আন্দোলনকারীদের ‘রাজনৈতিকভাবে মোকাবিলা’ করছে ছাত্রলীগ-আ. লীগ

ঢাবিতে ছাত্রলীগের হামলায় অন্তত ৫০ আন্দোলনকারী শিক্ষার্থী আহত হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।
ঢাবি ভিসি চত্বরে আন্দোলনকারীদের ওপর হামলা চালায় ছাত্রলীগ। ছবি: প্রবীর দাশ/স্টার

কোটা আন্দোলনকারীদের রাজনৈতিকভাবে মোকাবিলা করার ঘোষণা দিয়েছে ছাত্রলীগ ও আওয়ামী লীগ। ইতোমধ্যে আজ বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের হামলায় অন্তত ৫০ আন্দোলনকারী শিক্ষার্থী আহত হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

ধানমন্ডিতে দলের সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী কাদের এবং ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন আন্দোলনকারীদের প্রতিহত করার ঘোষণা দিয়েছেন।

বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সাদ্দাম গণমাধ্যমকে বলেন, 'যে বাড়াবাড়ি তারা করছে, সুস্পষ্ট করে আমরা ছাত্রলীগের পক্ষ থেকে বলছি তারা সীমা লঙ্ঘন করেছে। সীমা লঙ্ঘনকারীদের কীভাবে রাজনৈতিকভাবে মোকাবিলা করতে হয়, ছাত্রলীগের তা জানা আছে।'

তিনি আরও বলেন, 'যখন থেকে কোটা আন্দোলন শুরু হয়েছে, তখন থেকেই ছাত্রলীগ দায়িত্বশীলতার পরিচয় দিয়েছে। শাহবাগে অবরোধ হয়েছে, ক্যাম্পাসে নৈরাজ্য করা হয়েছে, হলে অস্থিতিশীল পরিবেশ তৈরির চেষ্টা হয়েছে। কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা যেন না ঘটে, ছাত্রলীগ সবক্ষেত্রে দায়িত্বশীলতার পরিচয় দিয়েছে, বিনয়ী ভূমিকা রেখেছে। তারা আমাদের বিনয়ী ভূমিকাকে যদি দুর্বলতা মনে করে, তাহলে তারা বোকার স্বর্গে বসবাস করছে।'    

ঢাবি ভিসি চত্বরে আন্দোলনকারীদের ওপর হামলা চালায় ছাত্রলীগ। ছবি: প্রবীর দাশ/স্টার

এদিকে ওবায়দুল কাদের বলেছেন, 'কোটা সংস্কার আন্দোলনের যেসব ছাত্রনেতা গতরাতে নিজেদেরকে রাজাকার আখ্যা দিয়ে ঔদ্ধত্যপূর্ণ মানসিকতা দেখিয়েছে তাদের যোগ্য জবাব দেবে ছাত্রলীগ'

তিনি বলেন, আদালতে চূড়ান্ত নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সরকারের কোনো কিছুই করনীয় নাই। বিচারাধীন বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ ও মতামত দেওয়া আদালত অবমাননার সামিল। আমরা বার বার আন্দোলনকারীদের এ বিষয়গুলো স্মরণ করিয়ে দিয়েছি। 

ওবায়দুল কাদের বলেন, গতরাতে কোটা সংস্কার আন্দোলনের নামে কতিপয় আন্দোলনের নামে শিক্ষার্থীদের অনেকের রাজনৈতিক বক্তব্য ও কুৎসিত স্লোগান আমরা শুনেছি। এতদিন আমরা যে আশঙ্কা ব্যক্ত করেছিলাম কোটা সংস্কার আন্দোলনের নামে তারা আসলে সরকারবিরোধী আন্দোলনই করতে চাচ্ছে। এবং এর সাথে বিএনপি-জামাতসহ সরকারবিরোধী বিভিন্ন দলের অংশগ্রহণ আছে। সমর্থন তারা প্রকাশ্যেই করেছে। 

তিনি বলেন, কোটাবিরোধী সংস্কার আন্দোলনের কতিপয় নেতা যেসব বক্তব্য রেখেছেন তার জবাব দেওয়ার জন্য ছাত্রলীগসহ যারা তাদের এ আত্মস্বীকৃত রাজাকার যারা নিজেদের ঔদ্ধত্যপূর্ণ মানসিকতা প্রকাশ ঘটিয়েছে গতরাতেই। তার জবাব তাকেই দেবে। ছাত্রদের বিষয় ক্যাম্পাসের মধ্যেই সীমাবদ্ধ থাকবে। আমরা দেখি রাজনৈতিকভাবে কারা প্রকাশ্যে আসে, তখন দেখা যাবে। আমরাও মোকাবিলা করতে প্রস্তুত। 

 

Comments