রাবি ভর্তি পরীক্ষায় প্রক্সি: ঢাবি ছাত্রলীগ নেতাসহ ৪ জনের কারাদণ্ড

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অন্যের হয়ে পরীক্ষা দেওয়ায় (প্রক্সি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীসহ ৩ জনকে এক বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে।
রাবি
ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অন্যের হয়ে পরীক্ষা দেওয়ায় (প্রক্সি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীসহ ৪ জনকে কারাদণ্ড দেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কৌশিক আহমেদ দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন। 

দণ্ডপ্রাপ্তরা হলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের শিক্ষার্থী এখলাসুর রহমান এবং লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী জান্নাতুল মেহজাবীন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের সাবেক শিক্ষার্থী বায়েজিদ খান এবং খুলনার গাজী মেডিকেল কলেজের অ্যানাটমি বিভাগের প্রভাষক ডা. সমীর রায়।

তাদের মধ্যে এখলাসুর রহমান, বায়েজিদ খান এবং  প্রভাষক ডা. সমীর রায়কে এক বছর করে এবং জান্নাতুল মেহজাবীনকে দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। 

এখলাসুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাজী মুহাম্মদ মহসিন হলের আবাসিক শিক্ষার্থী। তিনি হল শাখা ছাত্রলীগের পূর্ববর্তী কমিটির যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন বলে জানা গেছে।

আজ মঙ্গলবার ২০২১-২০২২ শিক্ষাবর্ষের এ ইউনিটের ভর্তি পরীক্ষা চলাকালে পরীক্ষাকেন্দ্রে অন্য শিক্ষার্থীর হয়ে প্রক্সি দেওয়ার অভিযোগ তাদেরকে আটক করা হয়। আটকের পরে প্রাথমিক জিজ্ঞাসাবাদে অপরাধ স্বীকার করেন তারা।

পরবর্তীতে সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কৌশিক আহমেদ তাদেরকে দণ্ড দেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, 'ভর্তি পরীক্ষায় কোনো ধরনের জালিয়াতি কিংবা অনৈতিক কাজ করার সুযোগ নেই। বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা টিম ও শিক্ষকরা এসব দেখভাল করার জন্য সার্বক্ষণিক তদারকি জারি রেখেছে। তাই ভর্তি পরীক্ষায় জালিয়াতি করে পার পাওয়ার কোনো সুযোগ নেই।'

উল্লেখ্য, এ বছর রাবির 'এ' ইউনিটে ২ হাজার ৩৮ টি আসনের বিপরীতে লড়ছেন ৬৭ হাজার ২৩৭ জন।

Comments

The Daily Star  | English

Sundarbans fire doused after nearly three days: forest official

Firefighters today doused the fire that broke out at Chandpai range of East Sundarbans in Bagerhat on May 3

2h ago