আজ সেফটিপিন দিবস

১৮৪৯ সালে ওয়াল্টার হান্ট সেফটিপিন উদ্ভাবন করেন। তিনি একজন মেকানিক ছিলেন। মূলত এক বন্ধু তার কাছে ১৫ ডলার পেতেন। সেই ডলার পরিশোধে তিনি অর্থ উপার্জনে নতুন কিছু আবিষ্কারের সিদ্ধান্ত নেন। সেই ভাবনা থেকেই সেফটিপিন উদ্ভাবন করেন।
দিবস, বিচিত্র দিবস, সেফটিপিন দিবস,

কমবেশি আমরা সবাই সেফটিপিনের সঙ্গে পরিচিত। কখনো না কখনো এই ছোট্ট জিনিসটি আমাদের খুবই উপকারে আসে। যেহেতু পৃথিবীতে অনেক দিবস আছে। তাই সেফটিপিনের জন্য একটি থাকলে মন্দ কী? আজ ১০ এপ্রিল সেফটিপিন দিবস।

সেফটিপিন ছোট্ট হলেও যথেষ্ট ধারালো ও তীক্ষ্ণ, তাই পোশাকে ব্যবহারের জন্য যথেষ্ট নিরাপদ। বর্তমানে পোশাক আটকে রাখতেই সেফটিপিনের বহুল ব্যবহার দেখা যায়। বলা যায়, সেফটিপিন এখন ফ্যাশনের অন্যতম একটি অনুষঙ্গ হয়ে উঠেছে।

সেফটিপিন আবিষ্কারের গল্পটাও বেশ মজার। ডে'জ অব দ্য ইয়ারের তথ্য অনুযায়ী, ১৮৪৯ সালে ওয়াল্টার হান্ট সেফটিপিন উদ্ভাবন করেন। তিনি একজন মেকানিক ছিলেন। মূলত এক বন্ধু তার কাছে ১৫ ডলার পেতেন। সেই ডলার পরিশোধে তিনি অর্থ উপার্জনে নতুন কিছু আবিষ্কারের সিদ্ধান্ত নেন। সেই ভাবনা থেকেই সেফটিপিন উদ্ভাবন করেন।

পরে অবশ্য সেফটিপিন আবিষ্কারের মাধ্যমে হান্ট অনেক অর্থ উপার্জন করেন। কারণ, তিনি সেফটিপিনের পেটেন্টটি ৪০০ ডলারে বিক্রি করেছিলেন। যা আজকের দিনে ২০ হাজার ডলারেরও বেশি হতে পারে। সুতরাং, একজন বন্ধুর মাত্র ১৫ ডলার পরিশোধে সেই আবিষ্কার হান্টের জন্য রীতিমতো অভ্যুত্থানে পরিণত হয়েছিল!

যদিও ওয়াল্টার হান্ট যুক্তরাষ্ট্রে সেফটিপিনের পেটেন্ট বানানো প্রথম ব্যক্তি। তবে, ইতিহাসবিদরা বলছেন, এই ধারণাটি আরও অনেক পুরনো, সম্ভবত শত শত বছর আগের। ধারণা করা হয়, গ্রিস ও রোমের মানুষ হাড়, হাতির দাঁত বা ধাতুর মতো বিভিন্ন উপকরণ থেকে তৈরি অনুরূপ কিছু বানিয়েছিলন। সেফটিপিনের অনুরূপ কিছু ইংল্যান্ডেও পাওয়া যেতে পারে বলে মনে করা হয়। যাকে বলা হয় 'ইংলিশ পিন'।

যাইহোক, সেফটিপিনের আধুনিক আবিষ্কারের কৃতিত্ব হান্টকে দেওয়া হয়। আর সেফটিপিনের পেটেন্ট করার তারিখ ছিল ১০ এপ্রিল। এ কারণে প্রতি বছর এ দিন সেফটিপিন দিবস উদযাপিত হয়।

Comments