সেনাবাহিনী নির্বাচনী দায়িত্বে মাঠে থাকবে ৩-১০ জানুয়ারি

রিটার্নিং কর্মকর্তাদের সঙ্গে সমন্বয় করে সশস্ত্র বাহিনীর সদস্যদের মোতায়েন করা হবে।
নির্বাচনে সেনা মোতায়েন
ফাইল ছবি

নির্বাচনী দায়িত্ব পালনের জন্য আগামী ৩ জানুয়ারি থেকে ১০ জানুয়ারি পর্যন্ত ৮ দিন মাঠ পর্যায়ে দায়িত্ব পালন করবে সেনাবাহিনী।

আজ মঙ্গলবার সশস্ত্র বাহিনী বিভাগের এ সংক্রান্ত একটি চিঠি নির্বাচন কমিশনে পৌঁছেছে।

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় নির্বাচন উপলক্ষে বেসামরিক প্রশাসনকে সহায়তার জন্য সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন (ইসি)।

গত ২১ ডিসেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল, সশস্ত্র বাহিনী ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত মোট ১৩ দিন দায়িত্ব পালন করবে।

জানতে চাইলে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ দ্য ডেইলি স্টারকে বলেন, 'আগের সিদ্ধান্তে সেনানিবাস থেকে মাঠপর্যায়ে যাতায়াতের সময়সহ সেনাবাহিনী মোতায়েনের সময়সীমার কথা জানানো হয়েছিল।'

তিনি জানান, সশস্ত্র বাহিনীর আজকের চিঠিতে তাদের যাতায়াতের সময় বাদ দিয়ে মাঠপর্যায়ে অবস্থানের সময় উল্লেখ করা হয়েছে।

নির্বাচনের সময় প্রতিটি জেলা, উপজেলা ও মহানগরীর বিভিন্ন 'নোডাল পয়েন্ট' ও সুবিধাজনক স্থানে সশস্ত্র বাহিনীর সদস্যরা অবস্থান করবে।

রিটার্নিং কর্মকর্তাদের সঙ্গে সমন্বয় করে সশস্ত্র বাহিনীর সদস্যদের মোতায়েন করা হবে। একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট সশস্ত্র বাহিনীর সঙ্গে থাকবেন।

সশস্ত্র বাহিনী বিভাগের চিঠি অনুযায়ী, সেনাবাহিনীর কার্যক্রম সমন্বয় করতে একটি সেল খোলা হবে।

 

Comments

The Daily Star  | English

US sanction on Aziz not under visa policy: foreign minister

Former chief of Bangladesh Army Aziz Ahmed was not sanctioned under the visa policy, instead, the actions were taken under a different law, Foreign Minister Hasan Mahmud said today

Now