দলীয় সংঘর্ষে ২ ছাত্রদল নেতা নিহত: ৩০ বিএনপি নেতাকর্মীর নামে মামলা, গ্রেপ্তার ৩

নরসিংদীতে ছাত্রদলের ২ পক্ষের সংঘর্ষে ২ ছাত্রদল নেতা গুলিতে নিহতের ঘটনায় বিএনপির যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকন ও তার স্ত্রী বিএনপির স্বনির্ভর বিষয়ক সম্পাদক শিরিন সুলতানাসহ ৩০ জনকে আসামি করে হত্যা মামলা হয়েছে।
নরসিংদীর ১ কেন্দ্রে ভোট বাতিল

নরসিংদীতে ছাত্রদলের ২ পক্ষের সংঘর্ষে ২ ছাত্রদল নেতা গুলিতে নিহতের ঘটনায় বিএনপির যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকন ও তার স্ত্রী বিএনপির স্বনির্ভর বিষয়ক সম্পাদক শিরিন সুলতানাসহ ৩০ জনকে আসামি করে হত্যা মামলা হয়েছে।

মামলার আসামি জেলা যুবদলের আহ্বায়ক মহসিন হোসেন বিদ্যুৎ, চিনিশপুরের ব্যবসায়ী কামাল হোসেন ও তার ভাতিজা রাসেলকে গ্রেপ্তার করেছে পুলিশ।

আজ শনিবার আদালতের মাধ্যমে তাদের কারাগারে পাঠানো হয়েছে।

নরসিংদী সদর থানার উপ-পরিদর্শক ও মামলার তদন্ত কর্মকর্তা অভিজিৎ চৌধুরী এসব তথ্য দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, '২ ছাত্রদল নেতা হত্যায় জড়িত থাকার অভিযোগে ৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। আমরা তদন্ত করছি এবং এ ঘটনায় জড়িত বাকিদেরও গ্রেপ্তারের চেষ্টা চলছে।'

শুক্রবার দিবাগত রাতে গুলিতে নিহত ছাত্রদলের সাবেক সিনিয়র যুগ্ম আহ্বায়ক সাদেকুর রহমানের ভাই আলতাফ হোসেন বাদী হয়ে নরসিংদী সদর থানায় এই হত্যা মামলা করেন। মামলার অধিকাংশ আসামি স্থানীয় বিএনপি, যুবদল ও ছাত্রদলসহ অঙ্গ সংগঠনের নেতাকর্মী। এছাড়া আরও ৩০ থেকে ৪০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে।

গত বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টার দিকে নরসিংদী শহরের অস্থায়ী কার্যালয়ের কাছে জেলা ছাত্রদলের নবগঠিত আংশিক কমিটি বাতিলের দাবিতে পদবঞ্চিত ছাত্রদল নেতাদের মোটরসাইকেল শোভাযাত্রায় হামলা চালায় দুর্বৃত্তরা। সেসময় অজ্ঞাত বন্দুকধারীর গুলিতে জেলা ছাত্রদলের সাবেক জ্যেষ্ঠ যুগ্ম আহ্বায়ক সাদেকুর রহমান সাদেক (৩২) ও আশরাফুল ইসলাম (২০) গুলিবিদ্ধ হন।

সেদিন সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে সাদেকুর রহমান সাদেক মারা যান। শুক্রবার সকালে একই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান আশরাফুল ইসলাম। 

মামলার অভিযোগে বলা হয়েছে, 'আসামিরা পূর্ব পরিকল্পিতভাবে চিনিশপুরস্থ জেলা বিএনপি কার্যালয় এলাকায় পদবঞ্চিত ছাত্রদল নেতাদের মোটরসাইকেল শোভাযাত্রায় সংঘবদ্ধ হামলা চালায়। এসময় জেলা ছাত্রদলের সাবেক সিনিয়র যুগ্ম আহবায়ক সাদেকুর রহমান (৩২) ও ছাত্রদলের কর্মী আশরাফুল ইসলাম (২০) গুলিতে আহত হয়।'

এদিকে বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকা মেডিকেলে সাদেকুর রহমানের মৃত্যুর পর রাত সাড়ে ১০টার দিকে হাজিপুর ইউনিয়ন বিএনপির আহ্বায়ক ও জেলা বিএনপির আহবায়ক কমিটির সদস্য জাহিদুল কবির ভূঁইয়ার বাড়িতে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছিল।

ওই হামলা ও আগুনের ঘটনায়ও আজ শনিবার থানায় একটি লিখিত অভিযোগ দিয়েছেন জাহিদুল কবিরের স্ত্রী মাহমুদা আক্তার। তিনি বলেন, 'শিশুসহ আমরা নিরাপত্তাহীনতায় ভুগছি। আমরা থানায় লিখিত অভিযোগ দিয়েছি।'

তবে অভিযোগে কারো নাম উল্লেখ করেননি বলেও জানান তিনি।

কমিটি নিয়ে সংঘর্ষ-দ্বন্দ্ব

গত ২৬ জানুয়ারি সিদ্দিকুর রহমান নাহিদকে সভাপতি, মাইনুদ্দিন ভুইয়াকে জ্যেষ্ঠ সহসভাপতি ও মেহেদী হাসানকে সাধারণ সম্পাদক করে ৫ সদস্যের (আংশিক) জেলা কমিটি অনুমোদন দেয় কেন্দ্রীয় ছাত্রদল।

এরপর থেকে ওই কমিটি বাতিলের দাবিতে আন্দোলন চালিয়ে আসছেন পদ না পাওয়া সংগঠনের একাংশের নেতাকর্মীরা।

কমিটির ঘোষণার পর সেই রাতেই জেলা বিএনপির আহ্বায়ক ও কেন্দ্রীয় কমিটি আহবায়ক খায়রুল কবির খোকনের বাসভবন ও জেলা বিএনপির অস্থায়ী কার্যালয়ে ভাঙচুর ও আগুনের ঘটনা ঘটে।

পরদিন ২৭ জানুয়ারি বিএনপির জেলা আহ্বায়ক খায়রুল কবির খোকনের বাসভবন ও জেলা বিএনপির অস্থায়ী কার্যালয়ের কেয়ার টেয়ার কাজল মিয়া বাদী হয়ে ছাত্রদল থেকে বহিষ্কৃত ৩ জনসহ মোট ১১ জনের নাম উল্লেখ করে আগুন ও ভাঙচুরের ঘটনায় থানায় লিখিত অভিযোগ দেন।

একইদিনে খায়রুল কবির খোকনসহ ৯ নেতার বিরুদ্ধে ছাত্রদল নেতাদের ওপর হামলা ও মারধরের অভিযোগ তুলে থানায় পাল্টা লিখিত অভিযোগ দেন পদবঞ্চিত নেতা ফাহিম রাজ অভি।

গত ৩০ জানুয়ারি পদবঞ্জিত নেতারা বিএনপির অস্থায়ী কার্যালয়ের সামনে খায়রুল কবির খোকনের কুশপুত্তলিকা দাহ করেন। এ নিয়ে ২ গ্রুপের মধ্যে ধাওয়া ও পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

গত ১১ ফেব্রুয়ারি শিবপুর ইটাখলা মোড়ে পদবঞ্জিত ছাত্রদল নেতাদের ওপর হামলার ঘটনায় থানায় আরেকটি লিখিত অভিযোগ করেন পদবঞ্চিত গ্রুপের নেতা ফাহিম রাজ অভি। পরে এটি মামলা হিসেবে অন্তর্ভুক্ত হয়।

তিনি অভিযোগ করেছিলেন যে, খায়রুল কবির খোকন তার ব্যক্তিগত লাইসেন্সকৃত অস্ত্র থেকে তাদের ওপর গুলি ছুড়েছেন। শিবপুর থানায় দায়ের করা সেই মামলায় খোকনসহ বিএনপির ১৮ নেতকর্মীকে আসামি করা হয়।

পরের দিন, ১২ ফেব্রুয়ারি দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে নতুন কমিটির সিনিয়র সহ সভাপতি মাইনউদ্দিন ভূঁইয়া ও সাবেক সিনিয়র যুগ্ম আহ্বায়ক সাদেকুর রহমানকে সাময়িক বহিষ্কার এবং জেলা সাধারণ সম্পাদক পদপ্রার্থী ফাহিম রাজ অভিকে ছাত্রদল থেকে স্থায়ী বহিষ্কার করা হয়।

ধারাবাহিকভাবে ৩ মাস ধরে কমিটি বাতিলের দাবিতে আন্দোলন চালিয়ে আসছিলেন পদ না পাওয়া সংগঠনের একাংশের নেতাকর্মীরা। এর জেরে বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও নরসিংদী জেলা আহ্বায়ক খায়রুল কবীর খোকনের চিনিশপুরের বাসভবনে একাধিকবার হামলার ঘটনাও ঘটেছে।

সর্বশেষ গত বৃহপতিবার পদবঞ্চিত ছাত্রদল নেতাদের মোটরসাইকেল শোভাযাত্রায় দুপক্ষের সংঘর্ষের ঘটনা ঘটে।

Comments