চট্টগ্রাম-৮: ত্রিমুখী ভোটের লড়াই

ভোটের দিন ঘনিয়ে আসায় চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনের প্রার্থীরা প্রতিদিন মধ্যরাত পর্যন্ত প্রচারণা চালাচ্ছেন।
আবদুচ সালাম, সোলায়মান আলম শেঠ ও বিজয় কুমার চৌধুরী। ছবি: সংগৃহীত

ভোটের দিন ঘনিয়ে আসায় চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনের প্রার্থীরা প্রতিদিন মধ্যরাত পর্যন্ত প্রচারণা চালাচ্ছেন।

সংসদ সদস্য নির্বাচিত হলে বিভিন্ন দাবি পূরণের প্রতিশ্রুতি দিয়ে তারা ভোটারদের পক্ষে টানার চেষ্টা করছেন।

ভোটাররা জানান, এই আসনে আওয়ামী লীগের প্রার্থী না থাকায় ত্রিপক্ষীয় ভোট-যুদ্ধের আশা করছেন তারা।

জাতীয় পার্টির সঙ্গে নির্বাচনী সমঝোতায় আওয়ামী লীগ এ আসন থেকে প্রার্থী প্রত্যাহার করে নেয়।

এ আসনে জাতীয় পার্টি তাদের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান সোলায়মান আলম শেঠকে মনোনয়ন দিয়েছে।

আওয়ামী লীগ প্রার্থী প্রত্যাহার করলেও স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের দুই নেতা।

তারা হলেন, আওয়ামী লীগের চট্টগ্রাম মহানগর ইউনিটের কোষাধ্যক্ষ আবদুচ সালাম, যিনি চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) সাবেক চেয়ারম্যান এবং চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য বিজয় কুমার চৌধুরী, যিনি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) সাবেক কাউন্সিলর।   

ভোটাররা জানান, চট্টগ্রাম মহানগর ইউনিটের সহ-সভাপতি খোরশেদ আলম সুজনসহ আওয়ামী লীগের কয়েকজন নেতা সালামকে সমর্থন দিচ্ছেন। অপরদিকে চট্টগ্রাম মহানগর ইউনিটের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিনসহ আওয়ামী লীগ নেতাদের অপর একটি গ্রুপ বিজয়কে সমর্থন দিচ্ছেন।

এই দুই প্রার্থীর পক্ষে নিয়মিত প্রচার-প্রচারণা ও সমাবেশে অংশ নিতে দেখা যাচ্ছে আওয়ামী লীগ নেতাদের। জাতীয় পার্টির প্রার্থী সোলায়মানের পক্ষে প্রচারণায় আওয়ামী লীগের উল্লেখযোগ্য কোনো নেতাকে দেখা যাচ্ছে না বলে জানান ভোটাররা।   

ভোটার মতে, এই আসনে ১০ জন প্রতিদ্বন্দ্বিতা করলেও প্রচারণায় এই তিন প্রার্থীই দৃশ্যত এগিয়ে।  

চান্দগাঁও এলাকার বাসিন্দা মিজানুর রহমান দ্য ডেইলি স্টারকে বলেন, 'প্রাথমিকভাবে মনে হচ্ছিল ভোটের লড়াই হবে মূলত সোলায়মান ও সালামের মধ্যে, কিন্তু বিজয় সর্বাত্মক নির্বাচনী প্রচারণার মাধ্যমে প্রতিদ্বন্দ্বিতায় চলে এসেছেন। সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনসহ আওয়ামী লীগ নেতারা বিজয়ের জন্য প্রচারণা চালিয়ে যাচ্ছেন, যা ভোটের ভারসাম্যে পরিবর্তন আনতে পারে।'  

জাতীয় পার্টির প্রার্থীর পক্ষে প্রচারণা চালাচ্ছেন না কেন? এমন প্রশ্নের জবাবে চট্টগ্রাম মহানগর ইউনিট আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন জানান, জাতীয় পার্টির প্রার্থীর পক্ষে প্রচারণা চালানোর জন্য দল তাদের কোনো নির্দেশনা দেয়নি।

তিনি বলেন, 'দল এই আসন থেকে প্রার্থী প্রত্যাহার করলেও নির্দিষ্ট কোনো প্রার্থীর পক্ষে দলীয় প্রার্থী প্রত্যাহার করা হয়েছে, তা বলা হয়নি। এই আসনে আওয়ামী লীগের কোনো প্রার্থী না থাকায় আমরা যে যার পছন্দের প্রার্থীর পক্ষে প্রচারণা চালিয়ে যাচ্ছি।'

তবে সোলায়মানের দাবি, আওয়ামী লীগ নেতারা তার পক্ষে প্রচারণা চালাচ্ছেন। তিনি বলেন, 'আওয়ামী লীগ আমার জন্য এই আসন আসন ছেড়ে দিয়ে তাদের প্রার্থী প্রত্যাহার করে নিয়েছে। তাই এখানে ভুল বোঝাবুঝির কোনো অবকাশ নেই।'

সালাম জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী বলে জানান। তিনি বলেন, 'আমি যেখানেই প্রচারণায় যাচ্ছি, ভোটারদের কাছ থেকে ব্যাপক সাড়া পাচ্ছি।'

একাধিকবার যোগাযোগ করলেও সাড়া না দেওয়ায় বিজয়ের বক্তব্য পাওয়া যায়নি।

নির্বাচন কমিশন সূত্র জানায়, চট্টগ্রাম-৮ আসনে মোট ভোটার পাঁচ লাখ ১৫ হাজার ৬৪১। এরমধ্যে দুই লাখ ৫২ হাজার ৮৬৪ নারী এবং একজন ভোটার তৃতীয় লিঙ্গের।

Comments

The Daily Star  | English

Cybergangs now selling ‘genuine’ NIDs

Imagine someone ordering and taking delivery of your personal data -- national identity card information, phone call records, and statements from your mobile financial accounts – as conveniently as ordering food online.

35m ago