আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা : রেকর্ড ও পরিসংখ্যান

শ্রীলঙ্কার বিপক্ষে এদিন শুধু জয় পেলেই চলবে না, একই সঙ্গে রানরেটের বিষয়টি মাথায় রাখতে হবে বাংলাদেশকে।

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা : রেকর্ড ও পরিসংখ্যান

শ্রীলঙ্কার বিপক্ষে এদিন শুধু জয় পেলেই চলবে না, একই সঙ্গে রানরেটের বিষয়টি মাথায় রাখতে হবে বাংলাদেশকে।

সমীকরণ কঠিন হলেও এখনও বিশ্বকাপে টিকে আছে শ্রীলঙ্কা। কিন্তু এরমধ্যেই ছিটকে গেছে বাংলাদেশ। তারপরও টাইগারদের জন্য শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি মহা-গুরুত্বপূর্ণ। কারণ জিতলে অন্তত আগামী চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার আশা টিকে থাকবে। সেই লক্ষ্যেই মাঠে নামবে সাকিবরা। তবে এই ম্যাচে দুই দলের খেলোয়াড়দের জন্যই রয়েছে অনেক মাইলফলকের হাতছানি।

শ্রীলঙ্কার বিপক্ষে এদিন শুধু জয় পেলেই চলবে না, একই সঙ্গে রানরেটের বিষয়টি মাথায় রাখতে হবে বাংলাদেশকে। বিশ্বকাপে ৭টি ম্যাচ খেলে ২টি জয়ে লঙ্কানদের সংগ্রহ ৪ পয়েন্ট। তাদের রানরেট -১.১৬২। অন্যদিকে সমান ম্যাচে ২ পয়েন্ট নিয়ে নয় নম্বরে থাকা বাংলাদেশের রানরেট -১.৪৪৬। এদিন জয় পেলে টাইগাদের পয়েন্টও হবে ৪। তখন এই রানরেটই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াবে। এছাড়া অন্য দলগুলোর দিকে তাকিয়ে থাকতে হবে তো বটেই।

এখন পর্যন্ত ৫৩ বার একে অন্যের মুখোমুখি হয়েছে বাংলাদেশ এবং শ্রীলঙ্কা। জয়ের পাল্লায় শ্রীলঙ্কা অনেকটা এগিয়ে। ৪২ ম্যাচে জয় পেয়েছে তারা। আর বাংলাদেশ জিতেছে নয় ম্যাচে। আর বিশ্বকাপে দলদুটি মুখোমুখি হয়েছে তিন বার। তিনবারই জিতেছে শ্রীলঙ্কা। আজ এই পরিসংখ্যান বদলে দেওয়ার পাশাপাশি চ্যাম্পিয়ন্স ট্রফির দৌড়ে নিজেদের ধরে রাখাই মূল লক্ষ্য টাইগারদের।

তবে তার আগে জেনে নেওয়া যাক এই ম্যাচে দুই দলের ক্রিকেটাররা যে সকল মাইলফলকের সামনে দাঁড়িয়ে রয়েছেন-

১. সাদিরা সামারাবিক্রমা - আর ৫৪ রান করতে পারলেও ওয়ানডে ক্রিকেটে এক হাজার রানের মাইলফলক স্পর্শ করবেন সাদিরা সামারাবিক্রমা।

২. মহেশ থিকশানা - আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে ৫০ উইকেটের মাইলফলক পূর্ণ করার জন্য মহেশ থিকশানার প্রয়োজন আর ৩টি উইকেট।

৩. অ্যাঞ্জেলো ম্যাথিউজ - ঠিক ১০০ রান করলে অর্থাৎ আজ সেঞ্চুরি পেলেই আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে ছয় হাজার রানের মাইলফলক স্পর্শ করবেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ।

৪. নাজমুল হোসেন শান্ত - আন্তর্জাতিক ওয়ানডেতে এক হাজার রানের মাইলফলক স্পর্শ করার জন্য নাজমুল হোসেন শান্তর প্রয়োজন আর ৫ রান।

৫. দিলশান মাদুশঙ্কা - এক বিশ্বকাপে শ্রীলঙ্কার পক্ষে সবচেয়ে বেশি উইকেট নেওয়া চামিন্দা ভাস এবং মুরালিধরনের ২৩ উইকেটের রেকর্ড ভাঙতে ছয় উইকেট দূরে রয়েছেন দিলশান মাদুশঙ্কা।

অনন্য পরিসংখ্যান-

১. দিল্লিতে ২০১৩ সাল থেকে এখন পর্যন্ত নয়টি ওয়ানডের মধ্যে সাতটি এবং এই বিশ্বকাপে চারটির মধ্যে তিনটি জিতেছে আগে ব্যাট করা দলগুলো।

২. এই বিশ্বকাপের ভেন্যুগুলোর মধ্যে দিল্লির ইকোনমি রেট (৭.২৫) সবচেয়ে বেশি এবং পেসারদের জন্য সবচেয়ে খারাপ গড় (৪৩.৬৫)।

৩. শ্রীলঙ্কার বিপক্ষে টাইগার অধিনায়ক সাকিব আল হাসান ২৬টি ওয়ানডেতে ১৩টিতে উইকেটহীন ছিলেন।

৪. ধারার বিপরীতে এবারের বিশ্বকাপে বাংলাদেশের সম্মিলিত গড় ১৮.৮৭, যা সব দলের মধ্যে সর্বনিম্ন।

৫. এবারের বিশ্বকাপে একমাত্র বাংলাদেশ দলই এখন পর্যন্ত কোনো শতরানের জুটি গড়তে পারেনি।

৬. ওয়ানডে বিশ্বকাপে ১২৫০ রান করেছেন যা সক্রিয় খেলোয়াড়দের মধ্যে চতুর্থ সর্বাধিক রান এবং বাংলাদেশের যে কোনো খেলোয়াড়ের মধ্যে সবচেয়ে বেশি।

৭. বিশ্বকাপে সাকিবের ৪১টি উইকেট স্পিনার হিসেবে দ্বিতীয় সর্বোচ্চ। মুরালিধরনের সবচেয়ে বেশি ৬৮ উইকেট।

Comments

The Daily Star  | English

Khagrachhari violence: 3 dead, 4 sent to CMCH 'with bullet wounds'

Three indigenous people died of their injuries at a hospital in Khagrachhari yesterday and early today, hours after arson attacks and violence in the district

2h ago