ইসরায়েলের বিরুদ্ধে সর্বাত্মক নিষেধাজ্ঞা দিতে ওআইসির প্রতি আহ্বান ইরানের

ইসরায়েলের বিরুদ্ধে সর্বাত্মক নিষেধাজ্ঞা দিতে ইসলামী সহযোগী সংস্থার (ওআইসি) সদস্যভুক্ত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে ইরান।
সৌদি আরবের জেদ্দায় জরুরি বৈঠকে বসেছেন ওআইসির নেতারা। ছবি: প্রেসটিভি

ইসরায়েলের বিরুদ্ধে সর্বাত্মক নিষেধাজ্ঞা দিতে ইসলামী সহযোগী সংস্থার (ওআইসি) সদস্যভুক্ত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে ইরান।

গাজায় আল-আহলি আরব হাসপাতালে হামলায় পাঁচ শতাধিক ফিলিস্তিনি নিহত হওয়ার প্রতিক্রিয়ায় ইসরায়েলের বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমিরআব্দুল্লাহিয়ান। তিনি বলেছে, ওআইসির সদস্যদের উচিত অন্যান্য নিষেধাজ্ঞার সঙ্গে ইসরায়েলের কাছে তেল বিক্রি বন্ধ করে দেওয়া। সেই সঙ্গে ইসরায়েলের রাষ্ট্রদূতদের বহিষ্কার করারও আহ্বান জানিয়েছেন তিনি।

গাজায় ইসরায়েলের হামলায় হতাহতের সংখ্যা ব্যাপকভাবে বাড়তে থাকায় সৌদি আরবের জেদ্দায় জরুরি বৈঠকে বসেছে ওআইসি।

আজ বুধবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী অবিলম্বে ইসরায়েলের বিরুদ্ধে সর্বাত্মক অবরোধ ঘোষণার আহ্বান জানিয়েছেন। যেসব দেশ ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করেছে তাদের উচিত জায়নবাদী রাষ্ট্রটির রাষ্ট্রদূতদের বহিষ্কার করা এবং তেল বিক্রিতে নিষেধাজ্ঞা দেওয়া।

গাজায় ইসরায়েল যেসব যুদ্ধাপরাধ করছে তার সম্ভাব্য সব প্রমাণ একত্রিত করতে আইনজীবীদের একটি দল গঠন করারও আহ্বান জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

মঙ্গলবার রাতে গাজায় একটি হাসপাতালে ইসরায়েলের বিমান হামলায় প্রায় ৫০০ জন নিহত হওয়ার তথ্য দিয়েছে স্থানীয় ফিলিস্তিনি কর্তৃপক্ষ। গত ৭ অক্টোবর থেকে হামলা শুরু হওয়ার পর এটাই একক হামলায় সর্বাধিক বেসামরিক মানুষের প্রাণহানির ঘটনা।

হাসপাতালে হামলার পর আরব বিশ্ব ও উত্তর আফ্রিকার বিভিন্ন দেশে মানুষ ইসরায়েলবিরোধী বিক্ষোভে ফেটে পড়েছে।

Comments