রাজনীতি

ডেঙ্গু নিয়ন্ত্রণে ব্যর্থতার দায় নিয়ে ২ সিটির মেয়রের পদত্যাগ করা উচিত: ফখরুল

যখন ডেঙ্গু নিয়ে পত্রপত্রিকায় লেখা হচ্ছে, সেই সময় তারা অবকাশ যাপনের জন্য পরিবার নিয়ে বাইরে যাচ্ছেন এবং স্বাস্থ্যমন্ত্রীও একইভাবে বাইরে গেছেন।
ডেঙ্গু নিয়ন্ত্রণে ব্যর্থতার দায় নিয়ে ২ সিটির মেয়রের পদত্যাগ করা উচিত: ফখরুল
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর | ছবি: টেলিভিশন থেকে নেওয়া

ডেঙ্গু রোগ নিয়ন্ত্রণে ব্যর্থতার দায় নিয়ে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রদের পদত্যাগ করা উচিত বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ বুধবার সকালে রাজধানীর পান্থপথে শমরিতা হাসপাতালে ডেঙ্গু রোগীদের জন্য রক্তদান কর্মসূচির উদ্বোধন শেষে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

ফখরুল বলেন, 'মূল কথা হচ্ছে সরকার এবং সিটি করপোরেশন দুটি ব্যর্থ হয়েছে ডেঙ্গু মহামারি নিয়ন্ত্রণ করতে। এরা প্রকৃতপক্ষে স্বাস্থ্য সেবা দিতে সম্পূর্ণভাবে ব্যর্থ। স্বাস্থ্য খাতে চরম অরাজকতা আমরা কোভিডের সময় দেখেছি—দেখেছি কী পরিমাণ দুর্নীতি এখানে হয়। আবার সিটি করপোরেশনে এটা প্রমাণিত হলো, এডিস মশা ধ্বংসের নামে যে ওষুধ কেনা হলো সেখানেও ব্যাপক দুর্নীতি করা হয়েছে। দেখা যাচ্ছে যে, সেই ওষুধগুলো মধ্যে কোনো গুণই নেই! সেটা মশা নিধনে সাহায্য করছে না।'

তিনি বলেন, 'এখানে অনির্বাচিত যে স্থানীয় সরকার; কমিশনার বা মেয়র, জনগণের কাছে তাদের যেহেতু দায়বদ্ধতা নেই, সেই কারণে তারা সম্পূর্ণভাবে ব্যর্থ হচ্ছেন এই সমস্যা সমাধান করতে। কারণ তাদের তো এদিকে নজর নেই, তাদের নজর হচ্ছে দুর্নীতি; টাকার পাহাড় তারা গড়ে তুলছেন। ফলে যখন ডেঙ্গু নিয়ে পত্রপত্রিকায় লেখা হচ্ছে, সেই সময় তারা অবকাশ যাপনের জন্য পরিবার নিয়ে বাইরে যাচ্ছেন এবং স্বাস্থ্যমন্ত্রীও একইভাবে বাইরে গেছেন।'

'সুতরাং, পথ একটাই। সেটা হচ্ছে—জনগণের মেয়র নির্বাচিত করা। জনগণকে ভোট দিতে সাহায্য করা। আমাদের একটাই কাজ; এই সরকারকে পরিবর্তন করে জনগণের সরকার নিয়ে আসা,' বলেন বিএনপি মহাসচিব।

এ সময় অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য নিরপেক্ষ নির্দলীয় সরকার গঠনে বিএনপির দাবি বাস্তবায়নে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান মির্জা ফখরুল।

এর আগে পান্থপথে হেলথ অ্যান্ড হোপ হাসপাতালে একই কর্মসূচির উদ্বোধন করেন বিএনপি মহাসচিব। সেখানে ফখরুল বলেন, 'এই সরকার সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে ডেঙ্গু নিয়ন্ত্রণে, জনগণের ন্যূনতম নিরাপত্তা দিতে। আমরা প্রতিদিন খবরের কাগজে দেখছি, সেই একই অবস্থা বিরাজ করছে। আমি মনে করি, এর দায়-দায়িত্ব নিয়ে ২ সিটি করপোরেশনে যারা জোর করে ক্ষমতায় বসে আছেন—মেয়র, তাদের পদত্যাগ করা উচিত।'

Comments

The Daily Star  | English

Cybergangs now selling ‘genuine’ NIDs

Imagine someone ordering and taking delivery of your personal data -- national identity card information, phone call records, and statements from your mobile financial accounts – as conveniently as ordering food online.

6h ago