রাজনৈতিক বিভাজনের বিষয়ে আমরা হস্তক্ষেপ করতে পারি না: সিইসি

বাংলাদেশে সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদলের সঙ্গে আজ বুধবার বৈঠকের সময় সিইসি এ কথা বলেছেন।
সিইসি
সিইসি কাজী হাবিবুল আউয়াল। ফাইল ছবি

নির্বাচন কমিশন রাজনৈতিক অঙ্গনের কোনো বিভাজনের বিষয়ে হস্তক্ষেপ করবে না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

বাংলাদেশে সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদলের সঙ্গে আজ বুধবার বৈঠকের সময় সিইসি এ কথা বলেছেন।

বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সিইসি হাবিবুল আউয়াল বলেন, আজ ইউরোপীয় ইউনিয়নের ডেলিগেশন দলের প্রধান ও নয়টি দেশের রাষ্ট্রদূতরা এসেছিলেন। তারা আগেও এসেছিলেন। এবার তারা নির্বাচন কমিশনের প্রস্তুতির অগ্রগতি সম্পর্কে জানতে চেয়েছেন।'

'আমরা বলেছি, আমাদের প্রস্তুতি অনেক এগিয়েছে। আগের মতোই স্পষ্ট করে বলেছি যে, আমরা নির্বাচনকে অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও বিশ্বাসযোগ্য করতে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি। নির্বাচন কমিশনাররা গত দুই সপ্তাহ ধরে ঢাকার বাইরে ঘুরেছেন। স্থানীয় প্রশাসনের সঙ্গে বৈঠক করেছেন যেন তারা স্থানীয়ভাবে সব শক্তিকে সমন্বিত করে অবাধ নির্বাচন করতে পারে,' বলেন সিইসি।

কাজী হাবিবুল আউয়াল আরও বলেন, 'আমরা তাদের আমাদের কনস্টিটিউশনাল অবলিগেশনের কথা বলেছি। আমরা একটি নির্বাচন করতে যে আইনগত ও সাংবিধানিকভাবে বাধ্য, সেটি তাদের বুঝিয়েছি। আমাদের বিশ্বাস আমাদের এই সাংবিধানিক সীমাবদ্ধতার কথা তারা বুঝতে পেরেছেন। তাদের একটি বিশেষজ্ঞ নির্বাচন পর্যবেক্ষক দল নির্বাচন পর্যবেক্ষণে আসবেন। ইতোমধ্যে চারজন এসেছেন।'

'আমরা বলেছি, রাজনৈতিক অঙ্গনে যদি কোনো মতভেদ, বিভেদ বা বিভাজন থাকে, সেক্ষেত্রে আমরা হস্তক্ষেপ করতে পারি না। আমরা এখানে এনগেজ হতে পারি না,' যোগ করেন সিইসি।
 

Comments