এই বর্ষায় শাপলা ডাঁটার পাকোড়া আর চচ্চড়ি

এখন বাজারে মিলছে শাপলা ডাঁটা।
শাপলা ডাঁটা রেসিপি
ছবি: ফারহানা মির্জা

এই বর্ষায় বিলে আর ঝিলে শাপলা উঁকি দিচ্ছে। আমাদের জাতীয় এই ফুলটি শুধু দেখতেই সুন্দর নয়, এই ফুলের ডাঁটা সবজি হিসেবে খাওয়ার প্রচলন রয়েছে অনেক আগে থেকেই। এখন বাজারেও মিলছে শাপলার ডাঁটা। এটি রান্না করাও বেশ সহজ, আর সময়ও লাগে বেশ কম।

চলুন জেনে নিই শাপলা ডাঁটার দুটি জিভে জল আনা রেসিপি।

শাপলা ডাঁটার চচ্চড়ি

এক আঁটি শাপলার ডাঁটার আঁশ পরিষ্কার করে ছোট ছোট টুকরো করে নিতে হবে। তারপর এতে দিতে হবে দুই টেবিল চামচ নারকেল বাটা, এক টেবিল চামচ সরিষা বাটা, তিন-চারটা কাঁচা মরিচ আর স্বাদ মতো লবণ। হলুদ ও মরিচ গুঁড়া আধা চা-চামচ করে যোগ করতে হবে।

স্বাদ যদি আরেকটু বাড়াতে চান তবে এতে আধা কাপ পরিমাণ কুঁচো চিংড়ি যোগ করতে পারেন। এবার দুই টেবিল চামচ তেল যোগ করে সবগুলো উপকরণ ভালোভাবে মেখে চুলায় বসিয়ে দিন। এ সময় চুলোর আঁচ থাকবে একদম অল্প। 

খেয়াল করেছেন নিশ্চয়ই, পানির কথা কিন্তু বলিনি। শাপলার ডাটা থেকেই বের হবে পানি, আর সেই পানিতেই সিদ্ধ হয়ে যাবে। পানি একদম শুকিয়ে মাখো মাখো হলে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন শাপলা ডাঁটার চচ্চড়ি।

শাপলা ডাঁটার পাকোড়া

বিকেলের নাস্তায় খেতে পারেন শাপলা ডাঁটার মুচমুচে পাকোড়া। শাপলার ডাঁটা ভালো করে পরিষ্কার করে নিয়ে একটু মোটা করে কুচি করে নিতে হবে। এবার এতে লবণ মাখিয়ে কিছুক্ষণ রাখতে হবে। এতে করে শাপলার পানি বেড়িয়ে আসবে। খানিকটা পানি ফেলে দিয়ে এতে যোগ করতে হবে দুই টেবিল চামচ বেসন আর এক টেবিল চামচ চালের গুঁড়ো। আরও যোগ করতে হবে স্বাদমতো কাঁচা মরিচ কুচি, ধনেপাতা কুচি, এক চা চামচ গরম মসলা গুঁড়ো ও এক চা চামচ জিরা গুঁড়ো। এবার সবগুলো উপকরণ একসঙ্গে মাখিয়ে নিতে হবে।

এবার একটি প্যানে তেল গরম করে নিন। তেল ভালো করে গরম হয়ে আসলে শাপলার ডাঁটার ব্যাটার থেকে ছোট ছোট দলা বানিয়ে মুচমুচে হওয়ার আগ পর্যন্ত ভেজে নিন। বর্ষার বিকেলের আড্ডায় যেকোনো সসের সঙ্গে জমে যাবে এই শাপলার পাকোড়া।

 

Comments