আচরণবিধি লঙ্ঘন: এমপি মোকতাদিরকে কারণ দর্শানোর নোটিশ

আজ বিকেল ৪টায় অনুসন্ধান কমিটির কার্যালয়ে প্রার্থীকে সশরীরে হাজির হয়ে এ ব্যাপারে লিখিত ব্যাখ্যা দিতে বলা হয়েছে।
brahmanbaria_muktadir_chowdhury_mp
র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। ছবি: সংগৃহীত

আচরণবিধি ভেঙে শোডাউন করে মনোনয়নপত্র জমা দেওয়ার ঘটনায় ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের সংসদ সদস্য র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া-৩ (সদর ও বিজয়নগর উপজেলা) আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটির প্রধান, যুগ্ম জেলা ও দায়রা জজ মোহাম্মদ হারুন-অর-রশিদ গতকাল বৃহস্পতিবার এ নোটিশ দেন।

এতে আজ শুক্রবার (১ ডিসেম্বর) বিকেল ৪টায় অনুসন্ধান কমিটির কার্যালয়ে প্রার্থীকে সশরীরে হাজির হয়ে এ ব্যাপারে লিখিত ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

নোটিশের অনুলিপি নির্বাচন কমিশন সচিবালয়ের উপসচিব (আইন), ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা এবং জেলা নির্বাচন কর্মকর্তাকে পাঠানো হয়েছে।

নোটিশে দ্য ডেইলি স্টার বাংলা অনলাইনে প্রকাশিত খবরের লিংক ও ছবির রেফারেন্স দেওয়া হয়। এতে প্রার্থীর জ্ঞাতার্থে বলা হয়, ভোটগ্রহণের জন্য নির্ধারিত দিনের তিন সপ্তাহ আগে শোডাউন, মিছিল ইত্যাদি করে নির্বাচনী প্রচার কার্যক্রম পরিচালনা করেছেন। এর দ্বারা আপনি সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ২০০৮ এর ৮(ক) এবং ১২ ধারার বিধান সুস্পষ্ট লঙ্ঘন করেছেন। এর প্রেক্ষিতেই প্রার্থীকে সশরীরে হাজির হয়ে লিখিত জবাব দিতে বলা হয়।

এর আগে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা-কারী চার মন্ত্রী-প্রতিমন্ত্রীসহ ২১ প্রার্থীকে শোকজ করা হয়েছে। শোকজ নোটিশ পাওয়া অধিকাংশ প্রার্থীই ক্ষমতাসীন আওয়ামী লীগের।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০টি নির্বাচনী অনুসন্ধান কমিটি গঠন করে ইসি। আচরণবিধি লঙ্ঘনের দায়ে ওই কমিটি ইসিকে প্রতিবেদন দেবে। এর ভিত্তিতে সংশ্লিষ্টদের বিষয়ে সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন।

Comments