ভোট সুষ্ঠু হবে—বিশ্বাস করা ছাড়া তো উপায়ও নেই: জাপা মহাসচিব

‘কেন্দ্রে যদি ভোটার আসতে পারে, তাহলে আমার মনে হয়, ৩০০ আসনে আমরা হয়তোবা দেখা যাবে সংখ্যাগরিষ্ঠতা পেতেও পারি’
ভোট সুষ্ঠু হবে—বিশ্বাস করা ছাড়া তো উপায়ও নেই: জাপা মহাসচিব
জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু | ছবি: টেলিভিশন থেকে নেওয়া

জাতীয় পার্টি হঠাৎ করে নির্বাচনে যাওয়ার সিদ্ধান্ত নেয়নি জানিয়ে দলটির মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেছেন, কেন্দ্রে যদি ভোটার আসতে পারে, তাহলে তার দল ৩০০ আসনে সংখ্যাগরিষ্ঠতা পেতে পারে।

আজ বৃহস্পতিবার দুপুরে দলটির চেয়ারম্যানের বনানী কার্যালয়ে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

বিরোধী দলের যারা নির্বাচনে যেতে চান না তাদের কেউ কেউ অভিযোগ করছেন, সরকার এখন অনেককে গরু-ছাগলের মতো কেনার চেষ্টা করছে, নির্বাচনে নেওয়ার চেষ্টা করছে। জাতীয় পার্টি দুই দফায় সংসদে প্রধান বিরোধী দল থেকেছে। আপনারা অনেক দিন থেকে বলছিলেন, নির্বাচনে যাওযার পরিবেশ নেই। হঠাৎ করে গতকাল আনুষ্ঠানিকভাবে নির্বাচনে যাওয়ার ঘোষণা দিলেন—বললেন, সুষ্ঠু নির্বাচনের আশ্বাস দেওয়া হয়েছে। কোনো চাপ বা প্রলোভনে আপনারা নির্বাচনে যাচ্ছেন নাকি বাস্তব পরিস্থিতি বিবেচনায় নিয়েই আপনারা নির্বাচন করছেন জানতে চাইলে গণমাধ্যমকর্মীদের তিনি বলেন, 'জাতীয় পার্টি একটি বড় দল বাংলাদেশে। তার নিজস্ব রাজনৈতিক কৌশল আছে।

'সেই কৌশল অনুযায়ী, নির্বাচনে যাবে নাকি যাবে না দলীয়ভাবে সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা আছে। সেভাবে জাতীয় পার্টি অনেক মিটিং করে, তর্ক-বিতর্ক করে আমরা সিদ্ধান্ত নিয়েছি। হঠাৎ করে সিদ্ধান্ত না,' বলেন তিনি।

মুজিবুল হক বলেন, 'আমরা নির্বাচনে যাওয়ার প্রক্রিয়া আরম্ভ করেছি। আমরা আগেও বলেছি, আমরা পরিবেশ চাই, আস্থা চাই-বিশ্বাস চাই যে, ভোটাররা আসতে পারবে। ভোট নির্বিঘ্ন হবে। আমাদের সংশ্লিষ্ট মহল এই আশ্বাস দিয়েছে।

'এখন বলতে পারেন আশ্বাসটা রাখবে কি না? হ্যাঁ, সেটা ঠিক, রাখবে কি না। এখন বিশ্বাস করা ছাড়া তো উপায়ও নেই,' যোগ করেন তিনি।

মুজিবুল হক বলেন, 'এখনকার কোনো সরকার নতুন কিছু করেছে আমরা দেখি না। আমি বলছি, ৩২-৩৩ বছর যারা দেশ শাসন করেছে তাদের চেয়ে অনেক ভালো শাসন-সুশাসন ছিল, সংস্কার ছিল এরশাদ সাহেবের আমলে। তাই আমরা আশাবাদী যে, ভোটাররা যদি ভোটকেন্দ্রে আসতে পারে—অ্যান্টি আওয়ামী লীগ ভোট কিন্তু এ দেশে ব্যাপক। আওয়ামী লীগের যা ভোট তার চেয়ে অনেক বেশি অ্যান্টি আওয়ামী লীগ ভোট।

'কেন্দ্রে যদি ভোটার আসতে পারে, তাহলে আমার মনে হয়, ৩০০ আসনে আমরা হয়তোবা দেখা যাবে সংখ্যাগরিষ্ঠতা পেতেও পারি,' আশাবাদ ব্যক্ত করেন জাপা মহাসচিব।

তিনি আরও বলেন, 'যদি পাই তাহলে আমাদের অনেকেই আছেন, যাদের দেশ চালানোর মতো যোগ্যতা আছে। অনেকে মন্ত্রী ছিলেন, তাদের অভিজ্ঞতা আছে। আমরা নিশ্চয়ই দেশে একটা ভালো সুশাসন দিতে পারব।'

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, 'আমাদের একটাই অংশ জাতীয় পার্টির চেয়ারম্যানের নেতৃত্বে। উনি (রওশন এরশাদ) আমাদের প্রধান পৃষ্ঠপোষক। উনি নির্বাচন করতে চান, উনার সঙ্গে আমার টেলিফোনে কথা হয়েছে। মনোনয়ন ফরম নিতে চান, আমি বলেছিলাম আপনি লোক পাঠান অথবা দিয়ে আসব। উনি বলেছেন লোক পাঠাবেন।

'লোক পাঠানোর কথা ফরম নেওয়ার জন্য, এখনো পাঠাননি। উনি নির্বাচন করবেন কি না উনার ইচ্ছা। করলে জাতীয় পার্টি থেকে যা সহযোগিতা করার আমরা করব। কারণ তিনি আমাদের শ্রদ্ধার পাত্র। আমাদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের স্ত্রী,' বলেন তিনি।

Comments