কারাগার থেকে মুক্ত শীর্ষ অপরাধীরা পুলিশি নজরদারিতে: ডিএমপি কমিশনার

তারা নতুন করে অপরাধে জড়িত হলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানান ডিএমপি কমিশনার।
ডিএমপি কমিশনার মো. মাইনুল হাসান
ডিএমপি কমিশনার মো. মাইনুল হাসান। ছবি: সংগৃহীত

ছাত্র-জনতার অভ্যুত্থানে ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর  কারাগার থেকে মুক্ত হওয়া শীর্ষ অপরাধীরা পুলিশি নজরদারিতে আছে বলে ডিএমপি কমিশনার মো. মাইনুল হাসান জানিয়েছেন।

আজ রোববার ঢাকায় এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, 'যারা (শীর্ষ অপরাধী) ইতোমধ্যে কারাগার থেকে মুক্তি পেয়েছে...তারা দীর্ঘ কারাবাসের পর আদালতের মাধ্যমে মুক্তি পেয়েছে। তারা আমাদের নজরদারিতে রয়েছে। নতুন করে অপরাধে জড়িত হলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।'

কারা অধিদপ্তর সূত্রে জানা গেছে, ৫ আগস্টের পর অন্তত ৪৩ জন শীর্ষ অপরাধী ও জঙ্গি বিভিন্ন মামলা থেকে জামিন পেয়েছেন। গত কয়েক সপ্তাহ ধরে তাদের অনেকের বিরুদ্ধে হত্যা, চাঁদাবাজিতে জড়িত থাকার অভিযোগ পাওয়া গেছে।

শীর্ষ অপরাধী ইমামুল হাসান হেলাল ওরফে পিচ্চি হেলালের বিরুদ্ধে মোহাম্মদপুর থানায় একটি হত্যা মামলা হয়েছে। প্রায় ২৪ বছর কারাভোগের পর ১৬ আগস্ট কারাগার থেকে মুক্তি পান হেলাল।

পুলিশ সদস্যরা যারা এখনো কাজে যোগ দেননি তাদের বিষয়ে জানতে চাইলে ডিএমপি কমিশনার মাইনুল বলেন, 'যারা যোগদান করেননি তাদের সংখ্যা একেবারেই কম। তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এ বিষয়ে কাজ চলছে।'

পুলিশ সদর দপ্তরের তথ্য অনুযায়ী, উপ-মহাপরিদর্শক থেকে কনস্টেবল পদের অন্তত ১৮৭ পুলিশ সদস্য এখনো কাজে যোগ দেননি।

অপর এক প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, 'ঢাকার সব থানা চালু। তিন থেকে চারটি থানায় মেরামতের কাজ চলছে…যেগুলোর কাজ আগামী চার থেকে পাঁচ দিনের মধ্যে শেষ হবে।'

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, 'আমাদের অন্যতম কাজ হলো অপরাধ নিয়ন্ত্রণে প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া। এর জন্য আমরা টহল দেই যেন কোনো অপরাধ সংঘটিত না হয় এবং যখন কোনো অপরাধ হয় আমরা তদন্ত করি যেন দোষীদের চিহ্নিত করে আইনগত ব্যবস্থা নেওয়া যায়।'

'তাছাড়া আমরা সবকিছু নিয়ে কাজ করছি। অবৈধ অস্ত্র ও মাদক বিরোধী অভিযান চলছে। গতকাল রাতে জেনেভা ক্যাম্পে যৌথ অভিযান চালানো হয়। সেখান থেকে আগ্নেয়াস্ত্র ও স্থানীয়ভাবে তৈরি অস্ত্র উদ্ধার করা হয়েছে এবং অনেককে গ্রেপ্তার করা হয়। এটি আমাদের চলমান প্রক্রিয়া, এবং এই ধরনের অভিযান অব্যাহত থাকবে,' যোগ করেন তিনি।

ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন আয়োজিত পল্টন আউটার স্টেডিয়ামে 'ওয়ালটন-ক্র্যাব স্পোর্টস ফেস্টিভ্যাল-২০২৪' এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মো. মাইনুল হাসান। 

এ সময় ক্র্যাব সভাপতি কামরুজ্জামান খান, সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, সাবেক সভাপতি আবু সালেহ আকন, আবুল খায়ের, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক রাকিব মানিকসহ ডিএমপির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

Comments

The Daily Star  | English

Islamic banks see rise in gross default loan

The banks’ unclassified rescheduled loan also rose, according to Financial Stability Report 2023

43m ago