মিরপুরে সাকিব ভক্তদের উপর হামলা

মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে সাকিব আল হাসানের ভক্তদের উপর হামলার ঘটনা ঘটেছে।
সাকিব ভক্তদের উপর হামলা
বাঁশের আঘাতে মাটিতে লুটিয়ে পড়েছেন এক সাকিব ভক্ত। ছবি: ফিরোজ আহমেদ

মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে সাকিব আল হাসানের ভক্তদের উপর হামলার ঘটনা ঘটেছে। বহিরাগতদের হামলায় সাকিবের ভক্তরা ছত্রভঙ্গ হয়ে গেছেন।

রোববার দুপুর থেকে সাকিবকে দেশে ফিরিয়ে শেষ টেস্ট খেলার সুযোগ দেওয়ার দাবিতে অবস্থান নেন শ'খানেক ভক্ত। তারা স্লোগান দিতে থাকেন, 'তুমি কে, আমি কে, সাকিবিয়ান, সাকিবিয়ান।' , কানপুর না মিরপুর, মিরপুর, মিরপুর।' তাদের দাবি, সাকিব দেশের হয়ে অনেক সম্মান বয়ে এনেছেন। তাকে তাই দেশের মাঠ থেকে বিদায় নেওয়ার সুযোগ দেওয়া হোক।

সাকিব ভক্তদের সঙ্গে বিরোধীদের সংঘর্ষ
সাকিব ভক্তদের বাঁশ দিয়ে পেটাচ্ছেন এক যুবক। ছবি: ফিরোজ আহমেদ

সাকিব ভক্তরা অবস্থান নিয়ে স্টেডিয়ামের রাস্তায় বসে তাদের দাবি জানাতে থাকেন। এই সময় বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনীর সদস্য উপস্থিত ছিলেন। অবস্থান কর্মসূচি চলার এক পর্যায়ে বাঁশ ও লাঠি নিয়ে কয়েকজন লোক এসে তাদের উপর হামলা চালায়। হামলার পর সাকিব ভক্তরা স্টেডিয়ামের দুই নম্বর মোড়ের দিকে যেতে চাইলে আইনশৃঙ্খলা বাহিনী তাদের প্রতিহত করে বিপরীত দিক দিয়ে ধাওয়া দেন। তারা সাকিব ভক্তদের লাঠিপেটাও করেন। এতে করে বিভিন্ন দিকে ছড়িয়ে পড়তে দেখা যায় তাদের।

মিরপুরে সাকিব ভক্তদের আন্দোলন
আইনশৃঙ্খলাবাহিনীর হাতেও লাঠিপেটার শিকার হন সাকিব ভক্তরা। ছবি: ফিরোজ আহমেদ

সাকিবের নারী ভক্ত মাহফুজা গণমাধ্যমকে বলেন, 'আমরা শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করছিলাম। আমাদের দাবি জানাচ্ছিলাম। অথচ আইনশৃঙ্খলাবাহিনীর উপস্থিতিতে হুট করে কয়েকজন এসে আমাদের উপর হামলা চালায়। তারা হামলাকারীদের প্রতিহত না করে উল্টো আমাদেরকেও ধাওয়া দিয়েছেন।'

এই ব্যাপারে জানতে চাইলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কেউ বক্তব্য দিতে রাজী হননি। পুরো ঘটনার সময় দক্ষিণ আফ্রিকা দল মাঠের ভেতরে অনুশীলন করছিল।

মিরপুরে সাকিব সমর্থকদের বিক্ষোভ

গত ভারত সফরে কানপুর টেস্টের আগে অবসরের ঘোষণা দেন সাকিব। তিনি জানান নিরাপত্তা দিলে শেষ টেস্টটা খেলতে চান দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মিরপুরে। বিসিবি সভাপতি শুরুতে নিরাপত্তার আশ্বাস না দিলেও পরে সাকিবকে দেশে আনার প্রক্রিয়া শুরু করেন। সাকিবকে রেখেই ঘোষিত হয় প্রথম টেস্টের দল। যুক্তরাষ্ট্র থেকে দেশের পথে রওয়ানাও দেন সাকিব। কিন্তু দুবাই আসার পর সরকারের পক্ষ থেকে তাকে দেশে ফিরতে বারণ করা হয়।

ওইদিনই সাকিবের বিরুদ্ধে কর্মসূচি পালন করেন একদল। তারা সাকিবের শাস্তিও দাবি করেন।  সাকিবের দেশে ফেরা বাতিল হয়ে গেলে আবার আন্দোলনে নামেন সাকিব ভক্তরা। সাকিবকে দেশে ফেরানোর দাবিতে গত দুদিন ধরে বিক্ষোভ চালাচ্ছিলেন তারা।

Comments

The Daily Star  | English

Dhaka board chairman announces resignation amid protests

Amid the ongoing protest for reevaluation of HSC results by a group of students, Dhaka Board Chairman Prof Tapan Kumar Sarkar announced his resignation today

5h ago