জি২০ সম্মেলন: বিশ্বনেতাদের কারা থাকছেন, কারা থাকছেন না

পারস্পরিক আলোচনার মাধ্যমে বৈশ্বিকভাবে গুরুত্বপূর্ণ কিছু বিষয়ের সমাধান খুঁজতে যাচ্ছেন বিশ্বনেতারা।
জি২০ সম্মেলন: বিশ্বনেতাদের কারা থাকছেন, কারা থাকছেন না
ছবি: রয়টার্স

আগামী ৯-১০ সেপ্টেম্বর ভারতের নয়া দিল্লিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে জি২০ সম্মেলন। বৈশ্বিক অর্থনীতিতে গুরুত্ব রাখে এমন ২০টি দেশের প্রতিনিধিরা যোগ দেবেন এই সম্মেলনে।  

পারস্পরিক আলোচনার মাধ্যমে বৈশ্বিকভাবে গুরুত্ব রাখে এমন কিছু বিষয়ের সমাধান খুঁজতে যাচ্ছেন তারা। এর ভেতর আছে ডিজিটাল পরিবর্তন, পরিবেশের উন্নয়নে অর্থ সহায়তা, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ও নিরাপদ খাদ্য নিশ্চিতকরণ। 

চলুন, দেখে নেওয়া যাক এই সম্মেলনে কারা যাচ্ছেন- 

জো বাইডেন 

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এই সম্মেলনে যোগ দিতে ৭ সেপ্টেম্বর ভারত পৌঁছাবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকেও অংশ নেবেন তিনি। 

শনিবার ও রোববার জি২০ সম্মেলনে অংশ নেবেন বাইডেন। সেখানে অন্যান্য প্রতিনিধিদের সঙ্গে বেশকিছু ব্যাপারে তিনি আলোচনা করবেন। এর ভেতর ইউক্রেন-রাশিয়া যুদ্ধের অর্থনৈতিক ও সামাজিক প্রভাব থেকে শুরু করে বহুজাতিক উন্নয়ন ব্যাংকগুলোর সক্ষমতা বাড়ানোর বিষয়েও আলাপ করবেন বাইডেন। 

লি কুয়াং 

চীনের স্টেট কাউন্সিলের 'প্রিমিয়ার' লি কুয়াং থাকছেন তাদের দলের নেতৃত্বে। প্রেসিডেন্ট শি জিনপিং দিল্লীতে অনুষ্ঠিতব্য সম্মেলনে থাকছেন না। ২০০৮ সাল থেকে হওয়া এই সম্মেলনে এই প্রথম চীনের রাষ্ট্রপ্রধান অনুপস্থিত থাকছেন।

ঋষি সুনাক 

ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক আসছেন এই সম্মেলনে। দায়িত্ব গ্রহণের পর এটাই তার প্রথমবারের মতো ভারতে আসা। 

অ্যান্থনি আলবানিজ 

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ তার দিল্লী আগমনের ব্যাপারটি নিশ্চিত করেছেন। তিনটি দেশে সফর করার অংশ হিসেবে ভারতে আসছেন তিনি। এর বাইরে ইন্দোনেশিয়া ও ফিলিপাইনেও যাবেন তিনি। জি২০ সম্মেলন সামনে রেখে আলবানিজ ভারত মহাসাগর অঞ্চলকে আরও সমৃদ্ধ, উন্নত, স্থিতিশীল রাখার মাধ্যমে এর সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধা ও শান্তি নিশ্চিত করার কথা বলেছেন। 

জাস্টিন ট্রুডো 

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো যোগ দেবেন এই সম্মেলনে। তবে তার আগে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিতব্য আসিয়ান সম্মেলনে যোগদান করবেন তিনি। সেখান থেকে আসবেন নয়া দিল্লি। 

ওলাফ স্কোলজ 

জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ জি২০ সম্মেলনে তার উপস্থিতির ব্যাপারটি নিশ্চিত করেছেন। ভারতে আসার আগে নিজ দেশে এক রেডিও স্টেশনে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, চীন ও রাশিয়ার প্রেসিডেন্ট অনুপস্থিত থাকলেও তাতে এই সম্মেলনের গুরুত্ব কমবে না।

ফুমিও কিশিদা 

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা আসছেন নয়া দিল্লী। নিজের উপস্থিতি নিশ্চিত করার পাশাপাশি রাশিয়া-ইউক্রেন যুদ্ধে রাশিয়ার সমালোচনায় তিনি মুখর হয়ে উঠবেন বলে ধারণা করা হচ্ছে। 

ইয়ুন সাক ইয়োল 

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সাক ইয়োল জি২০ সামিটে তার উপস্থিতি নিশ্চিত করেছেন।   সম্মেলনে তিনি উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নির্মাণ ও পারমাণবিক অস্ত্রের বিরুদ্ধে বিশ্বনেতাদের দৃষ্টি আকর্ষণ করবেন বলে মনে করা হচ্ছে। 

ইমানুয়েল ম্যাখোঁ 

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ আসছেন এই সম্মেলনে। এর পাশাপাশি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে নানান বিষয় নিয়ে আলোচনা করবেন তিনি।

সম্মেলনে আসছেন না চীন ও রাশিয়ার প্রেসিডেন্ট, ছবি: সংগৃহীত

মোহাম্মদ বিন সালমান 
 
সৌদি বাদশা মোহাম্মদ বিন সালমান আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেননি। তবে এই সম্মেলনে তার আসার জোর সম্ভাবনা রয়েছে।

সিরিল রামাফোসা 

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা জি২০ তে ভারতের সভাপতিত্বের প্রতি পূর্ণ সমর্থন দিয়েছেন। তিনি আসছেন। 

শেখ হাসিনা 

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাকছেন এই সম্মেলনে। ভারত বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়েছে পর্যবেক্ষক হিসেবে অংশ নেওয়ার জন্য।

রিসেপ তাইয়েপ এরদোগান

জলবায়ু পরিবর্তনসহ নানা বিষয়ে কথা বলতে নয়া দিল্লিতে আসছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। 

আলবার্তো ফার্নান্দেজ 

আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ জি২০ সম্মেলনে নয়া দিল্লিতে আসার ব্যাপারটি নিশ্চিত করেছেন।

বোলা তিনুবু 

নাইজেরিয়ার প্রেসিডেন্ট বোলা তিনুবু তার দেশে বিদেশি বিনিয়োগ বাড়াতে চাইছেন। এই সম্মেলনে উপস্থিত হয়ে তাই দেশের অবকাঠামোগত উন্নতির জন্য বৈশ্বিক পুঁজি প্রাপ্তি ও বিনিয়োগ বৃদ্ধির জন্য চেষ্টা করবেন তিনি।

যারা আসছেন না সম্মেলনে

ভ্লাদিমির পুতিন 

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জি২০ সম্মেলনে আসছেন না। ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্ট (আইসিসি) ইউক্রেনে সংঘটিত যুদ্ধাপরাধে হুকুমের আসামি হিসেবে পুতিনের নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। তাই পুতিনের জায়গায় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ প্রতিনিধিত্ব করবেন রাশিয়ার।

ইউরোপীয় ইউনিয়নের নেতৃবৃন্দ 

ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেয়েন ও ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মাইকেল তাদের উপস্থিতির ব্যাপারে ইতিবাচক সাড়া দেননি।

ভ্লাদিমির জেলেনস্কি 

ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি জি২০-এ অংশগ্রহণের আমন্ত্রণ পাননি। তাই এখানে উপস্থিত থাকতে পারছেন না তিনি। 

আন্ড্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডর 

মেক্সিকোর প্রেসিডেন্ট ম্যানুয়েল লোপেজ এ বছর জি২০ সম্মেলনে অনুপস্থিত থাকবেন।

এখনো নিশ্চিত করেননি যারা 

জর্জিয়া মেলোনি 

ইতালির প্রধানমন্ত্রী হ্যাঁ বা না কিছুই বলেননি। তার আসা এখনো অনিশ্চিত।

জোকো উইডোডো 

জি২০ এর নেতৃত্বদাতাদের অন্যতম ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো তার উপস্থিতির ব্যাপারে এখনো কিছু জানাননি। 

তথ্যসূত্র: এনডিটিভি
 

Comments