রাজনীতি

৯ মামলায় মির্জা ফখরুলের জামিন

অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর তাপস কুমার পাল দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।
মির্জা ফখরুলের জামিন
আদালত প্রাঙ্গণে মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: প্রবীর দাশ/স্টার

গত ২৮ অক্টোবর বিএনপির সমাবেশকে কেন্দ্র করে সহিংসতার ঘটনায় রাজধানী দুই থানায় করা নয় মামলায় জামিন পেয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর

ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম সুলতান সোহাগ উদ্দীন আজ বুধবার বিকেলে এ আদেশ দেন।

অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর তাপস কুমার পাল দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে, আজ দুপুরে জামিন আবেদনের শুনানি শেষ হলেও বিচারক তখন জানিয়েছিলেন, আদেশ পরে দেওয়া হবে। 

গতকাল এসব মামলায় একই আদালতে মির্জা ফখরুলকে গ্রেপ্তার দেখানো হয়।

মামলাগুলোর মধ্যে ছয়টি পল্টন ও তিনটি রমনা থানায় দায়ের করা। মামলার আইনজীবীদের আবেদনের পরিপ্রেক্ষিতে তাকে গ্রেপ্তার দেখানো হয়।

রমনা থানায় গত ২৯ অক্টোবর দায়ের করা মামলায় ফখরুলকে কারাগারে পাঠানো হয়। এরপর থেকে বিএনপির জ্যেষ্ঠ এই নেতা কারাগারে বন্দি।

২২ নভেম্বর ঢাকার একটি আদালত মামলায় তার জামিন নামঞ্জুর করেন। ৭ ডিসেম্বর তৃতীয়বারের মতো তার জামিন আবেদন খারিজ করে দেন হাইকোর্ট।

পরে ১৩ ডিসেম্বর ১০ মামলায় মির্জা ফখরুলের জামিন আবেদনের ওপর কোনো আদেশ দেননি ঢাকার একটি আদালত। 

এ সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে করা একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১৮ ডিসেম্বর ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটকে ৯ মামলায় ফখরুলের জামিন আবেদন গ্রহণ, শুনানি ও নিষ্পত্তির নির্দেশ দেন হাইকোর্ট।

পুলিশ কনস্টেবলকে হত্যা, রাস্তায় অবৈধ জমায়েত, যানবাহন ভাঙচুর, তাণ্ডব, পুলিশের অস্ত্র ছিনতাই, সম্পদের ক্ষতি, পুলিশ সদস্যদের লাঞ্ছিত এবং দায়িত্ব পালনে বাধা দেওয়ার অভিযোগে পল্টন ও রমনা থানায় এসব মামলা করা হয়।

গত ২৮ অক্টোবর রাজধানীতে বিএনপির সমাবেশকে কেন্দ্র করে সহিংসতার সময় প্রধান বিচারপতির বাসভবন ভাঙচুর করা হয়। আওয়ামী লীগ সরকারের পদত্যাগ ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবি জানিয়ে আসছিল বিএনপি।

 

Comments

The Daily Star  | English

St Martin’s running out of supplies

Amid growing skirmishes between the Myanmar military and the Arakan Army across the border, movement of vessels between Teknaf and the Saint Martin’s Island has become risky, causing uncertainty over supply of food and other essentials to the island.

Now