কাজল রশীদ শাহীন

অকবিদের ভিড়ে আল মাহমুদ

সত্যিই কি আল মাহমুদ বাংলা সাহিত্যে মোচড়হীন কবি? এই নিয়ে রয়েছে আমাদের প্রশ্ন ও অস্বস্তি।

৩ দিন আগে

সাহিত্যে পুরস্কারের রাজনীতি

বাংলা একাডেমি কি ময়ুখ চৌধুরীর মতো কবিকে সম্মান না জানিয়ে জসীমউদ্দীন, আবু হেনা মোস্তফা কামালের সারিতে উনার নামটাও রাখবে?

৫ দিন আগে

‘বাংলার পার্টিশন কথা’ কেন এতো অবহেলিত

কয়েকজনের সঙ্গে আলাপে এমন প্রসঙ্গ হাজির হয়েছে, সেসব আরও একটু বিস্তৃত হওয়ার প্রত্যাশা রাখে।

১ সপ্তাহ আগে

জনপ্রিয়তা কি মন্দ কিছু?

‘মেমসাহেব’ কি লেখকের আত্মজৈবনিক উপন্যাস? হবে হয়তো। সকল লেখায় নাকি লেখকের আত্মজৈবনিক লেখা, সত্যিই কি তাই?

২ সপ্তাহ আগে

একজন কবি কেন বিষণ্ণতায় মারা যান?

একজন সৃজনশীল মানুষ কর্ম দিয়ে দেশ, জাতি ও পৃথিবীর জন্য যা কিছু করে যান, তা কোনোভাবেই মূল্য দিয়ে পরিশোধ করা সম্ভব নয়। এ কারণে কেবল তাদেরকে পুরস্কৃত করলেই হবে না, রাষ্ট্রকে পুরস্কার প্রদানের পাশাপাশি...

৩ সপ্তাহ আগে

কালো টাকায় রাষ্ট্রের বার্তাটা কী?

কালো টাকার মালিকদের ক্ষেত্রে যে সিদ্ধান্ত, তা কি নৈতিকভাবে সমর্থনযোগ্য? তা কি কোনোভাবে যৌক্তিক ও সুবিবেচনাপ্রসূত সিদ্ধান্ত বলে মেনে নেওয়া যায়?

১ মাস আগে

বাংলাদেশের প্রতিচ্ছবি জাহানারা ইমাম

যা আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মর্যাদায় স্বীকৃত ও বিশ্বজুড়ে বন্দিত। দেশের এই শক্তি-অনন্য বৈশিষ্ট্য আমরা জাহানারা ইমামের মধ্যেও প্রবলভাবে দেখতে পাই।

২ মাস আগে

দস্তইয়েফ্স্কি মীজানুর রহমানের ত্রৈমাসিক পত্রিকার বিশেষ স্মারক

আমাদের বিশ্বাসকে অমূলক ও অসার প্রমাণ করে অসাধ্য এক কর্মযজ্ঞ সম্পন্ন করেছেন মশিউল আলম। প্রকাশ করেছেন পত্রিকাটির দস্তইয়েফ্স্কি সংখ্যা। 

২ মাস আগে
এপ্রিল ২০, ২০২৪
এপ্রিল ২০, ২০২৪

অপ্রতিদ্বন্দ্বী প্রচ্ছদশিল্পী ধ্রুব এষ

এই শহর-এই দেশে, আমরা যারা বেঁচে আছি ধ্রুব এষ-এর সময়ে আমাদের কতোই না সৌভাগ্য যে আমরা এরকম একজন মানুষকে চোখের সম্মুখে কিংবা কিছুটা আড়ালে আবডালে নাজেল হতে দেখছি।

মার্চ ১৬, ২০২৪
মার্চ ১৬, ২০২৪

জসীম উদদীনের আকাঙ্ক্ষায় দেশ নির্মাণ

জসীম উদদীনকে বাঙালির-আকাঙ্ক্ষিত বাংলাদেশের অপর নাম বলায় সঙ্গত ও যুক্তিযুক্ত। কারণ, তিনি বাঙালি সংস্কৃতির আদি ও অকৃত্রিম রূপটাই তুলে ধরেছেন সৃজনশৈলীতে।

ফেব্রুয়ারি ২৮, ২০২৪
ফেব্রুয়ারি ২৮, ২০২৪

আহমদ শরীফের চোখে জসীম উদদীন

অসাম্প্রদায়িকতার মূল্যায়নপূর্বক অতীতের আলোয় নিজেদের বর্তমানকে সমৃদ্ধ করা; অতীত, বর্তমান এবং ভবিষ্যতকে একসূত্রে গেঁথে বাঙালিত্বের গৌরবের ডালিতে তাকে মহিমা ও মর্যাদা দান করা। যা হয়নি আজও

ফেব্রুয়ারি ২৬, ২০২৪
ফেব্রুয়ারি ২৬, ২০২৪

বইমেলায় একুশের চেতনা আছে কী

প্রশ্ন হল, বৌদ্ধিকতায় সেই পরম্পরা কি প্রবহমান রয়েছে? মুহম্মদ শহীদুল্লাহ, আবুল মনসুর আহমদ, হাসান হাফিজুর রহমানের মতো বুদ্ধিজীবীদের উত্তরসূরি তৈরি হয়েছে?

ফেব্রুয়ারি ১১, ২০২৪
ফেব্রুয়ারি ১১, ২০২৪

কার্টুনিস্ট কুদ্দুসকে একুশে পদক দেয়া হোক

আমরা মনে করি, সাংবাদিক মোনাজাতের ক্ষেত্রে যে ধর্ম পালন করেছে রাষ্ট্র, কার্টুনিস্ট কুদ্দুসের ক্ষেত্রেও একই ধর্ম পালন করা রাষ্ট্রের কেবল দায় নয়, কর্তব্যও বটে।

ডিসেম্বর ১৯, ২০২৩
ডিসেম্বর ১৯, ২০২৩

আমাদের নারীরা কেন ‘রোকেয়া’ হয়ে উঠছেন না

বাঙালি মুসলমান ঘরের নারীমাত্রই তখন অন্তঃপুরে আবদ্ধ। বাইরে বেরোনোর কোন অধিকার নেই, প্রত্যাশাও করেন না। প্রকৃতি-পরিবেশ-প্রতিবেশ বলতে কিছুই বোঝে না।

ডিসেম্বর ১০, ২০২৩
ডিসেম্বর ১০, ২০২৩

হলফনামা কেবলই দেখব, প্রশ্ন করব না?

নির্বাচন আসে নির্বাচন যায়। কিন্তু জনগণ তাদের মনের মতো প্রার্থী বেছে নেওয়ার সুযোগ পায় না। আগের দিনের সেই রাজনীতিবিদদের দেখা মেলে না, যারা জনগণের জন্য নিজের আয়কৃত অর্থ, সঞ্চিত সম্পদ বিলিয়ে দেবেন।...

ডিসেম্বর ৫, ২০২৩
ডিসেম্বর ৫, ২০২৩

অন্বেষণে অনন্যা বুদ্ধিজীবী রোমিলা থাপার

রোমিলা থাপার মনে করেন, জ্ঞানের অগ্রগতির ক্ষেত্রে প্রশ্নের গুরুত্ব অপরিসীম। প্রশ্ন না করলে এসবের কিছুই বোঝা যাবে না। এ কারণে তিনি বিভিন্ন সভ্যতা কীভাবে বিবর্তিত হয়েছে তা উন্মোচন ও অনুসন্ধানে...

নভেম্বর ২৯, ২০২৩
নভেম্বর ২৯, ২০২৩

নীরবে সহে যে কবি কীর্তিমান 

আজকের দিনে তোমাকে আমরা অভিবাদন করি, তোমাকে আমরা আহ্বান করি আমাদের মনের মধ্যে, আমাদের আপনাদের মধ্যে, তুমি তোমার সিংহাসন গ্রহণ করো।’

নভেম্বর ২৪, ২০২৩
নভেম্বর ২৪, ২০২৩

সবাই কেন এমপি হতে চায়

যারা এমপি হতে চান, তাদের প্রতি কোনো বিদ্বেষ নেই। কেবল এটুকু বলা যে, রাজনীতিবিদরা, ব্যতিক্রমী উদাহরণ বাদে, যেকোনো পেশাজীবীর চেয়ে জনগণকে ভালো বোঝেন, জনগণের চাওয়া-পাওয়াটা আমলে নেন। এ কারণে রাজনীতিটা...