হামাসের বিরুদ্ধে যুদ্ধে নিহত ইসরায়েলি সেনার সংখ্যা বেড়ে ২৯২

তিন সেনার মৃত্যুতে গাজায় স্থল হামলা শুরুর পর নিহত ইসরায়েলি সেনার সংখ্যা বেড়ে ২৯২ হয়েছে।
গাজায় স্থল অভিযান চালাচ্ছেন আইডিএফের সদস্যরা। ছবি: আইডিএফের সৌজন্যে
গাজায় স্থল অভিযান চালাচ্ছেন আইডিএফের সদস্যরা। ছবি: আইডিএফের সৌজন্যে

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, পশ্চিম তীরের নাবলুসে গাড়ির আঘাতে আহত দুই ইসরায়েলি সেনাকে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে নিয়ে আসার পর কর্তব্যরত চিকিৎসকরা তাদেরকে মৃত ঘোষনা করেছেন। এর আগে উত্তর গাজায় অপর এক সেনা নিহত হন। 

আজ বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছে টাইমস অব ইসরায়েল।

তিন সেনার মৃত্যুতে গাজায় স্থল হামলা শুরুর পর নিহত ইসরায়েলি সেনার সংখ্যা বেড়ে ২৯২ হয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলি ভূখণ্ডে অতর্কিত হামলা চালায় হামাস। এতে এক হাজার ১৭০ জন নিহত হন। নিহতদের মধ্যে কিছু সেনা সদস্য রয়েছেন। তবে তারা এই ২৯২ জন নিহতের মধ্যে অন্তর্ভুক্ত নন। মূলত স্থল হামলা শুরুর পর থেকে নিহতদের নাম এই তালিকায় যোগ করে ইসরায়েল।

এই হামলার প্রতিশোধ হিসেবে সেদিনই গাজার বিরুদ্ধে নজিরবিহীন ও নির্বিচার বিমানহামলা শুরু করে ইসরায়েল। পরবর্তীতে স্থলবাহিনীও এতে যোগ দেয়। গত ৭ মাসে ফিলিস্তিনি নিহতের সংখ্যা অন্তত ৩৬ হাজার ছাড়িয়েছে। এদের বেশিরভাগই নারী ও শিশু।

বুধবার রাতে পশ্চিম তীরের শহর নাবলুসে গাড়ির ধাক্কায় আহত হন দুই সেনা। আইডিএফ এই ঘটনাকে 'হামলা' হিসেবে অভিহিত করেছে।

নাবলুসের অন্যতম প্রবেশ পথের কাছে ইতামার এলাকায় সন্দেহভাজন হামলাকারীর খোঁজ করা হচ্ছে। আইডিএফের বেশ কিছু সদস্য এই অভিযানে যোগ দিয়েছেন।

আইডিএফের তিন নিহত সেনা। ছবি: আইডিএফের সৌজন্যে
আইডিএফের তিন নিহত সেনা। ছবি: আইডিএফের সৌজন্যে

স্থানীয় গণমাধ্যমে বলা হয়েছে সন্দেহভাজন ব্যক্তি নাবলুসে পালিয়ে গিয়ে ফিলিস্তিনি নিরাপত্তা বাহিনীর কাছে আত্মসমর্পণ করেছেন।

ইসরায়েলি বসতি স্থাপনকারীদের স্থানীয় নেতা ইয়োসি দাগান এই হামলার নিন্দা জানান এবং দাবি করেন, হামলাকারী 'অক্ষত' অবস্থায় ফিলিস্তিনি কতৃপক্ষের কাছে পৌঁছাতে পারার কথা নয়। তিনি 'বিচ্ছিন্নতাবাদীদের' গ্রেপ্তারে পশ্চিম তীরের প্রতিটি গ্রামে অভিযান চালানোর আহ্বান জানান।

তেল আবিব দাবি করেছে, এই হামলার কয়েক ঘণ্টা আগে হামাসের যোদ্ধারা পশ্চিম তীরের এক ইসরায়েলি গ্রামে হামলা চালিয়েছে।

এ ছাড়াও, প্যারাট্রুপার ব্রিগেডের ১০১তম ব্যাটালিয়নের সদস্য স্টাফ সার্জেন্ট ইয়েদিদিয়া আজুগি (২১) ও উত্তর গাজায় হামাসের সঙ্গে লড়াইয়ে নিহত হয়েছেন বলে জানিয়েছে আইডিএফ।

 

Comments