ওমরাহ পালনে নারীদের পোশাক বিধি নির্ধারণ করল সৌদি কর্তৃপক্ষ

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, নারী পূণ্যার্থীরা ওমরাহ পালনের সময় তাদের পছন্দমতো পোশাক পরতে পারবেন। তবে কিছু নীতি মেনে চলতে হবে।

মক্কায় ওমরাহ পালনে মুসলিম নারীদের জন্য পোশাক বিধি চালু করেছে সৌদি কর্তৃপক্ষ।

সম্প্রতি এ বিষয়ে একটি প্রতিবেদনে বিস্তারিত জানিয়েছে মধ্যপ্রাচ্যের সংবাদ মাধ্যম গালফ নিউজ।

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, নারী পূণ্যার্থীরা ওমরাহ পালনের সময় তাদের পছন্দমতো পোশাক পরতে পারবেন। তবে কিছু নীতি মেনে চলতে হবে।

মন্ত্রণালয় সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (সাবেক টুইটার) পোস্ট করে জানায়, নারীর পরনের পোশাকটি হতে হবে ঢিলেঢালা এবং নিশ্চিত করতে হবে এটি যেন পুরো দেহকে ঢেকে ফেলে। কোনো ধরনের অলংকার পরা যাবে না।

সৌদি আরবে ওমরাহ পালনের সবচেয়ে জনপ্রিয় সময়টি খুব শিগগির শুরু হতে যাচ্ছে। এমন সময় এলো এই পোশাক বিধির ঘোষণা।

সৌদি আরবের প্রত্যাশা, চলতি মৌসুমে প্রায় ১ কোটি পূণ্যার্থী সারা বিশ্ব থেকে কাবা শরীফে ওমরাহ পালন করতে আসবেন। প্রায় দুই মাস আগে থেকে এই মৌসুম শুরু হয়েছে। হজের ঠিক পরপরই ওমরাহ মৌসুম শুরু হয়। এ বছরের হজে প্রায় ১ কোটি ৮০ লাখ মুসলিম অংশ নিয়েছেন।

তিন বছর করোনাভাইরাস মহামারির কারণে হজ ও ওমরাহ, উভয়ের ক্ষেত্রে প্রযোজ্য বিধিনিষেধ এ বছর তুলে নেওয়া হয়।

গত কয়েক মাসে সৌদি আরব ওমরাহ পালনে ইচ্ছুক বিদেশী মুসলিমদের জন্য বেশ কিছু সুবিধা চালু করেছে।

পার্সোনাল, ভিজিট ও টুরিস্ট ভিসাধারী ব্যক্তিরা এখন চাইলেই ওমরাহ পালন ও আল রাওদা আল শরিফা (রিয়াজুল জান্নাহ) পরিদর্শন করতে পারবেন, যেখানে মহানবী হজরত মুহাম্মদ (সা:) এর কবর রয়েছে। রিয়াজুল জান্নাহ পরিদর্শনের জন্য এখন অনলাইনে ই-অ্যাপয়েন্টমেন্ট নিতে পারছেন পূণ্যার্থীরা। 

এছাড়াও, সৌদি কর্তৃপক্ষ ওমরাহ ভিসার মেয়াদ ৩০ থেকে বাড়িয়ে ৯০ দিন করেছে। ওমরাহ ভিসাধারীরা এখন চাইলে স্থল, আকাশ ও সমুদ্র—যেকোনো পথেই সৌদি আরবে আসতে পারবেন এবং যেকোনো বিমানবন্দর থেকে ফিরে যেতে পারবেন।

সম্প্রতি নারী পূণ্যার্থীদের ওমরাহ বা হজের জন্য পুরুষ সঙ্গী বা 'মাহরাম' সঙ্গে নিয়ে আসার বাধ্যবাধকতাও প্রত্যাহার করেছে দেশটি।

Comments