কানাডা

কানাডায় সাসকাচুয়ানে ছুরি হামলার ১ সন্দেহভাজনের মরদেহ উদ্ধার

গতকাল সোমবার কানাডার মধ্যাঞ্চলীয় সাসকাচুয়ান প্রদেশের জেমস স্মিথ ক্রি নেশন ও এর পার্শ্ববর্তী ওয়েলডন শহরের ১৩ স্থানে ছুরিকাঘাতে অন্তত ১০ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ১৫ জন। এই ঘটনার সন্দেহভাজন ২ ব্যক্তির ১ জনের মরদেহ খুঁজে পেয়েছে পুলিশ।
হত্যাকাণ্ডের ২ সন্দেহভাজন মাইলস ও ড্যামিয়েন। ছবি: রয়টার্স
হত্যাকাণ্ডের ২ সন্দেহভাজন মাইলস ও ড্যামিয়েন। ছবি: রয়টার্স

গতকাল সোমবার কানাডার মধ্যাঞ্চলীয় সাসকাচুয়ান প্রদেশের জেমস স্মিথ ক্রি নেশন ও এর পার্শ্ববর্তী ওয়েলডন শহরের ১৩ স্থানে ছুরিকাঘাতে অন্তত ১০ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ১৮ জন। এই ঘটনার সন্দেহভাজন ২ ব্যক্তির ১ জনের মরদেহ খুঁজে পেয়েছে পুলিশ।

আজ বার্তা সংস্থা রয়টার্স পুলিশের বরাত দিয়ে জানিয়েছে, অপর সন্দেহভাজন ব্যক্তি খুব সম্ভবত আহত হয়েছেন এবং এখনও পলাতক আছেন।

১০ জনকে হত্যা ও ১৮ জনকে আহত করার ঘটনায় সন্দেহভাজন ব্যক্তি ২ ভাই ড্যামিয়েন স্যান্ডারসন (৩১) ও মাইলস স্যান্ডারসনের (৩০)। এই ঘটনায় সাসকাচুয়ানের একটি ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্যরা বিপর্যস্ত হয়ে পড়েছেন। দেশটিতে এ ধরনের সহিংসতার ঘটনা খুবই দুর্লভ।

১০০ জনেরও বেশি পুলিশ কর্মকর্তা হত্যাকারীদের খুঁজে বের করার অভিযানে অংশ নেন। সোমবার জেমস স্মিথ ক্রি নেশনের একটি ঘাসে আচ্ছাদিত এলাকায় ড্যামিয়েন স্যান্ডারসনের মরদেহ খুঁজে পাওয়া গেছে। পুলিশের ধারণা, ভাই মাইলসের হাতেই তিনি প্রাণ হারিয়েছেন। এর আগেও সহিংস অপরাধের জন্য পুলিশ মাইলসকে খুঁজছিল।

ঘটনাস্থলে তদন্ত করছে সাসকাচুয়ান রয়াল কানাডিয়ান মাউন্টেড পুলিশের সদস্যরা। ছবি: এপি
ঘটনাস্থলে তদন্ত করছে সাসকাচুয়ান রয়াল কানাডিয়ান মাউন্টেড পুলিশের সদস্যরা। ছবি: এপি

সাসকাচুয়ান রয়াল কানাডিয়ান মাউন্টেড পুলিশের কমান্ডিং অফিসার রন্ডা ব্ল্যাকমোর জানান, মাইলস স্যান্ডারসন আহত হয়ে থাকতে পারেন এবং তিনি হয়তো চিকিৎসা সেবা নেওয়ার চেষ্টা করবেন।

ড্যামিয়েন স্যান্ডারসন নিহত ও মাইলস আহত হওয়াতে নিহত ও আহতের সংখ্যা যথাক্রমে ১১ ও ১৯ হয়েছে, জানান রন্ডা।

মাইলস তার ভাইকে হত্যা করেছেন কী না, এ প্রশ্নের উত্তর রন্ডা জানান, তদন্ত সাপেক্ষে এ বিষয়ে নিশ্চিত হওয়া যাবে।

রন্ডা আরও জানান, আহত হয়ে থাকলেও মাইলস একজন সশস্ত্র ও বিপজ্জনক অপরাধী। কোনো বেসামরিক ব্যক্তি মাইলসকে দেখতে পেলে তার থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখার পরামর্শ দেন তিনি।

সাসকাচুয়ান রয়াল কানাডিয়ান মাউন্টেড পুলিশের কমান্ডিং অফিসার রন্ডা ব্ল্যাকমোর। ছবি: এপি
সাসকাচুয়ান রয়াল কানাডিয়ান মাউন্টেড পুলিশের কমান্ডিং অফিসার রন্ডা ব্ল্যাকমোর। ছবি: এপি

গত মে মাস থেকেই সাসকাচুয়ান পুলিশ মাইলস স্যান্ডারসনকে খুঁজছে। তার বিরুদ্ধে সশস্ত্র হামলা, ডাকাতি, অসদাচরণ ও মানুষকে হুমকি দেওয়ার অভিযোগ ছিল। প্যারোলে মুক্ত থাকা অবস্থায় তিনি প্যারোল অফিসারের কাছে হাজিরা দেওয়া বন্ধ করে দেওয়ায় তাকে খুঁজতে শুরু করে পুলিশ।

অপরাধের নেপথ্যে মদ ও মাদক

জেমস স্মিথ ক্রি নেশনের বাসিন্দা আইভর ওয়েইন বার্নস দাবি করেন, তার বোন গ্লোরিয়া লিডিয়া বার্নস, অপর এক নারী ও ১৪ বছরের এক বালক একই অবস্থানে মৃত্যুবরণ করেন।

আইভর ওয়েইন বার্নস জানান, 'আমাদের এলাকায় যে মর্মান্তিক ঘটনাটি ঘটেছে, তার জন্য দায়ী মদ ও মাদক। এখানে যে মাদক সমস্যা রয়েছে, তা সর্বগ্রাসী। এই সমস্যা নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে।'

তবে পুলিশ এখনও হত্যাকাণ্ডের কারণ হিসেবে মদ বা মাদকের বিষয়টি নিশ্চিত করেনি।

ওয়েইন বার্নস আরও দাবি করেন, হত্যাকাণ্ডের সময় ২ ভাই নেশাগ্রস্ত ছিলেন।

কেন্দ্রীয় সরকারের সহযোগিতা

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এই হামলার ঘটনাকে 'ভয়াবহ ও হৃদয়বিদারক' হিসেবে অভিহিত করেন। তিনি আরও জানান, তিনি জেমস স্মিথ ক্রি নেশন ও সাসকাচুয়ানের প্রাদেশিক সরকার প্রধান (প্রিমিয়ার) স্কট মোকে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা দেওয়ার আশ্বাস দিয়েছেন।

হত্যার ঘটনা নিয়ে বক্তব্য রাখছেন কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো। ছবি: এপি
হত্যার ঘটনা নিয়ে বক্তব্য রাখছেন কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো। ছবি: এপি

ট্রুডো আরও বলেন, 'এই সংকটময় মুহূর্তে কেন্দ্রীয় সরকার সব ধরনের সহযোগিতা নিয়ে পাশে থাকবে এবং আমরা আগামী কয়েকটি সপ্তাহ, মাস ও বছরে এই শোক কাটিয়ে ওঠার জন্য অংশীদার হিসেবে কাজ করবো।'

সাসকাচুয়ান পুলিশ আরও জানায়, অপর একটি বিচ্ছিন্ন ঘটনায় এই প্রদেশের শান্তি আরও বিঘ্নিত হয়েছে। তারা সোমবার উইচেকান লেক ফার্স্ট নেশনে সম্ভাব্য গোলাগুলির ঘটনার তদন্ত করছে এবং তারা জনগণকে সতর্ক করেন, বেশ কয়েকজন সশস্ত্র সন্দেহভাজন ব্যক্তিকে তারা খুঁজছেন।

 

Comments