৈঠকের পর দলের চেয়ারম্যানের বিশেষ দূত মাসরুর মাওলা বলেন, 'বৈঠকে ইইউ প্রতিনিধিদল বেশ কয়েকটি বিষয় উত্থাপন করে, যার উত্তর তারা দিয়েছেন। তবে জাতীয় পার্টি নিজেদের পক্ষ থেকে কোনো প্রশ্ন তোলেনি।'

মাওলা বলেন, 'নির্বাচনকালীন সরকার নিয়ে আমাদের সঙ্গে কোনো আলোচনা হয়নি। জাতীয় নির্বাচনের সময় আমরা কীভাবে সরকারকে সহায়তা করব তা নিয়ে তারা কথা বলেছে। শুধু তাই নয়, আইনশৃঙ্খলা ও নির্বাচন কমিশন নিয়েও আমাদের মধ্যে কোনো আলোচনা হয়নি।'

তিনি আরও বলেন, 'আমরা তাদের জানিয়েছি যে আমরা ৩০০ আসনে স্বতন্ত্রভাবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছি। আমরা অন্য কোনো দলের সঙ্গে জোট করার কথা ভাবছি না। তবে আমরা স্পষ্ট জানিয়ে দিয়েছি যে আমরা নির্বাচনের আগে সংলাপে বসতে রাজি আছি।'

মাওলা আরও উল্লেখ করেন যে ইউরোপীয় ইউনিয়ন আসন্ন জাতীয় নির্বাচনের জন্য একটি পর্যবেক্ষক দল পাঠানোর অঙ্গীকার করেছে এবং এরই মধ্যে প্রস্তুতি শুরু করেছে।

Comments