বিসিসিআইয়ের কেন্দ্রীয় চুক্তির শীর্ষ ক্যাটাগরিতে জাদেজা

চলমান ২০২২-২৩ মৌসুমের জন্য চুক্তিবদ্ধ খেলোয়াড়দের তালিকা গতকাল রোববার প্রকাশ করেছে ভারতের সর্বোচ্চ ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা। চারটি ক্যাটাগরিতে জায়গা পেয়েছেন মোট ২৬ জন ক্রিকেটার।
ছবি: এএফপি

২২ গজে ব্যাটে-বলে দারুণ সময় কাটাতে থাকা রবীন্দ্র জাদেজা পেলেন পারফরম্যান্সের স্বীকৃতি। কেন্দ্রীয় চুক্তির শীর্ষ ক্যাটাগরিতে এই বাঁহাতি অলরাউন্ডারকে অন্তর্ভুক্ত করল ভারত ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

চলমান ২০২২-২৩ মৌসুমের জন্য চুক্তিবদ্ধ খেলোয়াড়দের তালিকা গতকাল রোববার প্রকাশ করেছে ভারতের সর্বোচ্চ ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা। চারটি ক্যাটাগরিতে জায়গা পেয়েছেন মোট ২৬ জন ক্রিকেটার। তারা ২০২২ সালের অক্টোবর থেকে ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত চুক্তিবদ্ধ হয়েছেন।

'এ প্লাস' ক্যাটাগরিতে আগে থেকেই ছিলেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা, বিরাট কোহলি ও জাসপ্রিত বুমরাহ। চতুর্থ ক্রিকেটার হিসেবে তাদের সঙ্গে সেখানে যুক্ত হয়েছেন জাদেজা। তারা বিবেচিত সময়ে বেতন হিসেবে পাবেন মোট সাত কোটি ভারতীয় রুপি।

পাঁচ কোটি রুপি মিলবে 'এ' ক্যাটাগরিতে থাকা পাঁচ খেলোয়াড়ের। এই তালিকায় আছেন হার্দিক পান্ডিয়া, রবিচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ শামি, রিশব পান্ত ও আক্সার প্যাটেল। দুই অলরাউন্ডার আক্সার ও হার্দিক যথাক্রমে 'বি' ও 'সি' ক্যাটাগরি থেকে 'এ' ক্যাটাগরিতে উঠেছেন।

পড়তি ফর্মের কারণে উইকেটরক্ষক-ব্যাটার কেএল রাহুল 'এ' থেকে 'বি' ক্যাটাগরিতে নেমে গেছেন। সেখানে তিনিসহ আছেন মোট ছয় খেলোয়াড়। বাকিরা হলেন চেতেশ্বর পূজারা, শ্রেয়াস আইয়ার, মোহাম্মদ সিরাজ, সুরিয়াকুমার যাদব ও শুবমান গিল। দুই ব্যাটার গিল ও সুরিয়াকুমার 'সি' ক্যাটাগরি থেকে 'বি' ক্যাটাগরিতে উন্নীত হয়েছেন। এই তালিকায় থাকারা তিন কোটি রুপি উপার্জন করবেন।

'সি' ক্যাটাগরিতে আছেন ১১ জন ক্রিকেটার। তারা পাবেন এক কোটি রুপি। এই তালিকায় আছেন উমেশ যাদব, শিখর ধাওয়ান, শার্দুল ঠাকুর, ইশান কিশান, দিপক হুডা, ইউজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, ওয়াশিংটন সুন্দর, সঞ্জু স্যামসন, আর্শদীপ সিং ও কেএস ভরত। পেসার শার্দুল 'বি' ক্যাটাগরি থেকে 'সি' ক্যাটাগরিতে নেমে গেছেন। চুক্তিবদ্ধ হওয়া নতুন খেলোয়াড়রা হলেন কুলদীপ, কিশান, হুডা, স্যামসন, আর্শদীপ ও ভরত।

বিসিসিআই এবারের কেন্দ্রীয় চুক্তি থেকে ছেঁটে ফেলেছে আজিঙ্কা রাহানে, ইশান্ত শর্মা, ভুবনেশ্বর কুমার, মায়াঙ্ক আগারওয়াল, হনুমা বিহারি, ঋদ্ধিমান সাহা ও দিপক চাহার। এদের মধ্যে রাহানে ও ইশান্ত গতবার ছিলেন 'বি' ক্যাটাগরিতে।

Comments