চট্টগ্রাম

পাঠকদের মধ্যে সাড়া ফেলেছে সিআরবিতে আয়োজিত বইমেলা

চট্টগ্রামের সিআরবি এলাকায় অমর একুশে বইমেলার প্রবেশ পথে ব্যাপক ভিড়ের মধ্যে অতি কষ্টে পথ করে নিয়ে একটি স্টলে প্রবেশ করেন শান্তা দেবনাথ।
চট্টগ্রামের সিআরবিতে আয়োজিত অমর একুশে বইমেলায় পাঠকদের ভিড়। ছবি: স্টার

চট্টগ্রামের সিআরবি এলাকায় অমর একুশে বইমেলার প্রবেশ পথে ব্যাপক ভিড়ের মধ্যে অতি কষ্টে পথ করে নিয়ে একটি স্টলে প্রবেশ করেন শান্তা দেবনাথ।

স্টলে সাজিয়ে রাখা বইগুলোর ওপর কিছুক্ষণ চোখ বুলিয়ে একটি বই তুলে পৃষ্ঠা উল্টাতে শুরু করেন তিনি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অনার্সের শিক্ষার্থী শান্তা বলেন, 'ছোটবেলা থেকেই নতুন বইয়ের গন্ধ আমার খুব পছন্দ।'

প্রথমবারের মতো সিআরবির শিরিষতলায় আয়োজিত অমর একুশে বইমেলায় ব্যাপক পাঠক সমাগম হয়েছে। আগে মেলা হতো এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেশিয়াম প্রাঙ্গণে। প্রকাশকরা জানিয়েছেন, নতুন ভেন্যুতে বিক্রিও সন্তোষজনক। চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) এই মেলা আয়োজন করেছে।

তবে নতুন জায়গাটা অনেক ভালো বলে জানালেন নগরীর পাথরঘাটা বান্ডেল রোডের বাসিন্দা অনামিকা ধর।

একাদশ শ্রেণির শিক্ষার্থী ইশরাত জাহান মেলায় হুমায়ূন আহমেদের বই খুঁজছিলেন। তিনি বলেন, 'আমি হুমায়ূন আহমেদের ভক্ত। তার লেখা কিছু বই কেনার পরিকল্পনা করেছি।'

মেলায় আরও অনেকের সঙ্গে কথা বলেছেন এই প্রতিবেদক। এদের মধ্যে স্কুলশিক্ষক তাপস বড়ুয়াকে প্রথমা প্রকাশনের স্টলে ভ্রমণ সংক্রান্ত বই খোঁজ করতে দেখা যায়। এবং নবম শ্রেণির শিক্ষার্থী মোশারফকে দেখা যায় মুহম্মদ জাফর ইকবালের উপন্যাসের খোঁজে।

মেলায় বিক্রি সম্পর্কে জানতে চাইলে, লাবণ্য প্রকাশনীর বিক্রয়কর্মী মো. জুনায়েদ বলেন, 'বেচা বিক্রি সন্তোষজনক। মেলার আগামী দিনগুলোতে আমরা আরও ভালো বিক্রির আশা করছি।'

চসিক কাউন্সিলর ও অমর একুশে বইমেলার আহ্বায়ক নিছার উদ্দিন আহমেদ বলেন, মেলায় মোট ৯২টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নিচ্ছে আর স্টল রয়েছে সর্বমোট ১৫৫টি।

মেলা প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত এবং সাপ্তাহিক ছুটির দিনগুলোতে সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত। ৯ ফেব্রুয়ারি শুরু হওয়া বই মেলা আগামী ২ মার্চ পর্যন্ত চলবে বলে জানান নিছার।

Comments