রাজনীতি

বিএনপি কোনো দিন অপজিশন ছিল না, ছিল জাতীয় পার্টি: স্বরাষ্ট্রমন্ত্রী

‘আমাদের একটা মানবাধিকার কমিশন রয়েছে, তারা কী বলে সেটা লক্ষ রাখবেন’
বিএনপি কোনো দিন অপজিশন ছিল না, ছিল জাতীয় পার্টি: স্বরাষ্ট্রমন্ত্রী
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল | ছবি: টেলিভিশন থেকে নেওয়া

বিএনপি নয়, জাতীয় পার্টি সংসদে বিরোধী দল ছিল বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

আজ রোববার দুপুরে সচিবালয়ে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এখন তো বিরোধী দল নেই, স্বতন্ত্র প্রার্থী নিজেরাই সহিংসতায় জড়াচ্ছে—এ ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, 'অপজিশন নেই কে বলছে? বিএনপি কোনো দিন অপজিশন ছিল না। অপজিশন ছিল জাতীয় পার্টি। আমি সব সময় বলি, পার্লামেন্টে যার সংখ্যাধিক্য সিট থাকে সেই অপজিশনে থাকে। সরকারি দলের পরে যাদের সংখ্যাধিক্য থাকে। সে ক্ষেত্রে বিএনপি আজকে ১৫ বছরের মধ্যে কোনো দিন সংখ্যাগরিষ্ঠ দল হতে পারেনি, বিরোধী দল হতে পারেনি।'

বিএনপি সব সময় ষড়যন্ত্র করেছে মন্তব্য করে তিনি বলেন, 'এটাই তাদের কৌশল। ষড়যন্ত্রের মাধ্যমে তারা ক্ষমতার রদবদল করতে চায় কিন্তু আমাদের দেশের মানুষ তাদের নিজস্ব ভোটের মাধ্যমে নতুন সরকার দেখতে চায়।

'আমরা আশা করি, ৭ তারিখে জনগণের ভোটের মাধ্যমে একটি নতুন সরকার আসবে,' বলেন তিনি।

নির্বাচনকে কেন্দ্র করে আপনারা কি নির্ভার আছেন? দীর্ঘ দিন ধরে একটি দল নির্বাচন বন্ধ করার জন্য একটি দল কাজ করছে, এখনো মাঠেই আছে। শান্তিপূর্ণভাবে নির্বাচন করার জন্য কি আপনারা প্রস্তুত—একজন গণমাধ্যমকর্মী জানতে চাইলে তিনি বলেন, 'আমাদের নির্বাচন কমিশন প্রস্তুত রয়েছে একটি সুন্দর নির্বাচন অনুষ্ঠানের জন্য। আপনারা নিশ্চয়ই লক্ষ করেছেন, সারা বাংলাদেশে এখন নির্বাচনের আবহাওয়া বিরাজ করছে। সব জায়গায় নির্বাচনমুখী একটা উৎসবের আমেজ এসে গেছে।

'সবাই এখন নির্বাচনমুখী হয়ে গেছে। আপনি যেখানেই যাবেন, গল্প-গুজব যেটা নির্বাচনে আগে হয়ে থাকে সেগুলো চলছে। এই আনন্দমুখর পরিবেশ, একটা টান টান উত্তেজনাও রয়েছে কে পাস করবে, কে হারবে—এগুলো কিন্তু শুরু হয়ে গেছে। কাজেই এখানে সুন্দর একটা নির্বাচন হবে এটাই আমরা আশা করি,' বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি আরও বলেন, 'কে বললো নির্বাচন করতে দেবে না; এ জন্য এ দেশের জনগণ বসে থাকবে না। এ দেশের জনগণ ঠিক ৭ তারিখে তাদের যে কাজটি অবশ্যই করবে। কারণ এ দেশের মানুষ ২০০১ থেকে ২০০৬ দেখেছে। পঁচাত্তরের পরবর্তী দৃশ্যগুলো তারা দেখেছে। কাজেই মানুষ আর অন্ধকার বাংলাদেশ দেখতে চায় না। মানুষ এগিয়ে যেতে চায়, সম্ভাবনাময় বাংলাদেশ দেখতে চায়।

'মানুষ আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হৃদয় দিয়ে ভালোবাসেন এবং তারা বিশ্বাস করেন শেখ হাসিনার বিকল্প এ দেশে আর কেউ নেই,' যোগ করেন তিনি।

ভোটার উপস্থিতি কেমন হতে পারে বলে করছেন তিনি গণমাধ্যমকর্মীরা জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, 'অবশ্যই ভালো টার্ন-আউট হবে। সারা পৃথিবীর দিকে তাকালে উন্নত দেশগুলোর টার্ন-আউট দেখবেন, সেগুলো ফিগার কী রকম আসে, তার চেয়ে ইনশাল্লাহ অনেক অনেক বেশি হবে।'

আইন ও সালিশ কেন্দ্র বলেছে, চলতি বছরে ২০ জন বিচারবহির্ভূত হত্যার শিকার হয়েছে—এ ব্যাপারে গণমাধ্যমকর্মী জানতে চাইলে তিনি বলেন, 'আমাদের দেশে একটি মানবাধিকার কমিশন রয়েছে। তারা কী বলে সেটা লক্ষ রাখবেন। বিদেশ থেকে কী বললো, কোথা থেকে কী বললো; তথ্যভিত্তিক কথা অনেক সময় আসে না। এর আগে ৭৮ জন গুম হয়েছে বলে আমাদের কাছে খবর পাঠিয়ে ছিল। আমরা দেখেছি এর মধ্যে ২৫ জন আমাদের বিএনপির রাজনীতি করতে কিংবা কারাগারে আছে কিংবা তারা আত্মগোপন করেছে, বিদেশে পালিয়ে আছে।

'আর অনেকগুলোকে আমরাই খুঁজছি। এগুলো তো গুম নয়। এরা অনেক সময় তথ্যের বাইরেও কিছু কথা বলে থাকেন। যেগুলো তারা হয়তো এখান থেকে কোনো ভুল সংবাদের মাধ্যমে...আমাদের একটা মানবাধিকার কমিশন রয়েছে, তারা কী বলে সেটা লক্ষ রাখবেন,' গণমাধ্যমকর্মীদের উদ্দেশে বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

Comments

The Daily Star  | English

Embrace the spirit of sacrifice on Eid-ul-Azha: PM

"May the holy Eid-ul-Azha bring endless joy, happiness, peace, and comfort to all of our lives. Everyone take care, stay in good health, and stay safe. Eid Mubarak," she said.

18m ago