রাজনীতি

‘৪৮ ঘণ্টার মধ্যে খালেদা জিয়াকে মুক্তি দিয়ে চিকিৎসার জন্য বিদেশে পাঠাতে হবে’

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ৪৮ ঘণ্টার মধ্যে মুক্তির পাশাপাশি তাকে দ্রুত বিদেশে পাঠানোর আল্টিমেটাম দিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
নয়াপল্টনে সমাবেশে বক্তব্য রাখেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: এমরান হোসেন/স্টার

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ৪৮ ঘণ্টার মধ্যে মুক্তির পাশাপাশি তাকে দ্রুত বিদেশে পাঠানোর আল্টিমেটাম দিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ রোববার বিকেলে রাজধানীর নয়াপল্টনে বিএনপির সমাবেশে সরকারকে এই সময়সীমা বেধে দেন তিনি।

মির্জা ফখরুল বলেন, 'বেগম খালেদা জিয়া অত্যন্ত অসুস্থ। তার চিকিৎসকরা বলেছেন যে, বাংলাদেশে তার চিকিৎসা সম্ভব নয়। অবিলম্বে তাকে বিদেশে না নেওয়া হলে তাকে বাঁচানো দুষ্কর হয়ে যাবে। আমি যখন ডাক্তারদের সঙ্গে কথা বলতে গেলাম, তখন তারা বললেন যে আপনাদের যদি কিছু করার থাকে তাহলে করেন, তার শারীরিক অবস্থা ভালো নয়।'

'আজ পরিষ্কার করে বলতে চাই, দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে মুক্তি দিতে হবে এবং তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠাতে হবে। অন্যথায় তার কিছু হলে সব দায়-দায়িত্ব আপনাদের নিতে হবে,' বলেন বিএনপি মহাসচিব।

তিনি বলেন, 'শুধু বাংলাদেশ নয় এই উপমহাদেশে যে কজন নেতা-নেত্রী গণতন্ত্রের জন্য সংগ্রাম করছেন, তাদের কয়েকজনের মধ্যে আমাদের নেত্রী আছেন। কয়েকদিন আগে আমাদের অফিসে জার্মান চার্জ দ্য অ্যাফেয়ার্স এসেছিলেন। তিনি বললেন, "আমরা তার স্বাস্থ্য নিয়ে খুব উদ্বিগ্ন। আমরা তাকে অন্যভাবে দেখি।" এই হচ্ছে পাশ্চাত্যের ধারণা।'

'বিদেশে যেতে হলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করতে হবে' আইনমন্ত্রী আনিসুল হকের এমন বক্তব্যের জবাবে বিএনপি মহাসচিব বলেন, 'এসব ছলচাতুরী করে কোনো লাভ নেই। পরিবার থেকে চিঠি দেওয়া হয়েছিল। সেই চিঠিতে তার মুক্তির কথা বলা হয়েছিল, একইসঙ্গে তাকে চিকিৎসার জন্য বাইরে যাওয়ার কথা বলা হয়েছিল।'

'আপনারা এখন বেমালুম চেপে গিয়ে মিথ্যা কথা বলছেন। আমি বলব, আপনাদের শুভবুদ্ধির উদয় হোক। খালেদা জিয়াকে মুক্তি দিয়ে এখন প্রমাণ করে যে আপনারা গণতন্ত্রে কিছুটা হলেও বিশ্বাস করেন,' যোগ করেন তিনি।

৭৮ বছর বয়সী খালেদা জিয়া লিভার, ফুসফুস, হৃদরোগ ভুগছেন। গত ৯ আগস্ট অসুস্থ অবস্থায় তাকে এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১৯ সদস্যের একটি মেডিক্যাল বোর্ডের অধীনে চিকিৎসা নিচ্ছেন তিনি।

গতকাল শনিবার এভারকেয়ার হাসপাতালে খালেদা জিয়াকে দেখতে যাওয়ার কথা উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, 'নেত্রী অত্যন্ত শক্ত মনের জোর নিয়ে সমস্ত প্রতিকূলতা থেকে কাটিয়ে ওঠেন। ৫ বছর বন্দি থাকা অবস্থায়ও কোনোদিন তার চোখে আমরা পানি দেখিনি। গতকাল তাকে অত্যন্ত অসুস্থ দেখেছি। আমার প্রথমবারের মতো মনে হয়েছে যে, তিনি অনেক অনেক বেশি অসুস্থ।'

বিকাল ৩টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে খালেদা জিয়ার মুক্তি ও উন্নত চিকিৎসায় বিদেশে পাঠানোর দাবিতে এই সমাবেশ হয়। 

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আব্দুস সালামের সভাপতিত্বে উত্তরের সদস্যসচিব আমিনুল হক ও দক্ষিণের ভারপ্রাপ্ত সদস্যসচিব লিটন মাহমুদের সঞ্চালনায় সমাবেশে স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, কেন্দ্রীয় নেতা এ জেড এম জাহিদ হোসেন, শামসুজ্জামান দুদু, ফরহাদ হালিম ডোনার, রুহুল কবির রিজভী, শামসুর রহমান, শিমুল বিশ্বাস, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি প্রমুখ বক্তব্য দেন।

Comments