ক্রিকেট

আইপিএল না খেলার কারণ জানালেন সাকিব

পারস্পরিক সমঝোতার ভিত্তিতে পুরো আইপিএল থেকে নিজের নাম সরিয়ে নেন তিনি। এই নিয়ে নানান গুঞ্জনের মধ্যে অবশ্যে মুখ খুলেছেন বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক।
Shakib Al Hasan
সাকিব আল হাসান। ফাইল ছবি: ফিরোজ আহমেদ

জাতীয় দলের খেলার বাইরেও আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে বেশ কয়েকটি ম্যাচে থাকার সুযোগ ছিল সাকিব আল হাসানের। তবে পারস্পরিক  সমঝোতার ভিত্তিতে পুরো আইপিএল থেকে নিজের নাম সরিয়ে নেন তিনি। এই নিয়ে নানান গুঞ্জনের মধ্যে অবশ্যে মুখ খুলেছেন বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক।

নিলাম থেকে এবার দেড় কোটি রুপিতে কলকাতা দলে নেয় সাকিবকে। শুরুতে আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্টের জন্য দুই ম্যাচ ও ইংল্যান্ডে গিয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য অন্তত তিন ম্যাচ বাদ দিয়ে তাকে ছাড়পত্র দিতে রাজী ছিল বিসিবি। আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্টের পরই তার যোগ দেওয়ার কথা ছিল কলকাতার ক্যাম্পে। 

কিন্তু গত সপ্তাহে জানা যায় এবার আইপিএলই খেলছেন না তিনি। বুধবার তার বদলে ইংল্যান্ডের জেসন রয়কে দলে নেওয়ার কথা জানায় কলকাতা। জানা যায়, সাকিব পুরো আইপিএল খেলার জন্য এভেইলেবল না হওয়ায় কলকাতায় তাকে সরে দাঁড়ানোর প্রস্তাব দেয়, তিনি তাতে রাজী হয়ে যান।

আয়ারল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে আসার পর সংবাদ সম্মেলনে আইপিএল প্রসঙ্গে কথা বলেন সাকিব। তিনি জানান অন্য কথা। স্রেফ পারিবারিক জরুরী ব্যস্ততার কারণেই এমন সিদ্ধান্ত এসেছে তার, 'না (মন খারাপ হয়েছে কিনা)। অবশ্যই ভালো একটা সুযোগ ছিল যেহেতু বিশ্বকাপের বছর। কিন্তু যেহেতু ফ্যামিলি ইমার্জেন্সি তো…'

আইপিএল না খেললে মোহামেডান স্পোর্টিং ক্লাবের হয়ে ঢাকা প্রিমিয়ার লিগ খেলবেন কিনা তাও রহস্যের মধ্যে রেখে দিলেন সাকিব,  'সেটা সময়ই বলে দেবে, দেখি। '

সাকিব ছাড়াও কলকাতা দলে নিয়েছিল বাংলাদেশের আরেক তারকা লিটন দাসকে। দু'একদিনের মধ্যেই লিটন ভারতে গিয়ে কলকাতা দলে যোগ দেওয়ার কথা। এছাড়া দিল্লি ক্যাপিটালসের হয়ে আইপিএল খেলতে ভারতে আছেন মোস্তাফিজুর রহমান।

Comments