কানপুরে বাংলাদশের অপেক্ষায় স্পিন বান্ধব উইকেট? 

চেন্নাই টেস্টে ২৮০ রানের বিশাল ব্যবধানে জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে ভারত। কানপুরে তাদের জন্য হোয়াটওয়াশের মিশন। অন্য দিকে সিরিজ বাঁচানোর লড়াই বাংলাদেশের।
Kanpur's Green Park Stadium

ভারতের সবচেয়ে পুরনো টেস্ট ভেন্যুগুলোর একটি হচ্ছে কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়াম। যে মাঠের টেস্ট অভিষেক ৭২ বছর আগে সেই ১৯৫২ সালে। একটা সময় এই ভেন্যু বড় স্কোর আর অনেকগুলো ড্র দেখলেও সাম্প্রতিক সময়ে সেখানে স্পিনারদের দাপট দেখা গেছে। বাংলাদেশ-ভারত  প্রথম টেস্টে চেন্নাইতে লাল মাটির বাউন্সি উইকেট থাকলেও কানপুরে দ্বিতীয় টেস্টে তাই থাকতে পারে কালো মাটির স্পিন বান্ধব উইকেট। 

চেন্নাই টেস্টে ২৮০ রানের বিশাল ব্যবধানে জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে ভারত। ২৭ সেপ্টেম্বর থেকে কানপুরে তাদের জন্য হোয়াটওয়াশের মিশন। অন্য দিকে সিরিজ বাঁচানোর লড়াই বাংলাদেশের।

ভারতীয় গণমাধ্যমের খবর, কানপুরে এবারও বানানো হয়েছে কালো মাটির উইকেট। যেটাতে বাউন্স থাকবে নিচু, স্পিনাররা পাবেন সহায়তা। দুই দলেই যেহেতু বেশ ভালো কয়েকজন স্পিনার আছেন ঘূর্ণি বলের লড়াই হতে পারে দেখার মতন। 

২০২১ সালে কানপুরে সর্বশেষ যে টেস্ট হয়েছিলো সেখানে রোমাঞ্চকর লড়াইয়ে ড্র করেছিলো ভারত। নিউজিল্যান্ডের পেসাররা যেমন ভালো করেছিলেন, ভারতীয় স্পিনাররা দেখিয়েছিলেন দাপট। কিউইদের ১৯ উইকেটের ১৭টাই নিয়েছিলেন রবীন্দ্র জাদেজা, রবীচন্দ্বন অশ্বিন ও অক্ষর প্যাটেল। এই তিন স্পিনার এবারও আছেন ভারতীয় দলে। সঙ্গে আছেন কুলদীপ যাদবও।

উইকেটের ধরণ অনুযায়ী কানপুরে দুই দলই পেসার কমিয়ে বাড়তি স্পিনার নিয়ে খেলতে পারে। 

কানপুরে ভারতের জেতার পাল্লা এত একপেশে নয়। এখানে হওয়া ২৩ টেস্টের মধ্যে ভারত জিতেছে ৭টিতে, হেরেছে অবশ্য কেবল ৩ টেস্ট। বাকি ১১ টেস্টই হয়েছে ড্র। 

 

Comments

The Daily Star  | English

Help Bangladesh in its quest for democracy

Chief Adviser Prof Muhammad Yunus has urged the international community to engage with a new Bangladesh that aims to ensure freedom and democracy for all.

11h ago