বিশ্ব

প্রশান্ত মহাসাগরে রাশিয়া-চীনের যৌথ টহল

প্রশান্ত মহাসাগরে পরাশক্তি রাশিয়া ও চীন যৌথ টহলের আয়োজন করছে। গত এক বছরের কম সময়ের মধ্যে দ্বিতীয়বারের মতো দেশ ২টি এমন আয়োজন অংশ নিচ্ছে।
রাশিয়া চীন
প্রশান্ত মহাসাগরে রাশিয়া ও চীনের যৌথ টহল। ছবি: রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সৌজন্যে

প্রশান্ত মহাসাগরে পরাশক্তি রাশিয়া ও চীন যৌথ টহলের আয়োজন করছে। গত এক বছরের কম সময়ের মধ্যে দ্বিতীয়বারের মতো দেশ ২টি এমন আয়োজন অংশ নিচ্ছে।

গতকাল বৃহস্পতিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আরটি এ তথ্য জানায়।

'যৌথ টহলে ৮টি জাহাজ অংশ নিচ্ছে,' উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, 'এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তি-স্থিতিশীলতা রক্ষায় সহায়তার লক্ষ্য নিয়ে এই টহলের আয়োজন করা হয়েছে।'

এ ছাড়াও, অংশগ্রহণকারী দেশ ২টির সামুদ্রিকসম্পদ রক্ষা করাও এর উদ্দেশ্য।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বার্তায় বলা হয়েছে, আন্তর্জাতিক সামরিক সহায়তার অংশ হিসেবে গত বছরের অক্টোবরে প্রথমবারের মতো যৌথ টহলের আয়োজন করা হয়েছিল।

এবারের টহলে রাশিয়ার প্রশান্ত মহাসাগরীয় নৌবহরের মার্শাল শাপোশনিকভসহ সোভারশেনি, গ্রোমকি ও আলধার সিডেনঝাপোভ রণতরী এবং মাঝারি আকৃতির নৌ-ট্যাংকার অংশ নিচ্ছে।

অপরদিকে, চীনের পিপলস লিবারেশন আর্মি নেভি নানচ্যাং ডেস্ট্রয়ার, ইয়ানচ্যাং ফ্রিগেট ও রসদ সরবরাহ জাহাজ ডংপিংহু নিয়ে টহলে অংশ নিচ্ছে।

বার্তায় আরও বলা হয়, ২ দেশের নৌবাহিনী নিজেদের মধ্যে যোগাযোগ স্থাপন ও সামরিক মহড়ার আয়োজন করবে।

প্রশান্ত মহাসাগরের ঠিক কোন অংশে যৌথ টহলের আয়োজন করা হচ্ছে তা বার্তায় বলা হয়নি। তবে সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে প্রকাশিত ভিডিও বার্তায় রাশিয়ার প্রশান্ত মহাসাগরীয় নৌবহরের উপ-কমান্ডার আলেক্সান্ডার বাগদাসারোভ বলেন—এটি ওখোৎস সাগর, জাপানের উত্তরে।

কতদিন এই টহল চলবে সে বিষয়ে সংবাদ প্রতিবেদনে কিছু জানানো হয়নি।

Comments