মিরপুর টেস্ট

ভেরেইনা-মুল্ডারের ঝলকে দারুণ অবস্থানে দক্ষিণ আফ্রিকা

তাইজুল ইসলামের তোপে আগের দিন ম্যাচে ফিরেছিল বাংলাদেশ। দ্বিতীয় দিনে প্রতিপক্ষকে দ্রুত গুটিয়ে ম্যাচের লাগাম নেওয়ার আশা ছিলো নাজমুল হোসেন শান্ত দলের। তবে সেটা ফিকে করে দিয়েছেন কাইল ভেরেইনা ও ভিয়ান মুল্ডার। 
Kyle Verreynne
ছবি: ফিরোজ আহমেদ

তাইজুল ইসলামের তোপে আগের দিন ম্যাচে ফিরেছিল বাংলাদেশ। দ্বিতীয় দিনে প্রতিপক্ষকে দ্রুত গুটিয়ে ম্যাচের লাগাম নেওয়ার আশা ছিলো নাজমুল হোসেন শান্ত দলের। তবে দারুণ জুটিতে সেটা ফিকে করে দিয়েছেন কাইল ভেরেইনা ও ভিয়ান মুল্ডার। 

মঙ্গলবার মিরপুর টেস্টের দ্বিতীয় দিনে শক্ত অবস্থান তৈরি করছে দক্ষিণ আফ্রিকা। লাঞ্চ বিরতি পর্যন্ত ৭১ ওভারে ৮ উইকেটে ২৪৩ রান তুলেছে তারা। লিড নিয়েছে ১৩৭ রানের। কিপার-ব্যাটার ভেরেইনা ৭৭ ও ড্যান পিট ৬ রান নিয়ে ব্যাট করছেন। এই সেশনে সফরকারীরে নিয়েছে ১০৩ রান, বাংলাদেশ ফেলতে পেরেছে দুই উইকেট।   

আগের দিনের ৬ উইকেটে ১৪০ রান নিয়ে নেমে অনায়াসে রান বাড়াতে থাকে প্রোটিয়ারা। ভেরেইনা কৌশল নেন সুইপ-রিভার্স সুইপের। বাংলাদেশের তিন স্পিনারকেই এই পথে টার্গেট করতে থাকেন তিনি। প্রয়োগও করেন দারুণভাবে। তার আত্মবিশ্বাসী ছুটে চলায় ক্রমাগত শরীরী ভাষা নেতিয়ে পড়ে বাংলাদেশের ফিল্ডারদের। 

এই দুজনের জুটিতে এদিন উইকেটের আচরণও কঠিন মনে হচ্ছিলো না। কোন রকম ঝুঁকি না নিয়ে ক্রিকেটীয় শটে আস্থা রেখে এগুতে থাকেন দুই প্রোটিয়া ব্যাটার।  শতরানের দারুণ জুটিতে লিডও একশো ছাড়িয়ে নেন তারা। ১১৯ রানের জুটি ও ১২১ রানের লিডের পর অবশেষে উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। স্পিন দিয়ে কিছুই হচ্ছিলো না দেখে পেসার নিয়ে আসেন শান্ত। একমাত্র পেসার হিসেবে খেলা হাসান নতুন স্পেলে ফিরে পান সাফল্য। তার বলে স্লিপে ক্যাচ দিয়ে ফেরেন ৫৪ করা মুল্ডার। 

এর আগে মুমিনুল হকের ব্যর্থতায় ৪৭ রানে জীবন পেয়েছিলেন এই পেস অলরাউন্ডার। মুল্ডারের বিদায়ের পর প্রথম বলেই বিদায় নেন কেশব মহারাজ। তাকে ভেতরে ঢোকা বলে বোল্ড করে দেন বাংলাদেশের ডানহাতি পেসার। দ্রুত দুই উইকেট ফেলতে পারলেও সকালের সেশনে গুরুত্বপূর্ণ রান যোগ করে নিয়েছে প্রোটিয়ারা।

এই মুহুর্তে ম্যাচের লাগাম সফরকারীদের হাতে। শেষ দুই উইকেটে আরও কত রান তারা বাড়াতে পারে দেখার বিষয়। 

 

 

Comments

The Daily Star  | English
protesters attempt to break Bangabhaban barricade

Law enforcers stop protesters from breaking thru Bangabhaban barricade

A group of protesters attempted to break through the security barricade in front of Bangabhaban around 8:30pm

2h ago