বৈষম্য বিলোপ আইনসহ ৮ দাবিতে বরিশালে দলিত জনগোষ্ঠীর মানববন্ধন

সমাজের সব শ্রেণি-পেশার মানুষের অধিকার সুরক্ষায় বৈষম্য বিলোপ আইন প্রণয়নসহ ৮ দফা দাবিতে বরিশালে দলিত জনগোষ্ঠী মানববন্ধন করেছে।
বৈষম্য বিলোপ আইন প্রণয়নসহ ৮ দাবিতে বরিশালে দলিত জনগোষ্ঠীর মানববন্ধন। ছবি: টিটু দাস/স্টার

সমাজের সব শ্রেণি-পেশার মানুষের অধিকার সুরক্ষায় বৈষম্য বিলোপ আইন প্রণয়নসহ ৮ দফা দাবিতে বরিশালে দলিত জনগোষ্ঠী মানববন্ধন করেছে।

মঙ্গলবার সকালে অশ্বিনী কুমার হলের সামনে এ মানববন্ধন আয়োজন করে বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) ও বেসরকারি সংগঠন নাগরিক উদ্যোগ।

মানববন্ধনে বক্তারা বলেন, 'সব ধরনের বৈষম্যের বিরুদ্ধে আমাদের সংবিধানে লেখা থাকলেও, সমাজের নিচু স্তরে যারা কাজ করেন, সেই দলিত জনগোষ্ঠী চাকরি, শিক্ষাসহ বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। এ ছাড়া সমাজে তাদের অবাধ চলাচল বাধাগ্রস্ত হচ্ছে।'

বক্তারা অবিলম্বে বৈষম্য বিলোপ আইন প্রণয়ন, জাতীয় বাজেটে দলিত জনগোষ্ঠীর জন্য উল্লেখযোগ্য বরাদ্দ, সরকারি চাকরিতে দলিত জনগোষ্ঠীর জন্য কোটা প্রবর্তন, জাতীয় সংসদে সাধারণ ও সংরক্ষিত আসনে দলিত প্রতিনিধিত্ব, সকল মহানগরী ও পৌরসভায় দলিতদের জন্য আবাসন, দেশের সব বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে দলিত শিক্ষার্থীদের ভর্তি কোটা প্রবর্তনসহ ৮ দফা দাবি বাস্তবায়নের আহ্বান জানান।

বিডিইআরএমের সাধারণ সম্পাদক উত্তম ভক্ত বলেন, 'আমাদের জাতীয় সংসদে বৈষম্য বিলোপ বিষয়ে একটি বিল গত এপ্রিলে খসড়া উপস্থাপিত হয়েছে। এটি এখন পরীক্ষা নিরীক্ষা পর্যায়ে আছে। আমরা শিগগির এই আইন বাস্তবায়নের দাবি জানাই।'

Comments