রাজনীতি

বিএনপির কালো পতাকা মিছিলটাই অবৈধ: কাদের

‘তাদের এসব কালো পতাকা, কালো ব্যাজ; এসবের প্রতি জনগণের কোনো সমর্থন নেই।’
বিএনপির কালো পতাকা মিছিলটাই অবৈধ: কাদের
আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের | ছবি: টেলিভিশন থেকে নেওয়া

দ্বাদশ জাতীয় সংসদ বাতিল করে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে পুনরায় নির্বাচনের দাবিতে পূর্বঘোষিত বিএনপি কালো পতাকা মিছিল কর্মসূচি অবৈধ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ বুধবার দুপুরে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

একজন গণমাধ্যমকর্মী দৃষ্টি আকর্ষণ করেন, বিএনপি অভিযোগ করেছে তাদের কর্মসূচিতে সরকার মারমুখী ছিল। এ প্রসঙ্গে কাদের বলেন, 'কালো পতাকা মিছিলটাই অবৈধ, পুলিশের অনুমতি নেয়নি। অনুমতি ছাড়া করতে গেছে, সেটা অনিয়ম। আপনি যখন-তখন কর্মসূচি নেবেন, ফ্রি স্টাইল—এটা তো হতে পারে না।

'নির্বাচনে অংশ নেননি, এটা ভুল করেছেন। এখন আবার নির্বাচনের বিরুদ্ধে কালো পতাকা মিছিল করছেন; এখানে কালো ব্যাজ, কালো পতাকার প্রশ্ন কেন আসবে? আজকে তাদের দেশি-বিদেশি স্বজন ও শুভাকাঙ্ক্ষী, তাদের বন্ধুরাষ্ট্র এবং নির্বাচনের আগে আমরা দেখেছি যে, তারা বিভিন্নভাবে একটা দেশের ক্ষমতাসীনদের পক্ষ নিয়ে কথা বলেছে এবং নিষেধাজ্ঞা-ভিসা নীতির মতো বিষয় আমরা বারবার দেখেছি। সর্বশেষ তাদের অফিসে বাইডেনের (মার্কিন প্রেসিডেন্ট) উপদেষ্টা বলে একজনকে সাজিয়ে আমাদের ভয় দেখানোর যে অপকৌশল তারা নিয়েছে, সবই তো ব্যর্থ হয়েছে,' বলেন কাদের।

তিনি আরও বলেন, 'তাদের এসব কালো পতাকা, কালো ব্যাজ; এসবের প্রতি জনগণের কোনো সমর্থন নেই।'

কয়টা জায়গায় কালো পতাকা মিছিল হয়েছে প্রশ্ন রেখে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, 'আমরা বারবার তাদের দম্ভোক্তি শুনেছি যে, আমরা আর অনুমতি নেব না। অনুমতি না নিয়ে তারা রাজপথে ফ্রি স্টাইল করবে আর আমরা চুপচাপ বসে থাকব? এটা মনে করার কোনো কারণ নেই।'

গণমাধ্যমকর্মীদের আরেক প্রশ্নের জবাবে কাদের জানান, সংসদে সংরক্ষিত নারী আসনে দলের পরীক্ষিত ও ত্যাগী কর্মীদের অগ্রাধিকার দেওয়া হবে।

Comments