তারা বন্দুক নিয়ে গর্জন করবে, আর আমরা জুঁই ফুলের গান গাইবো—এটা তো হয় না: কাদের

মেট্রো লাইন ও সড়ক সম্প্রসারণ নিয়ে যা জানালেন সেতুমন্ত্রী
তারা বন্দুক নিয়ে গর্জন করবে, আর আমরা জুঁই ফুলের গান গাইবো—এটা তো হয় না: কাদের
আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের | ছবি: টেলিভিশন থেকে নেওয়া

রাজনৈতিক বিরোধীদের রাজনীতির মাধ্যমে মোকাবিলা করা হবে জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, কিন্তু সহিংসতা-সংঘাত এলে তো রাজনৈতিকভাবে মোকাবিলা করে লাভ নেই।

তিনি আরও বলেন, 'তারা গর্জন করবে বন্দুক নিয়ে, আর আমরা জুঁই ফুলের গান গাইবো—এটা তো হয় না।'

আজ শনিবার সকালে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ইশতেহার বাস্তবায়নে অনেক প্রতিবন্ধকতা আসতে পারে আশঙ্কা প্রকাশ করে ওবায়দুল কাদের বলেন, 'বাধা-বিঘ্ন আসতে পারে, কারণ যারা এই নির্বাচন বর্জন করেছে তারা পিছু হটেনি। তারা আজকে নতুন করে আবার ষড়যন্ত্র শুরু করে দিয়েছে। এ সরকার যাতে থাকতে না পারে তারা বিদেশি বন্ধুদের দিকে তাকিয়ে আছে কবে কম্বোডিয়ার মতো একটা নিষেধাজ্ঞা হয়তো এখানে আসে।'

তিনি বলেন, 'আমাদের প্রধানমন্ত্রী কিন্তু কোনো নিষেধাজ্ঞা, কোনো ভিসা নীতির পরোয়া করেন না। সকলের সাথে বন্ধুত্ব, কারও সাথে শত্রুতা নয়—এই নীতিতে শেখ হাসিনা সরকারের কার্যাবলী পরিচালিত হবে।'

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, 'আজকে যে পরিস্থিতি, রাজনীতিকে আমরা রাজনীতি দিয়ে মোকাবিলা করতে চাই কিন্তু রাজনীতিতে যদি কেউ সন্ত্রাস, সংঘাত, সহিংসতার উপাদান যুক্ত করে। তখন উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় যা যা করতে হবে সুষ্ঠুভাবে, সুন্দরভাবে দেশ পরিচালনার জন্য আমাদের সব কিছুই করতে হবে। কিছু প্রশাসনিকভাবে মোকাবিলার প্রশ্ন আছে, কিছু আমাদের দলীয় কর্মসূচি আমরা এতদিন ওদের আন্দোলন মোকাবিলায় করেছি নির্বাচনকে সামনে রেখে; এখনো আমাদের কর্মসূচি যথারীতি চলবে। রাজনীতি তো আর বন্ধ থাকবে না!

'তবে আমরা বিরোধী দলকে রাজনীতি দিয়েই মোকাবিলা করতে চাই কিন্তু সহিংসতা-সংঘাত এলে তো রাজনৈতিকভাবে মোকাবিলা করে লাভ নেই। তারা গর্জন করবে বন্দুক নিয়ে আর আমরা জুঁই ফুলের গান গাইবো—এটা তো হয় না,' বলেন তিনি।

এখনো অনেক কাজ বাকি জানিয়ে তিনি বলেন, 'ফরিদপুর থেকে বরিশাল-কুয়াকাটা ফোর লেন করার আবশ্যকতা আছে। পদ্মা সেতু থেকে আমাদের এখন প্রতিদিন এক কোটি ২৩ লাখ টাকা টোল আদায় হয়। আমরা এটা যদি ফোর লেন করি এবং ওদিকে বেনাপোল পর্যন্ত যদি ফোর লেন করি, তাহলে পদ্মা সেতুর আয় অনেক বেড়ে যাবে।

'চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত আমরা টানেলের সুফল যদি পেতে চাই, তাহলে সেখানে ফোর লেন করতে হবে। এলেঙ্গা থেকে রংপুর পর্যন্ত সিক্স লেন আছে, সেখান থেকে পঞ্চগড় যাবে। আরেকটা যাবে বুড়িচং পর্যন্ত। আমাদের একটা মেট্রোরেল হয়েছে, আরও পাঁচটি মেট্রো লাইন করতে হবে। এর মধ্যে দুটির কাজ শিগগির শুরু হবে,' যোগ করেন তিনি।

Comments