আইপিএল

মোস্তাফিজের দুই ডেলিভারি ম্যাচ হারার কারণ, বলছেন ওয়ার্নার

ম্যাচ শেষে মোস্তাফিজের দুটি বলকে ম্যাচের নির্ধারক হিসেবে আখ্যা দিয়েছেন দিল্লি ক্যাপিটালস অধিনায়ক ডেভিড ওয়ার্নার।
Mustafizur Rahman
ফাইল ছবি

শেষ দুই ওভারে ২০ রান দরকার ছিল মুম্বাই ইন্ডিয়ান্সের। ১৯তম ওভারে এসে মোস্তাফিজুর রহমান দুই ছক্কায় দিয়ে দেন ১৫ রান। শেষ ওভারে ৫ রানের পুঁজি নিয়েও আনরিক নরকিয়া দারুণ বল করে ম্যাচ জমিয়ে তুলেছিলেন। শেষ বলে গিয়ে আর লাভ হয়নি। ম্যাচ শেষে মোস্তাফিজের দুটি বলকে ম্যাচের নির্ধারক হিসেবে আখ্যা দিয়েছেন দিল্লি ক্যাপিটালস অধিনায়ক ডেভিড ওয়ার্নার।

মঙ্গলবার রাতে নিজেদের মাঠে মুম্বাই ইন্ডিয়ান্সের কাছে ৬ উইকেটে ম্যাচ হারে দিল্লি ক্যাপিটালস। দিল্লির ১৭২ রান শেষ বলে গিয়ে পেরিয়ে জিতে যায় মুম্বাই।

ইনিংসের একদম শেষ বলে ম্যাচ সুপার ওভারে নেওয়ার সুযোগ ছিল ওয়ার্নারের হাতে। দুই রানের প্রয়োজনে লং অনে বল ঠেলেছিলেন টিম ডেভিড। ওয়ার্নার বল কুড়িয়ে থ্রোটা করেন বাজে। অনেক উঁচুতে করায় রান আউটের সুযোগ হাতছাড়া হয়।

তবে দিল্লি অধিনায়ক শেষ ওভার নয়, তার আগের ওভারেই খেলার ভাগ্য নির্ধারণ হওয়ার কথা বলছেন। পুরস্কার বিতরণী আয়োজনে বোলারদের প্রশংসা করলেও ঘাটতিও উল্লেখ করেছেন 'ভুলভাবে শেষটা হলো। কিন্তু সবাই দুর্দান্ত ছিল। দুটি ভুল ডেলিভারি ম্যাচ হারার কারণ হয়েছে। আমরা ভালোভাবে খেলায় ফিরেছিলাম। নরকিয়া বিশ্বমানের, তার কাছ থেকে এরকমই চাই, মোস্তাফিজও (বিশ্বমানের)।'

ক্রিকেট ওয়েবসাইট ক্রিকবাজের আলোচনায় কিউই সাবেক তারকা সাইমন ডুল ধরিয়ে দিয়েছেন মোস্তাফিজের ভুল, 'মোস্তাফিজকে ১৯তম ওভারে বল করতে দেওয়ার সিদ্ধান্ত ঠিক ছিল। কিন্তু অন সাইডের বাউন্ডারিটা ছোট ছিল। মোস্তাফিজ ব্যাটারদের শরীরের কাছে বল দিচ্ছিল। এই কারণে গ্রিন ও ডেভিড তাকে ছক্কা মারতে পেরেছে।'

ভারতীয় সাবেক ক্রিকেটার মনোজ তিওয়ারির মতে মোস্তাফিজের লেন্থ নিয়ে দিয়েছেন নিজের মত, 'যখন আপনি কাটার করবেন, তখন ঠিক লেন্থে বল করাটা গুরুত্বপূর্ণ। ব্যাটাররা তৈরি ছিল (কাটারের জন্য)। মোস্তাফিজ তার লেন্থ কিছুটা বদল করতে পারত। তার কিছুটা শর্ট ও ওয়াইড লাইনে বল করা উচিত ছিল। যদি ব্যাটাররা জানেই যে বল কোনদিকে আসছে তাহলে খেলাটা সহজ হয়ে যায়।'

এবার আইপিএলে গিয়ে প্রথম তিন ম্যাচে সুযোগ পাননি মোস্তাফিজ। চতুর্থ ম্যাচে একাদশে সুযোগ পেয়ে ছন্দ দেখাতে পারেননি। ৪ ওভার বল করে ৩৮ রান দিয়ে পান রোহিত শর্মার উইকেট।

ইনিংসের দ্বিতীয় ওভারে বল করতে এসে তিন বাউন্ডারি হজম করে দেন ১৩ রান। ১৫তম ওভারে দারুণ বল করে স্রেফ ২ রান দেন তিনি। ১৭তম ওভারেও ভাল করেছেন। দুই চার খেলেও আউট করেন রোহিতকে।

ভীষণ গুরুত্বপূর্ণ ১৯তম ওভারের ভার পড়েছিল তার উপর। ডেভিড ও গ্রিন তার ওই ওভার থেকে দুই ছক্কায় নিয়ে নেন ১৫ রান। ম্যাচ হয়ে যায় অনেক সহজ। টানা চতুর্থ হারের স্বাদ পায় দিল্লি।

Comments