অপরাধ ও বিচার

অবশেষে আছিয়ার সেই বিড়ালের ময়নাতদন্ত সম্পন্ন

মুন্সিগঞ্জের সিরাজদিখানে আছিয়া নামের এক কিশোরীর পোষা বিড়াল হত্যার বিষয়ে থানায় অভিযোগের পর বিড়ালটির ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে।
মৃত বিড়ালটিকে কোলে নিয়ে ক্রন্দনরত আছিয়া ও তার মা। ছবি: সংগৃহীত

মুন্সিগঞ্জের সিরাজদিখানে আছিয়া নামের এক কিশোরীর পোষা বিড়াল হত্যার বিষয়ে থানায় অভিযোগের পর বিড়ালটির ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুরে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালে ময়নাতদন্তের কাজ করা হয়। 

প্রাণিসম্পদ কর্মকর্তা চিকিৎসক শবনম সুলতানা বিড়ালটির ময়নাতদন্ত করেন।

এ বিষয়ে তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, 'পুলিশ ও সাংবাদিক সবার উপস্থিতিতেই ময়নাতদন্ত করা হয়েছে। প্রতিটি অঙ্গের ময়নাতদন্ত করেছি। কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। এ বিষয়ে আমার প্রতিবেদন আমি দিয়েছি। বিষক্রিয়ার বিষয়টি আমাদের এখানে পরীক্ষা হয় না। সেটা পরীক্ষা করে ইনস্টিটিউট অব পাবলিক হেলথ। বিষয়টি তারা বলতে পারবে।'

অভিযোগের তদন্তকারী কর্মকর্তা সিরাজদিখান থানার উপপরিদর্শক কামরুল দ্য ডেইলি স্টারকে বলেন, 'ময়নাতদন্ত করা হয়েছে। ভিসেরা রিপোর্টের জন্য ঢাকায় নেওয়া হবে। রিপোর্ট পাওয়া গেলে বিড়ালটি হত্যা করা হয়েছিল, না স্বাভাবিক মৃত্য হয়েছে তা বোঝা যাবে। ভিসেরা রিপোর্ট পাওয়া গেলে পরবর্তী আইনগত ব্যবস্থা নেওয়া হবে।'

গত ৩০ অক্টোবর সিরাজদিখান থানায় গিয়ে পোষা বিড়াল হত্যার অভিযোগ করেন বিড়ালের মালিক আছিয়া আক্তারের মা আকলিমা বেগম। এ ঘটনায় বিড়ালটি ময়নাতদন্তের জন্য পাঠায় পুলিশ। 

প্রথমে গড়িমসি করা হলেও গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর আইনগত ব্যবস্থা নিতে তৎপর হয় সংশ্লিষ্টরা। 

আছিয়া উপজেলার মালখানগর ইউনিয়নের ফুরশাইল গ্রামের মো. কালাম শেখের মেয়ে। 

তিনি দ্য ডেইলি স্টারকে জানান, তিনি ছোটবেলা থেকেই বিড়ালটি লালন-পালন করে আসছিলেন। গত ৩০ অক্টোবর দুপুরে তার বিড়ালকে প্রতিবেশীরা কাঠ দিয়ে আঘাত করেন। পরে চিকিৎসার জন্য পশু হাসপাতালে নেওয়া হলে সেখানকার কর্মকর্তারা বিড়ালটিকে মৃত ঘোষণা করেন।

 

Comments