৯ মামলায় মির্জা ফখরুলের জামিন আবেদন গ্রহণের আদেশ সুপ্রিম কোর্টে বহাল

হাইকোর্টের আদেশ ইতোমধ্যে কার্যকর হওয়ায় বেঞ্চ হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আবেদন খারিজের আদেশ দেন।
মির্জা ফখরুল
মির্জা ফখরুল ইসলাম আলমগীর। স্টার ফাইল ফটো

ঢাকার দুই থানায় করা ৯ মামলায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন আবেদন গ্রহণ, শুনানি ও নিষ্পত্তিতে হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্ট।

হাইকোর্টের আদেশকে চ্যালেঞ্জ করে রাষ্ট্রপক্ষের করা আবেদন খারিজ করে আজ সোমবার প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ এ আদেশ দেন।

গত বছরের ২৮ অক্টোবর রাজধানীতে বিএনপির সমাবেশকে কেন্দ্র করে সহিংসতার ঘটনায় পল্টন ও রমনা থানায় মামলাগুলো করা হয়।

এসব মামলায় মির্জা ফখরুলের জামিন আবেদনের শুনানি করেননি চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট। এ সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে রিটের পরিপ্রেক্ষিতে গত ১৮ ডিসেম্বর আবেদন গ্রহণ, শুনানি ও নিষ্পত্তির আদেশ দেন হাইকোর্ট। 

ফখরুলের আইনজীবী সগীর হোসেন লিওন দ্য ডেইলি স্টারকে বলেন, 'হাইকোর্টের আদেশ ইতোমধ্যে কার্যকর হওয়ায় বেঞ্চ রাষ্ট্রপক্ষের আবেদন খারিজের আদেশ দেন।'

তিনি বলেন, 'হাইকোর্টের আদেশে মির্জা ফখরুলের জামিন আবেদন মঞ্জুর করে সংশ্লিষ্ট মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত ৯ মামলায় তাকে জামিন দিয়েছেন।'

পুলিশ কনস্টেবলকে হত্যা, রাস্তায় অবৈধ জমায়েত, যানবাহন ভাঙচুর, দাঙ্গা, পুলিশের অস্ত্র ছিনতাই, সম্পত্তির ক্ষতি, পুলিশ সদস্যদের লাঞ্ছিত এবং দায়িত্ব পালনে বাধা দেওয়ার অভিযোগে এসব মামলা করা হয়েছে।

প্রধান বিচারপতির বাসভবনে হামলার ঘটনায় রমনা থানায় করা মামলায় ২৯ অক্টোবর মির্জা ফখরুলকে গ্রেপ্তার করা হয়।

আজ রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন এবং ফখরুলের পক্ষে ছিলেন অ্যাডভোকেট আসাদুজ্জামান।

 

Comments