আন্দোলনের সময় যত জায়গা থেকে ভয় দেখানো যায়, দেখানো হয়েছে: সিয়াম

‘শিল্পীদের অন্যায়ের প্রতিবাদ করা উচিত।’
সিয়াম আহমেদ। ছবি: শেখ মেহেদী মোর্শেদ/স্টার

ঢাকাই সিনেমার দর্শকপ্রিয় নায়ক সিয়াম আহমেদ। বেশ কিছু সিনেমা মুক্তি পেয়েছে এবং দারুণভাবে প্রশংসিত হয়েছেন তিনি। মুক্তির অপেক্ষায় রয়েছে জংলি সিনেমা। সম্প্রতি ডাবিং শেষ করেছেন। অন্যদিকে ছাত্র-অন্দোলনের সময়ে বেশ সরব ছিলেন তিনি। নেমেছিলেন রাজপথেও।

দ্য ডেইলি স্টারকে দেওয়া সাক্ষাৎকারে এসব বিষয়ে কথা বলেছেন সিয়াম।

দ্য ডেইলি স্টার: 'আলো আসবেই' নামের একটি গ্রুপে কিছু শিল্পী আন্দোলনের পক্ষে থাকা শিল্পীদের নিয়ে নানারকম নেতিবাচক মন্তব্য করেছেন। বিষয়টি নিয়ে আপনার মন্তব্য?

সিয়াম আহমেদ: বিষয়টি সম্পর্কে আমি অবগত। আমার কোনোকিছু চাওয়ার নেই, পাওয়ার নেই। কে কোন শব্দ ব্যবহার করবেন, সেটি তার ব্যক্তিগত বিষয়। তবে, দুঃখের ব্যাপার হচ্ছে এসব বিষয় আমার পছন্দ না। সামনে একরকম, আবার পেছনে আরেকরকম—এটা পছন্দ করি না। আমার কথা হচ্ছে, যদি কাউকে আপনি পছন্দ না করেন, তাহলে সরাসরি বলুন। এতে করে সুবিধা হয়। পেছনে গিয়ে সমালোচনা না করি। ছলচাতুরির কিছু নেই। সবার মতাদর্শ মিলবে না। মনের ভাব প্রকাশ করতেই পারেন। কিন্তু ভাষাটা শালীন হতে হবে। আমরা গলা চেপে ধরতে পারি না।

নিজেদের সেক্টরের মানুষ যদি আঙুলটা কম তুলেন, তাহলেই ভালো। সামগ্রিকভাবে সকল শিল্পীর জন্য এটা প্রযোজ্য। ক্ষমা মহৎ গুণ। তাদেরকে বলব, চিন্তাধারায় পরিবর্তন আনেন। না আনলেও তা আপনাদের ব্যত্তিগত বিষয়।

ডেইলি স্টার: ছাত্রদের পক্ষে আপনি রাজপথে আন্দোলনে সরব ছিলেন। কোনোরকম ভয়-ভীতি দেখানো হয়েছে কি?

সিয়াম: যতগুলো জায়গা থেকে ভয়-ভীতি দেখানো যায়, সব জায়গা থেকে দেখানো হয়েছে। সরকারি সব জায়গা থেকে পেয়েছি। এ ছাড়া বেসরকারিভাবে যেসব এজেন্ট ছিল, সেসব জায়গা থেকেও ভয় দেখানো হয়েছে। আমি আমার বিশ্বাসে অটল ছিলাম। তবে, আব্বু-আম্মু-স্ত্রী দুশ্চিন্তা করেছেন। ঘরে ছোট বাবু আছে। স্ত্রীর দুশ্চিন্তা করাটাই স্বাভাবিক।

ছবি: স্টার

ডেইলি স্টার: আপনি কি মনে করেন শিল্পীদের রাজনীতি করা উচিত?

সিয়াম: রাজনীতি করার অধিকার সবার আছে। এটা নাগরিক অধিকার। কিন্তু রাজনীতি করতে গিয়ে আমরা যেন বেশি ভোকাল না হয়ে পড়ি। রাজনীতি করতে গিয়ে খুব বেশি যদি রাজনৈতিক পরিচিতি নিয়ে ফেলি, তখন আর শিল্পী পরিচয়টা থাকে না। তখনই সমস্যা দেখা দেয়। শিল্পীর বড় পরিচয় তিনি শিল্পী। কিন্তু বেশি মাত্রায় রাজনীতিবিদ হয়ে গেলে শিল্পী পরিচয় ঢেকে যায়। আর শিল্পীরা পর্দায় প্রতিবাদ করবে বাস্তব জীবনে চুপচাপ থাকবে, তা সাধারণ মানুষ মেনে নিতে পারে না।

ডেইলি স্টার: যুগে যুগে দেখা গেছে শিল্পীরাই সবার আগে প্রতিবাদ করে আসছেন?

সিয়াম: তাই করা উচিত। মিউজিশিয়ানের প্রতিবাদের একটা ভাষা আছে। তিনি প্রতিবাদ করবেন। যে শিল্পী ছবি আঁকেন, তিনি প্রতিবাদ করবেন ছবি এঁকে। অন্যায় হলে শিল্পীরা প্রতিবাদ করবেন। করা উচিত।

ডেইলি স্টার: জংলি সিনেমা কবে মুক্তি পাচ্ছে?

সিয়াম: জংলি সিনেমায় অনেকগুলো মানুষ কাজ করেছেন। অনেক সময় দিয়েছি আমরা। অনেক শ্রম দিয়েছি। অনেক ভালোবাসার সিনেমা এটি। জংলির সঙ্গে অনেক মানুষ কানেকটেড। কাজেই আমি চাই সুন্দর একটা সময়ে জংলি রিলিজ হোক। সম্প্রতি ডাবিং শেষ করেছি। দেশের সামগ্রিক অবস্থা পুরোপুরি ঠিক হোক। মানুষ বিনোদিত হওয়ার জন্য আরেকটু প্রস্তুত হোক। সুন্দর সময়ে জংলি সিনেমা হলে আনতে চাই।

ছবি: স্টার

ডেইলি স্টার: জংলি মূলত কী ধরনের সিনেমা?

সিয়াম: জংলি পুরো পরিবার নিয়ে দেখার মতো সিনেমা। ইমোশনের সিনেমা, পারিবারিক সিনেমা। পরিবার নিয়ে এই সিনেমা দেখা যাবে। দর্শকরা ভালো কিছু পাবেন।

ডেইলি স্টার: নতুন সিনেমার শুটিং কবে শুরু হচ্ছে?

সিয়াম: একটু দেরি হবে। অন্যান্য সেক্টরে শুটিং শুরু হলেও সিনেমায় শুরু হয়নি। সামগ্রিকভাবে পিছিয়ে আছে ফিল্ম সেক্টর। এখানে অনেক মানুষ জড়িত। অনেকগুলো চাকা মিলে এই সেক্টরের গাড়িটা চলে। আমার একার চাকা দিয়ে তো হবে না। কারও পেটে খাবার না থাকলে তো শিল্পচর্চা হবে না। আমরা তাড়াতাড়ি উত্তরণ করতে চাই।

Comments

The Daily Star  | English

Mob beating at DU: Six students confess involvement

Six students of Dhaka University, who were arrested in connection with killing of 35-year-old Tofazzal Hossain inside their hall on Wednesday, confessed to their involvement in the crime before a magistrate

1h ago