কোটা আন্দোলনে ৬ জনের মৃত্যুর ঘটনা তদন্ত করবে বিচার বিভাগীয় কমিশন

১৬ জুলাই থেকে কোটা আন্দোলনে সহিংসতায় সারা দেশে মোট ১৫৪ জন মারা গেছে।
পুলিশের ছোড়া গুলির সামনে দাঁড়ানো বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবু সাঈদ। কোটা সংস্কার আন্দোলনে অংশ নিয়ে পুলিশের রাবার বুলেটে নিহত হন সাঈদ। ছবি: ভিডিও থেকে নেওয়া

কোটা সংস্কার আন্দোলন ঘিরে গত ১৬ জুলাই হামলা ও সহিংসতায় ছয় জনের মৃত্যুর ঘটনা এখন তদন্ত করবে বিচারপতি খন্দকার দিলীরুজ্জামানের নেতৃত্বাধীন বিচার বিভাগীয় কমিশন।

৫ জুলাই থেকে ১৬ জুলাইয়ের মধ্যে সংঘর্ষের ঘটনাগুলোর বিষয়ে জানতে গণবিজ্ঞপ্তি জারি করবে কমিশন। সহিংসতার ব্যাপারে তথ্য দিতে জনগণের প্রতি আহ্বান জানানো হবে গণবিজ্ঞপ্তিতে। সেই সঙ্গে পরিস্থিতি স্বাভাবিক হলে ঘটনাস্থলও পরিদর্শন কমিশন।

আজ বুধবার বিকেলে সুপ্রিম কোর্ট মিলনায়তনে নির্বাহী বিভাগ ও বিচার বিভাগের কয়েকজন কর্মকর্তার সঙ্গে বৈঠক শেষে বিচারপতি খন্দকার দিলীরুজ্জামান সাংবাদিকদের এসব কথা বলেন। তিনি আরও বলেন, ৬ আগস্ট পর্যন্ত ইমেইল ও রেজিস্টার্ড চিঠির মাধ্যমে কমিশনের কাছে তথ্য পাঠানো যাবে।

১৬ জুলাই ছয় জনের বাইরে অন্যান্য মৃত্যুর ঘটনার তদন্তের বিষয়ে এক প্রশ্নের জবাবে কমিশন প্রধান বলেন, এই বিষয়গুলো নিয়ে অবশ্যই আইনি পদক্ষেপ নেওয়া হবে।

দ্য ডেইলি স্টারের প্রতিবেদন অনুযায়ী, ১৬ জুলাই থেকে কোটা আন্দোলনে সহিংসতায় সারা দেশে মোট ১৫৪ জন মারা গেছে।

অপর এক প্রশ্নের জবাবে বিচারপতি খন্দকার দিলীরুজ্জামান বলেন, একটি অস্বাভাবিক পরিস্থিতি বিরাজ করায় এবং সাধারণ ছুটি ও কারফিউ থাকায় কমিশন তাৎক্ষণিকভাবে ঘটনাস্থল পরিদর্শন করতে পারেনি।

তিনি আরও বলেন, পরিস্থিতি স্বাভাবিক হলে আমাদের অবশ্যই ঘটনাস্থল পরিদর্শন করতে হবে। আমরা সকল ঘটনার সুষ্ঠু তদন্ত করার চেষ্টা করব। আমি আমার দায়িত্ব সততা ও নিরপেক্ষভাবে পালন করব।

তিনি বলেন, বিচার বিভাগীয় তদন্ত কমিশন তাদের দৈনন্দিন কার্যাবলী প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জনগণকে জানাবে।

নির্ধারিত ৩০ দিনের মধ্যে তদন্ত শেষ করতে পারার ব্যাপারে আশা প্রকাশ করেনি তিনি।

Comments

The Daily Star  | English

Section 144 imposed in Khagrachhari Sadar, Rangamati municipality

Attacks on indigenous communities in Rangamati follow yesterday's violence in Khagrachhari

31m ago