বাইডেন-ট্রাম্প ‘প্রেসিডেন্সিয়াল ডিবেটে’ যা হতে পারে আজ

বাংলাদেশ সময় শুক্রবার সকাল ৭টায় সিএনএনের আটলান্টা স্টুডিওতে বর্তমান ও সাবেক দুই প্রেসিডেন্ট মুখোমুখি হবেন।
জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্পের মধ্যে আটলান্টায় অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রেসিডেন্সিয়াল ডিবেট।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ৯টায় (বাংলাদেশ সময় শুক্রবার সকাল ৭টায়) আটলান্টায় মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের আয়োজনে বর্তমান ও সাবেক দুই প্রেসিডেন্টের মধ্যে নির্বাচনী বিতর্ক হবে। 

মার্কিন ইতিহাসে এই প্রথমবারের মতো ডেমোক্র্যাটিক ও রিপাবলিকান পার্টির কনভেনশনের আগেই আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে দুই দলের প্রেসিডেন্ট প্রার্থী মুখোমুখি হতে যাচ্ছেন।

ডিবেটটি এমন সময় হতে যাচ্ছে যখন মার্কিন নাগরিকরা দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির সঙ্গে লড়াই করার পাশাপাশি বাড়িভাড়া দিতে কিংবা গাড়ি কিনতে হিমশিম খাচ্ছেন।

ডেমোক্র্যাটিক পার্টির হয়ে পুনরায় প্রেসিডেন্ট হওয়ার লক্ষ্যে এগোলেও, ২০২০ সালের প্রতিশ্রুতি অনুযায়ী দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতি এখনো স্বাভাবিক করে তুলতে পারেননি বাইডেন।

এর মধ্যে অভিবাসন ও পররাষ্ট্রনীতি নিয়ে তীব্র বিরোধী দুই প্রার্থীর মধ্যে এ বিতর্কের মাধ্যমে মার্কিনিরা বুঝে নিতে পারবেন কার ভাবনাকে তারা সমর্থন করবেন।

প্রায়শই প্রবীণ এই দুই প্রার্থী প্রকাশ্যেই একে অপরের বিরুদ্ধে বিদ্বেষমূলক বক্তব্য দিয়ে থাকেন। সেই অর্থে আজকের বিতর্কটি এমন এক নির্বাচনকে সামনে রেখে হচ্ছে যার প্রতি কোটি তরুণ ভোটাররা কতটুকু আগ্রহী আছেন তা নিয়ে প্রশ্ন আছে।

১৯৬০ সালে তৎকালীন মার্কিন সিনেটর জন এফ কেনেডি এবং ভাইস প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন প্রথমবারের মতো টেলিভিশনের পর্দায় সরাসরি বিতর্কে যান।

সিএনএনের আটলান্টা স্টুডিওতে প্রেসিডেন্সিয়াল ডিবেটের সেট। ছবি: সংগৃহীত

সেবার নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ডেমোক্র্যাটিক নেতা কেনেডি রিপাবলিকান পার্টির ভাইস প্রেসিডেন্ট নিক্সনকে পরাজিত করেন।

এবারের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের লড়াইও মার্কিন গণতন্ত্রের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ গত নির্বাচনে বাইডেন জয়ী হওয়ার পর ট্রাম্প ভোট জালিয়াতির অভিযোগ তুলেছিলেন। ট্রাম্পের সমর্থকরা ক্যাপিটল হিলে হামলা পর্যন্ত চালান।

ডেমোক্র্যাট পার্টি ৮১ বছর বয়সী বাইডেনের জীবনীশক্তি এবং দক্ষতার ওপর আস্থা রেখে ডিবেটে তিনিই জয়ী হয়ে আসবেন বলে আশা করছেন।

অপরদিকে ৭৮ বছর বয়সী ট্রাম্পের সবচেয়ে বড় দুর্বলতা তিনি নিজেই। তার বিরুদ্ধে দুর্নীতিসহ কয়েকটি মামলা চলমান, যার মধ্যে একটি মামলায় তিনি ইতোমধ্যে দোষী সাব্যস্থ হয়েছেন।

ট্রাম্প ইতোমধ্যে ইঙ্গিত দিয়েছেন যে, তিনি অনিয়ন্ত্রিত অভিবাসন, ব্যাপক অপরাধ এবং অর্থনৈতিক সমস্যা নিয়ে বাইডেনকে প্রশ্নবিদ্ধ করবেন।

তবে বিতর্কের মোড় ঘুরিয়ে দিতে পারে ট্রাম্পের বিরুদ্ধে সাবেক পর্ন তারকাকে ঘুষ দেওয়ার ফৌজদারি মামলার আলোচনা।

বাইডেন এর মধ্যেই তার বিভিন্ন প্রচারণায় এটি তুলেছেন। অপরদিকে ট্রাম্পের বক্তব্য, নির্বাচনে তাকে পিছিয়ে রাখতেই আইন-বিচারকে অস্ত্র হিসেবে ব্যবহারের চেষ্টা করছে বাইডেন প্রশাসন।

এর মধ্যে সম্প্রতি আগ্নেয়াস্ত্র মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন বাইডেনপুত্র হান্টার। আদালত এখনো সাজা ঘোষণা না করলেও আগামী ৫ নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচনের আগেই সাজা শুরু হতে পারে হান্টারের।

প্রেসিডেন্ট নির্বাচনের আগে সাধারণত সেপ্টেম্বর বা অক্টোবরের শুরু এ ডিবেট হয়ে থাকে। এতে অংশ নেওয়ার আগে প্রার্থীদের ফেডারেল নির্বাচন কমিশনের কাছে প্রার্থিতার আনুষ্ঠানিক বিবৃতি দাখিল করতে হয়।

সিএনএনের আটলান্টা স্টুডিওতে ৯০ মিনিটের এ বিতর্ক সঞ্চালনা করবেন জেক ট্যাপার ও ডানা ব্যাশ।

সিএনএন ডট কমে প্রেসিডেন্সিয়াল ডিবেট সরাসরি সম্প্রচার করা হবে। সেখানে বক্তব্য বিশ্লেষণ ও সত্যতা যাচাই অন্তর্ভুক্ত থাকবে।

Comments