হাসিনার ঘনিষ্ঠদের সম্পদ তদন্তে যুক্তরাজ্যের সহায়তা চায় বাংলাদেশ: ফিন্যান্সিয়াল টাইমস

গভর্নর জানান, যুক্তরাজ্যের পাশাপাশি যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর ও সংযুক্ত আরব আমিরাতসহ অন্যান্য দেশগুলোর কাছেও সহায়তা চাওয়া হয়েছে।
বাংলাদেশ ব্যাংক, আহসান এইচ মনসুর, ন্যাশনাল ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, গভর্নর,
আহসান এইচ মনসুর

বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর আহসান এইচ মনসুর বলেছেন, শেখ হাসিনা সরকার ব্যাংকিং ব্যবস্থা থেকে প্রায় দুই ট্রিলিয়ন টাকা (১৩ বিলিয়ন পাউন্ড) বিদেশে সরিয়ে নিয়েছে কি না তা খতিয়ে দেখছে প্রশাসন।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ফিন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

এতে বলা হয়, নতুন সরকার ক্ষমতাচ্যুত সরকারের সদস্যদের বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়ায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘনিষ্ঠদের বিদেশে সম্পদের পরিমাণ তদন্তে যুক্তরাজ্যের কাছে সহায়তা চেয়েছে বাংলাদেশ।

গভর্নর জানান, যুক্তরাজ্যের পাশাপাশি যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর ও সংযুক্ত আরব আমিরাতসহ অন্যান্য দেশগুলোর কাছেও সহায়তা চাওয়া হয়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিশ্বাস, এসব দেশে অর্থ রাখা হতে পারে।

ফিন্যান্সিয়াল টাইমস বলছে, আহসান এইচ মনসুর জানিয়েছেন—শেখ হাসিনা সরকারের সাবেক ভূমিমন্ত্রীর মালিকানাধীন যুক্তরাজ্যে ১৫০ মিলিয়ন পাউন্ডের সম্পত্তির বিষয়টিও বিশেষ নজরে আছে। বাংলাদেশ সরকার এই অর্থের উৎস খুঁজে বের করতে চায়।

গভর্নর বলেন, যুক্তরাজ্য সরকার এ ব্যাপারে আন্তরিক। আলোচনার সময় ব্রিটিশ কর্মকর্তারা প্রযুক্তিগত সহায়তার প্রস্তাব দিয়েছেন।

দেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস আত্মসাৎ করা অর্থ উদ্ধারকে অগ্রাধিকার দেওয়ার পর এই তদন্ত শুরু হয়।

গত ৫ আগস্ট ভারতে পালিয়ে যাওয়া শেখ হাসিনার প্রায় ১৬ বছরের শাসনামলে দুর্নীতির অভিযোগগুলোর তদন্ত হচ্ছে।

যুক্তরাজ্যে বিপুল সম্পত্তির মালিক সাইফুজ্জামান চৌধুরীসহ আওয়ামী লীগের মিত্রদের সম্পদের তদন্ত চলছে।

প্রতিবেদনে আরও বলা হয়, সাইফুজ্জামান চৌধুরী যে কোনো ধরনের অন্যায়ের কথা অস্বীকার করে দাবি করেছেন, তার সম্পদ বৈধ ব্যবসা থেকে এসেছে।

যুক্তরাজ্য সরকার বাংলাদেশের কাছ থেকে পাওয়া আনুষ্ঠানিক আইনি সহায়তার অনুরোধের বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

 

Comments

The Daily Star  | English

Yunus to leave for NY on Sept 24

Chief Adviser Prof Muhammad Yunus is set to leave Dhaka for New York to attend the 79th United Nations General Assembly (UNGA) on September 24.

46m ago