বিতর্কে পড়ছে সঞ্জয় লীলা বানশালি’র ‘পদ্মাবতী’

স্বনামধন্য পরিচালক সঞ্জয় লীলা বানশালী’র ঐতিহাসিক ছায়াছবি ‘পদ্মাবতী’ পড়ছে নতুন বিতর্কে। ভারতের রাজস্থান রাজ্যের চলচ্চিত্র পরিবেশকরা এই ছবিটিতে দেখানো ইতিহাস নিয়ে আপত্তি তোলায় এই বিতর্কের সৃষ্টি হয়।
Padmavati
ছবিটি ‘পদ্মাবতী’ চলচ্চিত্রের অফিসিয়াল ফেসবুক থেকে নেওয়া

স্বনামধন্য পরিচালক সঞ্জয় লীলা বানশালি’র ঐতিহাসিক ছায়াছবি ‘পদ্মাবতী’ পড়ছে নতুন বিতর্কে। ভারতের রাজস্থান রাজ্যের চলচ্চিত্র পরিবেশকরা এই ছবিটিতে দেখানো ইতিহাস নিয়ে আপত্তি তোলায় এই বিতর্কের সৃষ্টি হয়।

গত ৯ অক্টোবর দীপিকা পাড়ুকোন, শহিদ কাপুর এবং রণবীর সিং অভিনীত ‘পদ্মাবতী’-র ট্রেইলারটি ইউটিউবে প্রকাশ করার পর প্রশংসার বন্যায় ভেসেছিলেন পরিচালক, শিল্পী, কলা-কুশলী। গত একমাসে ট্রেইলারটি পেয়েছে চার কোটির বেশি ভিউয়ার।

তবে রাজস্থানে করনি সেনাসহ বিভিন্ন রাজপুত গোষ্ঠীর অভিযোগ জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত বানশালি তাঁর নতুন ঐতিহাসিক চলচ্চিত্রে ইতিহাসের ‘বিকৃতি’ ঘটিয়েছেন। এই বিতর্কের সুরাহা না হলে ছবিটি প্রদর্শনে বাধা সৃষ্টি করা হবে বলেও হুমকি দেওয়া হয়েছে।

এছাড়াও, ভারতের ক্ষমতাসীন বিজেপি দলের একজন সাংসদ ‘দেবদাস’-খ্যাত বানশালিকে প্রকাশ্যে অকথ্য ভাষায় গালি দিয়েছেন। রাজস্থানের পার্শ্ববর্তী মধ্যপ্রদেশ রাজ্যের এই সাংসদ এক ফেসবুক পোস্টে ছবিটি বয়কট করার ডাক দেওয়ায় ‘পদ্মাবতী’- বিতর্কটি আরো জোরালো হয়ে উঠেছে।

একজন শীর্ষ চলচ্চিত্র পরিবেশক রাজ বানশাল ভারতীয় গণমাধ্যমকে বলেন, “বানশালির ‘পদ্মাবতী’-কে ঘিরে ইতিহাস ‘বিকৃতি’-র অভিযোগ উঠেছে। আমরাও এই ‘বিকৃতি’-র বিরুদ্ধে। তবে বিষয়টির সুরাহা হওয়ার পর আমরা ছবিটি প্রদর্শনের ব্যবস্থা হাতে নিব। এর আগে নয়।”

উল্লেখ্য, এ বছরের শুরুর দিকে মহারাষ্ট্রের পঞ্চগঙ্গা নদীর তীরে ‘পদ্মাবতী’-র শুটিং সেটেও হামলা চালিয়েছিলো করনি সেনার সদস্যরা। শুধু তাই নয়, সেসময় পরিচালকের গায়ে হাত তুলতেও দ্বিধা করেনি তারা।

এরপর, মার্চ মাসে আবারো হামলা হয় ছবিটির সেটে। সেসময় দুষ্কৃতিকারীরা শিল্পী, কলা-কুশলীদের কস্টিউম পুড়িয়ে দেয়।

‘পদ্মাবতী’ সিনেমাটি আগামী ১ ডিসেম্বর মুক্তি দেওয়ার কথা রয়েছে।

 

আরো পড়ুন:

রেকর্ড গড়লো ‘পদ্মাবতী’-র ট্রেইলার

পদ্মাবতী’-র ট্রেইলারে মুগ্ধ বলিউডের তারকারা

Comments

The Daily Star  | English

Court orders to freeze, attach ex-IGP Benazir’s properties

A Dhaka court today ordered to freeze and attach all moveable and immovable properties of Benazir Ahmed, former inspector general of police, in connection with the allegations of corruption brought against him

1h ago