গ্যাটকো দুর্নীতি মামলা থেকে খালেদা জিয়াকে অব্যাহতি

অব্যাহতি পাওয়া অন্য দুই নেতা হলেন—বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন ও আমীর খসরু মাহমুদ চৌধুরী।
khaleda zia
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ছবি: সংগৃহীত

গ্যাটকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ দলের শীর্ষ দুই নেতাকে অব্যাহতি দিয়েছেন আদালত।

অব্যাহতি পাওয়া দলের অন্য দুই নেতা হলেন—বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন ও আমীর খসরু মাহমুদ চৌধুরী।

এছাড়া এ মামলায় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান কমডোর জুলফিকার আলীসহ ১২ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত।

আজ বৃহস্পতিবার ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর বিচারক মোহাম্মদ আবু তাহের আসামিপক্ষের আইনজীবীদের করা পৃথক তিনটি আবেদন গ্রহণ করে এ আদেশ দেন।

বিশেষ জজ আদালতের কর্মী মেহেদী হাসান দ্য ডেইলি স্টারকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিন যাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে তারা হলেন- চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান এয়ার কমোডর জুলফিকার আলী, প্রয়াত মন্ত্রী কর্নেল (অব.) আকবর হোসেনের স্ত্রী জাহানারা আকবর, ইসমাইল হোসেন সায়মন, গ্লোবাল অ্যাগ্রো ট্রেড প্রাইভেট লিমিটেডের (গ্যাটকো) পরিচালক শাহজাহান এম হাসিব, সৈয়দ তানভীর আহমেদ, সৈয়দ গালিব আহমেদ, এ কে এম মুসা কাজল ও এহসান ইউসুফ, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সাবেক সদস্য এ কে রশিদ উদ্দিন আহমেদ, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান এ এস এম শাহাদত হোসেন, বন্দরের সাবেক পরিচালক (পরিবহন) এ এম সানোয়ার হোসেন এবং বন্দরের সাবেক সদস্য লুৎফুল কবীর।

এই ১২ জনের ভেতর শাহজাহান এম হাসিব ও ইসমাইল হোসেন সায়মন পলাতক এবং বাকিরা জামিনে আছেন।

২০০৭ সালের ২ সেপ্টেম্বর গ্লোবাল এগ্রো ট্রেড প্রাইভেট লিমিটেডের সঙ্গে লেনদেনের মাধ্যমে এক হাজার কোটি টাকা আত্মসাতের অভিযোগে খালেদা জিয়াসহ কয়েকজনের বিরুদ্ধে তেজগাঁও থানায় এ মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

২০০৮ সালের ১৩ মে  খালেদা জিয়া এবং অন্য ২৩ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় দুর্নীতি দমন কমিশন। তাদের ভেতর খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকোসহ নয় আসামির মৃত্যুর পর তাদের নাম অভিযোগপত্র থেকে বাদ দেওয়া হয়।

Comments

The Daily Star  | English

Cyclone Dana lashes Odisha

The severe cyclonic storm Dana early today slammed into Bhitarkanika and Dhamra coasts of the eastern Indian state of Odisha where authorities evacuated a million people to safety, shut schools, and suspended flight and train operations.

1h ago