বাংলাদেশ

শ্যামনগরে জমি নিয়ে বিরোধে মুন্ডাদের ওপর হামলা, ৩ নারীসহ আহত ৪

জমি নিয়ে বিরোধকে কেন্দ্র করে সাতক্ষীরার শ্যামনগরে মুন্ডা সম্প্রদায়ের ওপর হামলার ঘটনা ঘটেছে। হামলায় ৩ নারীসহ ৪ জন আহত হয়েছেন। 
মুন্ডা
শ্যামনগরের ধুমঘাট অন্তখালি মুন্ডাপাড়ায় আজ সকালে হামলা চালানো হয়। ছবি: সংগৃহীত

জমি নিয়ে বিরোধকে কেন্দ্র করে সাতক্ষীরার শ্যামনগরে মুন্ডা সম্প্রদায়ের ওপর হামলার ঘটনা ঘটেছে। হামলায় ৩ নারীসহ ৪ জন আহত হয়েছেন। 

আজ শুক্রবার সকালে উপজেলার ধুমঘাট অন্তখালি মুন্ডাপাড়ায় এ ঘটনা ঘটে। 

শ্যামনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী ওয়াহিদ মোর্শেদ দ্য ডেইলি স্টারকে হামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

আহতরা হলেন-সুলতা রানী মুন্ডা (৩৫), বিলাসী রানী মুন্ডা (৩৭), রানী মুন্ডা (৩৫) ও নরেন্দ্র মুন্ডা (৬৫)।

পুলিশের সহযোগিতায় তাদের শ্যামনগর স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। 

স্থানীয়রা জানান, ধুমঘাট অন্তখালি মুন্ডাপাড়ায় গত প্রায় ১০০ বছর ধরে ৩২টি মুন্ডা পরিবার বসবাস করে আসছেন। এর মধ্যে রাখাল মুন্ডা, অবিনাশ মুন্ডা, নিরাপদ মুন্ডা ও অধীর মুন্ডাসহ ৮টি পরিবার যেখানে বসবাস ও কৃষিকাজ করেন, পাশের শ্রীফলকাটি গ্রামের রাশিদুল ইসলাম সরদার ও এবাদুল ইসলাম সরদার সম্প্রতি ওই জমি তাদের বলে দাবি করেন।

মুন্ডাপাড়ার বাসিন্দা সনাতন মুন্ডা ও ফনিন্দ্র মুন্ডা দ্য ডেইলি স্টারকে জানান, শুক্রবার সকাল ৯টার দিকে রাশিদুল ও এবাদুলের নেতৃত্বে ২ শতাধিক মানুষ লাঠিসোটা, রড ও জমি চাষ করার ডাম্পার মেশিন নিয়ে ওই জমি দখলে যায়। তারা জমিতে থাকা বীজতলা ডাম্পার মেশিন দিয়ে নষ্ট করে দেয়। 

এর আগে তারা মুন্ডারা যেন বাধা দিতে না পারে, সেজন্য বাড়িগুলো ঘেরাও করে তাদের অবরুদ্ধ করে রাখে। এ সময় সুলতা রানী মুন্ডা, বিলাসী রানী মুন্ডা, রানী মুন্ডা ও নরেন্দ্র মুন্ডা বাধা দেওয়ার চেষ্টা করলে তাদের পিটিয়ে আহত করা হয় বলে অভিযোগ করেন তারা।

যোগাযোগ করা হলে অভিযুক্ত রাশিদুল ইসলাম সরদার ও এবাদুল ইসলাম সরদার ডেইলি স্টারকে জানান, ওই জমি তাদের বাবা কিনেছিলেন। তাদের দখলে থাকা ওই জমি ৬-৭ বছর আগে মুন্ডারা দখল করে নেয়। তাই তারা জমি দখল করতে গিয়েছিলেন। 

জানতে চাইলে ওসি কাজী ওয়াহিদ মোর্শেদ ডেইলি স্টারকে জানান, হামলার খবর পেয়ে তাৎক্ষণিক ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়। তবে পুলিশ পৌঁছানোর আগেই হামলাকারীরা পালিয়ে যেতে সক্ষম হয়।

লিখিত অভিযোগ পেলে এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

Comments