শুটিংয়ের গল্প

ঈদের নাটকে অপূর্ব ও কেয়া পায়েল জুটি

প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন অপূর্ব ও কেয়া পায়েল। এ ছাড়া আরও অভিনয় করেছেন মিলি বাশার, রহমতউল্লাহ, ওয়াহিদা মল্লিক জলি প্রমুখ।
ঈদের নাটকে অপূর্ব ও কেয়া পায়েল জুটি
ঈদের নাটকে অপূর্ব ও কেয়া পায়েল জুটি। ছবি: সংগৃহীত

রাজধানীর উওরার একটি শুটিং বাড়ির নাম লাবনী। এই বাড়িটিতে নিয়মিত শুটিং হয়ে আসছে দীর্ঘ দিন ধরে। এখন শুরু হয়েছে ঈদের নাটকের শুটিং। সৈকত রেজা পরিচালিত ঈদের নাটকের শুটিংয়ের জন্য বাড়িটিতে সকাল থেকে রাত অবধি শুটিং করা হয়েছে।

প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন অপূর্ব ও কেয়া পায়েল। এ ছাড়া আরও অভিনয় করেছেন মিলি বাশার, রহমতউল্লাহ, ওয়াহিদা মল্লিক জলি প্রমুখ।

শুটিং বাড়িটিতে ঢুকেই দেখা যায় মেকআপ রুমে বসে মেকআপ নিচ্ছেন অপূর্ব। সোফায় বসে আছেন মিলি বাসার। রহমত উল্লাহ একটু বিশ্রাম নিচ্ছেন। ওয়াহিদা মল্লিক জলি স্ক্রিপ্ট পড়ছেন। একটু দূরে সোফায় বসে মোবাইল হাতে ব্যস্ত সময় পার করছেন কেয়া পায়েল।

পরিচালক সৈকত রেজা ও তার সহকারী এলেন অপূর্বর কাছে। মেকআপ নেওয়া অবস্থায় একটি দৃশ্য বুঝিয়ে দিলেন। দৃশ্যটি এরকম; অপূর্ব ৫তলা বাড়ির ছাদে যাবে। একা একা কিছু ভাববে। মন খারাপ করে নিজের সঙ্গে কথা বলতে বলতে ছাদ থেকে নামবে।

মেকআপ নেওয়া শেষ হওয়ার পর অপূর্বকে নিয়ে ছাদে গেলেন পরিচালক, সহকারী পরিচালক, ক্যামেরাম্যান, মেকআপম্যানসহ ইউনিটের সবাই।

একদল লাইট ঠিক করার জন্য ব্যস্ত হয়ে পড়লেন। মেকআপম্যান অপূর্বর মেকআপ আরেকবার ঠিক করে দিলেন। পরিচালক মনিটরের সামনে বসে সবকিছু দেখে নিলেন ভালো করে। হঠাৎ পাশের বাসা থেকে জোরে একটি শব্দ হলো। সবাই একট অবাক হলেন- কিসের শব্দ হলো। আরও পরে আরেকটি বাসা থেকে পাখির ডাক ভেসে এলো।

পরিচালক ফের দৌড়ে গেলেন অপূর্বর কাছে। দৃশ্যটি পুনরায় বুঝিয়ে দিলেন। পরিচালক বললেন, অ্যাকশন।

এরপর অপূর্ব ধীরে ধীরে হেঁটে হেঁটে ছাদের একপাশ থেকে আরেক পাশে গিয়ে দাঁড়ালেন। দূরে তাকালেন। বেশ অস্থির দেখাচ্ছিল তাকে। কিছু সময় দাঁড়িয়ে থেকে অন্য পাশে চলে গেলেন।

পরিচালক বললেন, গুড শট।

এক টেকেই দৃশ্যটি চূড়ান্ত হলো। ইতোমধ্যে বেশ ভিড় হয়ে গেছে। বেশ কয়েকজন মানুষ এসেছেন শুটিং দেখতে। তারা অপূর্বর সঙ্গে ছবি তুলতে চান। অপূর্ব ভক্তদের সঙ্গে ছবি তুলে ফের মেকআপ রুমে গেলেন।

এবার দুপুরের খাবার বিরতি। এক টেবিলে বসে সব অভিনয়শিল্পী ও পরিচালক খাবার শুরু করেন। খাবার শেষ করে কফি খেতে খেতে অপূর্ব জানতে চান পরের দৃশ্যটি কোথায় হবে? পরিচালক জানালেন ইনডোরেই হবে।

এবার ইনডোর প্রস্তুত শুরু হলো। বেশ সময় লেগে গেল যদিও। অপূর্বর কফি খাওয়ার সময় পরিচালক দৃশ্যটি নিয়ে কথা বললেন। এবার রহমত উল্লাহ ও অপূর্ব একই দৃশ্যে অভিনয় করবেন। দুজনে কিছুটা সময় রিহার্সেল করে নিলেন।

রিহার্সেল শেষ করে পাশাপাশি বসেন অপূর্ব ও রহমত উল্লাহ। পরিচালক অ্যাকশন বলার পর সংলাপ শুরু করেন ২ অভিনেতা। কিন্ত প্রথমবারে দৃশ্যটি চূড়ান্ত হলো না। দ্বিতীয়বার ফের পরিচালক অ্যাকশন বলার পর সংলাপ শুরু করেন দুজনে। এবার দৃশ্যটি সুন্দরভাবেই শেষ হলো।

এভাবে একটার পর একটা দৃশ্যের শুটিং চলতে লাগল। সন্ধ্যায় ছাদে দৃশ্যধারণ হবে। বিয়ে বাড়ির মতো করে ছাদ সাজানো হলো। এবারের দৃশ্যে অপূর্ব ও কেয়া পায়েল অংশ নেবেন। পরিচালক দৃশ্য বুঝিয়ে দেওয়ার পর ক্যামেরার সামনে দাঁড়ালেন দুজনে। খুব আবেগঘন একটি দৃশ্য। অনেক সময় লাগল এটি চূড়ান্ত হতে।

নাটকটি নিয়ে পরিচালক বলেন, নাটকের গল্পটা দারুণ। দর্শকদের ভালো লাগবে। এখনো নামটি ঠিক হয়নি।

অপূর্ব বলেন, অসাধারণ গল্পের একটি নাটকে অভিনয় করছি। এটি ঈদের নাটক। দর্শকরা ঈদের সময়ে ভালো কিছু পাবেন।
 

Comments