রাজনীতি

রংপুরে দূর পাল্লার বাসও বন্ধ, যাত্রীদের দুর্ভোগ

রংপুরের সদর উপজেলার বালিচড়া গ্রামের মিজান তার ৩ বছরের বাচ্চা ও স্ত্রীকে নিয়ে সকাল সাড়ে ১০টার দিকে ঢাকায় যাওয়ার উদ্দেশে রংপুর শহরের কামারপাড়া বাসস্ট্যান্ডে আসেন। কোনো টিকিট না পেয়ে ফিরে যান বাসায়।
রংপুর থেকে আন্ত:জেলা ও দূরপাল্লার কোনো বাস ছাড়ছে না। এতে করে দুর্ভোগে যাত্রীরা। ছবিটি আজ শুক্রবার রংপুর শহরের কামারপাড়া বাসস্ট্যান্ডে থেকে তোলা। ছবি: স্টার

রংপুরের সদর উপজেলার বালিচড়া গ্রামের মিজান তার ৩ বছরের বাচ্চা ও স্ত্রীকে নিয়ে সকাল সাড়ে ১০টার দিকে ঢাকার উদ্দেশে রংপুর শহরের কামারপাড়া বাসস্ট্যান্ডে আসেন। কোনো টিকিট না পেয়ে ফিরে যান বাসায়।

দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলার সময় তিনি জানান, ধর্মঘট সম্পর্কে না জানার কারণে তিনি  দুর্ভোগে পড়েছেন।

জামালপুরের মেলানন্দ এলাকার ব্যবসায়ী সাব্বির হোসেন ও তার বন্ধু শাহরিয়ার সাইদ ঢাকা থেকে আজ শুক্রবার ভোরে রংপুরে যান। কাজ শেষে আজকেই তাদের ঢাকায় ফেরার কথা ছিল।

ফিরতি টিকেট কাটতে সকাল সাড়ে ৯টার দিকে রংপুর নগরীর কামারপাড়া  বাসস্ট্যান্ডের কাউন্টারে এসে জানতে পারেন বাস বন্ধ।

রংপুরে বাস না পেয়ে অনেকে রিকশায় করে বাড়ি ফিরে যাচ্ছেন। ছবি: স্টার

রংপুর সদর উপজেলার পাগলাপীর থেকে ঢাকা আসার জন্য বাস কাউন্টারে যান ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি ইউনিটের শিক্ষার্থী পঙ্কজ কুমার রায়। আগামীকাল শনিবার তার ল্যাব ফাইনাল পরীক্ষা আছে। বাস বন্ধ শুনে এখন কী করবেন তা ভেবে পাচ্ছেন না।

রংপুরের গঙ্গাচড়া উপজেলার কোলকোন্দ থেকে মেয়ের বাসায় বেড়াতে যাওয়ার জন্য বাসস্ট্যান্ডে এসেছেন সুদীর চন্দ্র বর্মণ। বাস বন্ধের খবর শুনে এখন ফিরে যেতে বাধ্য হচ্ছেন।

আজ শুক্রবার সকাল ৯টায় বাসস্ট্যান্ডে গিয়ে দেখা যায় যাত্রীদের এমন দুর্ভোগ। সব বাস কাউন্টার বন্ধ।

অনেকটা ক্ষোভ নিয়ে সাব্বির বলেন, 'বাস বন্ধ জানলে আসতাম না। এখন এসে তো বিপদে পড়লাম।'

শিক্ষার্থী পঙ্কজ বলেন, 'পরীক্ষা দিতে না পারলে অনেক সমস্যায় পড়বো। যেভাবেই হোক ঢাকা পৌঁছাতে হবে।'

শ্যামলী পরিবহনের সহকারী (হেল্পার) পরিচয়ে মোমিন মিয়া ডেইলি স্টারকে বলেন, 'বাস বন্ধ থাকায় এখানে থাকা খাওয়ার যে খরচ তা পাবো না। গাড়ি না চললে টাকাও নেই।'

লালমনিরহাটের কালীগঞ্জ থেকে চাকরির পরীক্ষা দিতে ঢাকা যাওয়ার জন্য কাউন্টারে এসে এখন দিশেহারা শাপলা খাতুন। কীভাবে যাবেন তার উপায় খুঁজতে ছোটাছুটি করছেন।

খোঁজ নিয়ে দেখা যায়, ঢাকা থেকে ছেড়ে আসা ২-১টি বাস সকালে রংপুরে এসে পৌঁছালেও রংপুর থেকে কোনো বাস ছাড়েনি। দূর পাল্লার বাস চলাচল বন্ধের পাশাপাশি আন্তঃজেলা পরিবহনের বাসও বন্ধ রয়েছে। রংপুর থেকে কোনো বাস ছাড়ছে না। অন্য জেলা থেকে বাস আসছেও না।

মহাসড়কে নছিমন করিমনসহ অবৈধ যান চলাচল বন্ধ ও রংপুর-কুড়িগ্রাম সড়কে প্রশাসনিক হয়রানির প্রতিবাদে রংপুরে পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে মোটর মালিক সমিতি।

আজ ভোর ৬টা থেকে আগামীকাল শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত বাস, মিনিবাস, মাইক্রোবাস ও ট্রাক চলাচল বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে।

এদিকে রংপুরে বিএনপির ২৯ অক্টোবর গণসমাবেশ ঘিরে মোটর মালিক সমিতির এমন সিদ্ধান্তে তীব্র নিন্দা ও ক্ষোভ জানিয়েছেন দলের নেতারা।

এ বিষয়ে বিএনপির রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আহসান হাবিব দুলু ডেইলি স্টারকে জানান, তারা জানতেন যে এই ধরনের ধর্মঘট জনসমাবেশ বাধাগ্রস্ত করতে ডাকা হবে।

তিনি বলেন, 'কোনোভাবেই এই চক্রান্ত করে সরকার সফল হবে না। বরং চট্টগ্রাম, খুলনা এবং ময়মনসিংহের চেয়েও রংপুরের সমাবেশে জমায়েত অনেক বেশি হবে বলে আশা করছি।'

Comments