সারা দেশে ন্যায্যমূল্যের দোকান চালুর আহ্বান সিপিবির

‘পাইকারি ও খোলাবাজারে পণ্যমূল্য তদারকির জন্য মূল্য নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ প্রতিষ্ঠার পাশাপাশি উপযুক্ত ক্রেতাস্বার্থ সংরক্ষণ আইন প্রণয়ন ও কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।’

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে জনভোগান্তি কমাতে সারা দেশে ন্যায্যমূল্যের দোকান চালু করতে সরকারের আহ্বান জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি)।

পাশাপাশি অবাধ খোলাবাজার অর্থনীতি বাদ দিয়ে 'ভোক্তা সমবায় সমিতি' ও 'উৎপাদক সমবায় সমিতি' গড়ে তুলে—দুই সংস্থার মধ্যে সরাসরি সংযোগ ও লেনদেনের ব্যবস্থা করার দাবি জানিয়েছে দলটি।

আজ মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে সিপিবি সভাপতি মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক প্রিন্স দলের পক্ষ থেকে এ দাবি জানান। চালসহ নিত্যপণ্যের লাগামহীন মূল্যবৃদ্ধিতে তারা গভীর উদ্বেগ প্রকাশ করেন।

বিবৃতিতে বলা হয়, 'বাজারের ওপর মুনাফাশিকারি লুটেরাদের একচেটিয়া নিয়ন্ত্রণ খর্ব না করা গেলে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করা যাবে না।'

সিপিবি অবাধ খোলাবাজার অর্থনীতির দর্শন ও প্রচলিত বাজার মূলনীতি পরিহারের পরামর্শ দেয়।

দারিদ্র্যসীমার নিচে বসবাসকারী পরিবারের জন্য চাল, গম, তেল, ডাল, চিনির মতো নিত্যপ্রয়োজনীয় পণ্যের স্থায়ী রেশনের ব্যবস্থা করার আহ্বান জানিয়ে এতে বলা হয়, সারা দেশে ন্যায্যমূল্যের দোকান চালু করা এবং ক্রেতা-সমবায় সমিতি সংগঠিত করে দেশব্যাপী বিপণন নেটওয়ার্ক গড়ে তুলে—দুই সংস্থার মধ্যে সরাসরি সংযোগ ও লেনদেনের ব্যবস্থা করতে হবে।

পণ্যের উৎপাদন ব্যয় সারা দেশে সার, বীজ, কীটনাশক, বিদ্যুৎ ও সেচ যন্ত্রপাতিসহ কৃষি উপকরণ ন্যায্যমূল্যে এবং সময় মতো কৃষকের কাছে সরাসরি সরবরাহের ব্যবস্থা করতে হবে, বলা হয় বিবৃতিতে।

সিপিবি বলে, পাইকারি ও খোলাবাজারে পণ্যমূল্য তদারকির জন্য মূল্য নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ প্রতিষ্ঠার পাশাপাশি উপযুক্ত ক্রেতাস্বার্থ সংরক্ষণ আইন প্রণয়ন ও কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

Comments