সাকিব-মুশফিক জুটির রসায়ন এত পোক্ত যে কারণে

সাকিব আল হাসান আর মুশফিকুর রহিমের জুটিয়ে ওয়ানডেতে বাংলাদেশ পেয়েছে সর্বোচ্চ ২ হাজার ৭৮৮ রান। দুজনে শতরানের জুটি গড়েছেন সর্বোচ্চ পাঁচবার, ফিফটির জুটি হয়েছে ১৭ বার। দক্ষিণ আফ্রিকাকে হারানোর দিনেও রেকর্ড ১৪২ রানের জুটি এসেছে তাদের।
Shakib-Mushfiq
ছবি: বিসিবি

সাকিব আল হাসান আর মুশফিকুর রহিমের জুটিতে ওয়ানডেতে বাংলাদেশ পেয়েছে সর্বোচ্চ ২ হাজার ৭৮৮ রান। দুজনে শতরানের জুটি গড়েছেন সর্বোচ্চ পাঁচবার, ফিফটির জুটি হয়েছে ১৭ বার। দক্ষিণ আফ্রিকাকে হারানোর দিনেও রেকর্ড ১৪২ রানের জুটি এসেছে তাদের কাছ থেকে।

রবিবার (২ জুন) ৭৫ রানে ২ উইকেট পড়ার পর জুটি বাঁধেন সাকিব-মুশফিক। দলের গুরুত্বপূর্ণ সময়ে বড় সংগ্রহের ভিত আসে তাদের জুটিতেই। বলের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ান রান। ১৪১ বলে ১৪২ রানের জুটিটি বিশ্বকাপে যে কোনো উইকেটে বাংলাদেশের রেকর্ড।

এই দুজনের জুটির ওপর ভর করেই শেষ দিকে মাহমুদউল্লাহ আর মোসাদ্দেক হোসেন মিলে দলকে নিতে পেরেছেন নিরাপদ জায়গায়।

দুজনে ব্যাট করতে নামলেই জুটি হচ্ছে, হাইভোল্টেজ ম্যাচে প্রায়ই তাদের জুটিতে তৈরি হচ্ছে ম্যাচের গতিপথ। সাকিব জানালেন, এমন জম্পেশ জুটি আসলে দুজনের শক্ত বোঝাপড়ার ফল। বিকেএসপি, বয়সভিত্তিক দল থেকে একসঙ্গে খেলার ফল তারা পাচ্ছেন জাতীয় দলেও, ‘বিকেএসপিতে একসঙ্গে ছিলাম আমার। তার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ, অনূর্ধ্ব-১৫ ক্রিকেট থেকে আমরা একসঙ্গে খেলেছি। ব্যাটিং অর্ডার সবসময়ই তার ঠিক আগে বা পরে ছিল। সবসময় একসঙ্গে ব্যাটিং করা হয়েছে। জাতীয় দলে আসার পরও হয়েছে। তাই সুযোগ সৃষ্টি হয় ভালো করার।'

বিকেএসপিতে সাকিবের সিনিয়র ছিলেন মুশফিক। কিন্তু পরষ্পরকে জানাশোনায় তারা বন্ধুর মতোই। এবারের বিশ্বকাপে আরও এমন জুটি চান সাকিব, ‘উনার সঙ্গে বড় বড় কয়েকটি জুটি হয়েছে। বিশ্বকাপে এখনও অন্তত আট ম্যাচ আছে। আরও এরকম চার-পাঁচটি জুটি করতে পারলে খুব ভালো হবে।’

Comments