আশা করি হরদীপ হত্যা তদন্তে ভারত কানাডাকে সহায়তা করবে: যুক্তরাষ্ট্র

‘প্রধানমন্ত্রী ট্রুডো যে অভিযোগ তুলেছেন, তাতে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।’
শিখ নেতা হত্যা
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। রয়টার্স ফাইল ছবি

কানাডায় খালিস্তানপন্থী শিখ নেতা হরদীপ সিং নিজ্জর হত্যার পেছনে ভারতীয় এজেন্টদের হাত থাকার অভিযোগ তদন্তে নয়াদিল্লি অটোয়াকে সহায়তা করবে বলে আশা করছে যুক্তরাষ্ট্র।

আজ শনিবার বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, শুক্রবার যুক্তরাষ্ট্র তাদের এই আশার কথা জানিয়েছে।

এক সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন গণমাধ্যমকর্মীদের বলেন, 'প্রধানমন্ত্রী ট্রুডো যে অভিযোগ তুলেছেন, তাতে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। এই হত্যাকাণ্ড তদন্তে ভারতের কানাডার সঙ্গে কাজ করা গুরুত্বপূর্ণ হবে। আমরা জবাবদিহি দেখতে চাই।'

'আমরা আমাদের কানাডিয়ান সহকর্মীদের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রাখছি। কেবল পরামর্শই নয়, এই বিষয়ে আমরা তাদের সঙ্গে সমন্বয়ও করছি', বলেন ব্লিঙ্কেন।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো গত সোমবার জানান, জুনে কানাডায় শিখ সম্প্রদায়ের নেতা হরদীপ খুনের ঘটনার সঙ্গে ভারতীয় এজেন্টদের যুক্ত থাকার বিষয়ে তার সরকারের কাছে 'বিশ্বাসযোগ্য অভিযোগ' আছে। দেশটির হাউস অব কমন্সে বক্তব্য রাখার সময় ট্রুডো আরও বলেন, 'কানাডার মাটিতে কানাডিয়ান নাগরিককে হত্যার সঙ্গে বিদেশি সরকারের জড়িত থাকার বিষয়টি আমাদের সার্বভৌম কানাডার কাছে গ্রহণযোগ্য নয়।'

তবে এই অভিযোগ অস্বীকার করছে ভারত। এই ঘটনার পর থেকেই দুই দেশের সম্পর্কে দীর্ঘস্থায়ী ফাটলের আশঙ্কা দেখা দিয়েছে।

ভারতীয় এজেন্টদের বিরুদ্ধে ট্রুডো এই অভিযোগ তোলার পর হোয়াইট হাউস থেকে ইতোমধ্যে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। গতকাল বিষয়টি নিয়ে সরাসরিই কথা বললেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

Comments